মঙ্গলবার, ১৭ আগস্ট, ২০২১ ০০:০০ টা

অভিযোগ জানালে মেলে প্রতিকার

ডেঙ্গু নিয়ন্ত্রণে মশার ওষুধ ছিটানো হচ্ছে। যদি কোথাও ছিটানো না হয় নাগরিকরা পেজে অভিযোগ করছেন। আমরা দ্রুত সেখানে লোক পাঠিয়ে দিচ্ছি

মহিউদ্দিন মোল্লা, কুমিল্লা

অভিযোগ জানালে মেলে প্রতিকার

কুমিল্লা নগরীর বিভিন্ন সমস্যা জানাতে ‘কুমিল্লা সিটি করপোরেশন হেড অফিস’ ফেসবুক পেজের মাধ্যমে আহ্বান জানানো হয়েছে। এতে নাগরিকরা সাড়া দিচ্ছেন। তাদের অভিযোগ পেয়ে সমাধান করে যাচ্ছে সিটি করপোরেশনের কর্মকর্তা-কর্মচারীদের টিম।

সম্প্রতি কুমিল্লা সিটি করপোরেশনে যোগ দিয়েছেন প্রধান নির্বাহী কর্মকর্তা ড. সফিকুল ইসলাম। তিনি একটি ফেসবুক পেজ চালু করে তাতে নাগরিকদের সমস্যা জানাতে আহ্বান জানান। বিভিন্ন সড়কের লাইট সংকট, সড়কে গর্ত, মশার ওষুধ ছিটানো হয়নি ইত্যাদি অভিযোগ আসছে। ছোট অভিযোগগুলো সঙ্গে সঙ্গে সমাধান করা হচ্ছে। বড়গুলো সমাধানেরও পরিকল্পনা নেওয়া হচ্ছে। সম্প্রতি পেজে একটি পোস্টে বলা হয়, ‘এটি কুমিল্লা সিটি করপোরেশনের অফিশিয়াল ফেসবুক পেজ। নাগরিক সেবার সব বিষয় নিয়মিত এই পেজ থেকে শেয়ার করা হয়। বর্জ্য ব্যবস্থাপনা, জলাবদ্ধতা দূরীকরণ, পরিচ্ছন্নতা, মশা নিধন, স্বাস্থ্য ও টিকা, হোল্ডিং ট্যাক্স, রাস্তার লাইটিং, বাড়ির প্ল্যান পাস, পানি সরবরাহ, নগর পরিকল্পনা, রাস্তাঘাট ও ড্রেনেজের উন্নয়ন, ট্রেড লাইসেন্স, জন্ম সনদ, নাগরিক সনদ ও ওয়ারিশ সনদ ইত্যাদি বিষয়ে জানা যাবে। এ ছাড়া অভিযোগও করা যাবে। অবহিত হওয়ার পর প্রযোজ্য ক্ষেত্রে ব্যবস্থা গ্রহণ করবে কুমিল্লা সিটি করপোরেশন।’ এই  পেজ চালুর পর ব্যাপক সাড়া পড়েছে। বিভিন্ন পরামর্শ ও অভিযোগ আসছে।

অভিযোগ জানিয়ে একজন লিখেছেন, ভিক্টোরিয়া কলেজ ইন্টার শাখার পেছনের সড়কে লাইট নেই। রাতে সে পথে চোর ছিনতাইকারীর উৎপাত রয়েছে। সেখানে লাইট প্রয়োজন। আরেকজন লিখেছেন, ইপিজেড সড়ক থেকে দক্ষিণ চর্থা হয়ে মহিলা কলেজ সংলগ্ন লিংক রোডের ড্রেন ভেঙে আছে। এগুলো সংস্কার করা প্রয়োজন। কেউ ভাঙা সড়কের কথা লিখেছেন, কেউ লিখছেন জলাবদ্ধতা ও যানজটের কথা।

প্রধান নির্বাহী কর্মকর্তা ড. সফিকুল ইসলাম বলেন, কুমিল্লা পুরাতন শহর। এখানে যানজট ও জলাবদ্ধতাসহ বিভিন্ন সমস্যা রয়েছে। করপোরেশনে জনবল কম থাকায় নাগরিকদের পর্যাপ্ত সুবিধা দেওয়া যাচ্ছে না। তবু সবাইকে নিয়ে সেবা দেওয়ার জন্য ছুটছি। এই বিষয়ে মেয়র সাহেবও আন্তরিক। সবাই নিজের দায়িত্ব পালন করলে নাগরিক দুর্ভোগ আরও কমবে। পেইজ চালুর বিষয়ে তিনি বলেন, এখন ডেঙ্গু নিয়ন্ত্রণে মশার ওষুধ ছিটানো হচ্ছে। যদি কোথাও ছিটানো না হয় নাগরিকরা পেজে অভিযোগ করছেন। আমরা দ্রুত সেখানে লোক পাঠিয়ে দিচ্ছি।