শনিবার, ২৯ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

স্মার্টওয়াচের প্রয়োজনীয় কয়েকটি ফিচার

টেকনোলজি ডেস্ক

স্মার্টওয়াচের প্রয়োজনীয় কয়েকটি ফিচার

স্মার্টওয়াচে এমন অনেক ফিচার থাকে যার ব্যবহারই জানেন না অনেকে। স্মার্টওয়াচের পুরো সুবিধা কাজে লাগাতে চাইলে কিছু বিষয় জানা দরকার। যে টিপস অনুসরণ করলে আপনার দৈনন্দিন কাজ অনেক সহজ হবে। একই সঙ্গে বাঁচবে সময়ও...

ব্লুটুথ কলিং : বর্তমানে অনেক কম দামি স্মার্টওয়াচে এ জরুরি ফিচারটি পাওয়া যায়। এসব ঘড়িতে বিল্ট-ইন স্পিকার ও মাইক্রোফোন থাকায় ঘড়ি থেকেই ফোনকল ধরা যায়। কোনো কারণে স্মার্টফোন হাতে নিতে অসুবিধা হলে স্মার্টওয়াচের এ ফিচারটি অনেক কাজে আসতে পারে।

মিউজিক কন্ট্রোল : স্মার্টফোনে হাত না দিয়েই পছন্দের মিউজিক কন্ট্রোল করতে পারবেন। তার জন্য স্মার্টওয়াচেই রয়েছে ওয়্যারলেস কন্ট্রোল মিউজিক প্লেব্যাক। এর ফলে হাতঘড়ি দিয়েই গান বন্ধ করা যাবে, পজ করা যাবে, এমনকি গান পাল্টানোও যাবে।

ক্যামেরা কন্ট্রোল : মিউজিক কন্ট্রোলের মতোই ঠিক কাজ করে ক্যামেরা কন্ট্রোল ফিচার। স্মার্টওয়াচ দিয়েই ফোনের ক্যামেরা শাটার চাপা যাবে। মুহূর্তে ক্যামেরাবন্দি হবে লেন্সের পর্দায় থাকা দৃশ্য। ফোন স্ট্যান্ডে রেখে স্মার্টওয়াচ দিয়েই ছবি তুলতে পারবেন।

ফাইন্ড মাই ফোন : ঘরের এক কোণে পড়ে থাকে স্মার্টফোন। কিন্তু দরকারের সময় খুঁজে পাওয়া যায় না। চিন্তা নেই, স্মার্টওয়াচ দিয়েই জেনে নিতে পারবেন আপনার ফোন কোথায় রয়েছে। এর জন্য স্মার্টওয়াচে দেওয়া হয়েছে ফাইন্ড মাই ফোন ফিচার। স্মার্টফোন যদি হারিয়েও যায় সে ক্ষেত্রেও স্মার্টওয়াচের এ ফিচারটি কাজে আসতে পারে।

শরীরে অক্সিজেনের মাত্রা : শরীরে অক্সিজেনের মাত্রা কত রয়েছে তা জানার জন্য স্মার্টওয়াচেই রয়েছে একটি দারুণ ফিচার। কভিডের পর যার ব্যবহার ব্যাপক বৃদ্ধি পেয়েছে। কোনো বাড়তি ডিভাইস ছাড়াই স্মার্টওয়াচ দিয়ে শরীরের অক্সিজেন মেপে নিতে পারেন।

হার্ট রেট : অক্সিজেনের পাশাপাশি হার্টের অবস্থাও জানা যায় স্মার্টওয়াচের মাধ্যমে। এ ফিচার তাদের ক্ষেত্রে দারুণ কাজে আসবে যারা নিয়মিত শরীরচর্চা করেন কিংবা অনেক বেশি পরিশ্রম করার পর চট করে হার্ট রেট জানতে চান। এক ক্লিকেই স্মার্টওয়াচে জেনে যাবেন হার্ট রেট।

ওমেনস হেলথ ট্র্যাকিং : নারীদের জন্য বিশেষভাবে হেলথ ট্র্যাকিং ফিচার দেওয়া হয় স্মার্টওয়াচে। মাসিক চক্রসহ একাধিক স্বাস্থ্য সংক্রান্ত বিষয় নিয়মিত ট্র্যাক করা যায় স্মার্টওয়াচে। শরীর-স্বাস্থ্য বজায় রাখতে নারীরা এ ফিচার ব্যবহার করতে পারেন।

সর্বশেষ খবর