মঙ্গলবার, ১০ মে, ২০২২ ০০:০০ টা

গলার কাঁটা মেটাল ডিভাইডার

রাহাত খান, বরিশাল

গলার কাঁটা মেটাল ডিভাইডার

বরিশালের রাস্তাগুলো অতটা প্রশস্ত নয়। জেলা থেকে বিভাগ এবং পৌরসভা থেকে সিটি করপোরেশনে উন্নীত হলেও সেই অর্থে রাস্তা সম্প্রসারণ হয়নি। এ অবস্থায় পুরনো কয়েকটি সড়কে সিটি করপোরেশনের দেওয়া স্টিল স্ট্রাকচারের রোড ডিভাইডারগুলো এখন পথচারীদের গলার কাঁটা হয়ে দাঁড়িয়েছে। প্রায়ই ডিভাইডারগুলোতে যানবাহনের ধাক্কা লেগে যাত্রীরা আহত হয়। ক্ষতিগ্রস্ত হয় যানবাহন। এ অবস্থায় গুরুত্বপূর্ণ সড়ক ও বিভিন্ন মোড় সম্প্রসারণ এবং সুশৃঙ্খলভাবে চলাচলের জন্য আধুনিক রোড ডিভাইডার দাবি করেছেন নাগরিকরা। নগরীর বিভিন্ন সড়ক ও মোড় উন্নয়ন সম্প্রসারণ এবং রোড ডিভাইডার আধুনিকায়নে ৮৮৩ কোটি টাকার একটি প্রকল্প মন্ত্রণালয়ের পাঠানো হয়েছে।

সিটি মেয়র সাদিক আবদুল্লাহ দায়িত্ব নেওয়ার পর নগরীর প্রধান প্রধান সদর রোড, ফজলুল হক এভিনিউ, গির্জা মহল্লা, নথুল্লাবাদ, হাসপাতাল রোড এবং স্ব-রোড এলাকায় মেটালের রোড ডিভাইডার স্থাপন করেন। এতে যানবাহন চলাচলে কিছুটা শৃঙ্খলা ফিরলেও সরু সড়কে রোড ডিভাইডারে আঘাত লেগে বিভিন্ন যানবাহন ক্ষতিগ্রস্ত হয়। আহত হন যাত্রীরা। অনেক স্থানে যানবাহনের আঘাতে মেটাল রোড ডিভাইডার বাঁকা হয়ে বাইসাইকেল ও মোটরসাইকেল আরোহী এবং পথচারীরা দুর্ঘটনায় পড়েন। রোড ডিভাইডারের বিষয়ে থ্রি হুইলার চালক শহীদ মিয়া বলেন, সরু সড়কে রোড ডিভাইডারগুলো অনেক সময় মরণফাঁদে পরিণত হয়। তিনি সড়কগুলো সম্প্রসারণ করে রোড ডিভাইডার স্থাপনের দাবি জানান।

মোটরসাইকেল চালক নূর হোসেন বলেন, যানবাহনের ধাক্কায় মেটাল ডিভাইডারের পাইপ ও অ্যাঙ্গেল বাঁকা হয়ে যায়। ওই বাঁকা অ্যাঙ্গেল কিংবা পাইপে খোঁচা লেগে অনেক মোটরসাইকেল আরোহী এবং পথচারী আহত হয়েছেন।

সিটি করপোরেশনের নির্বাহী প্রকৌশলী আবুল বাশার বলেন, নগরীর গুরুত্বপূর্ণ সড়কগুলো অনেক ন্যারো। সড়কের জায়গা নষ্ট না করে যানবাহন চলাচলে শৃঙ্খলা ফেরাতে কম জায়গায় ডিভাইডার স্থাপনের প্রয়োজনে মেটাল ডিভাইডার স্থাপন করা হয়েছে। কোথাও কোনো মেটাল ডিভাইডার ক্ষতিগ্রস্ত হলে যাত্রী ও পথচারীদের সুবিধার্থে সঙ্গে সঙ্গে সেগুলো রিপ্লেস করে দেওয়া হয়। নগরীর বিভিন্ন সড়ক ও মোড় সম্প্রসারণ এবং রোড ডিভাইডার স্থাপনসহ অন্যান্য উন্নয়নের জন্য ৮৮৩ কোটি টাকার একটি প্রকল্প মন্ত্রণালয়ে জমা দেওয়া আছে। ওই প্রকল্প পাশ হলে এসব সড়ক উন্নয়ন করা হবে বলে তিনি জানান।

সর্বশেষ খবর