বুধবার, ৪ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা
স্কিন কেয়ারে গোলাপজল-গ্লিসারিন

ব্যবহার, উপকারিতা ও পার্শ্বপ্রতিক্রিয়া

ব্যবহার, উপকারিতা ও পার্শ্বপ্রতিক্রিয়া

ত্বকের যত্নে সবচেয়ে নির্ভরযোগ্য দুটি প্রাকৃতিক উপাদান হলো গোলাপজল ও গ্লিসারিন। যা বেশির ভাগ তরুণীর সুস্থ ত্বকের মোক্ষম দাওয়াই হিসেবে পরিচিত। গোলাপজল ও গ্লিসারিনের মিশ্রণটি আপনার মুখত্বকের জন্য অত্যন্ত উপকারী (অ্যালার্জির সমস্যা না থাকলে) এবং আপনার ত্বককে সুস্থ রাখতে পারে। স্কিন কেয়ার ওয়েবসাইট স্টাইলক্রেজে বিশদ আলোচনা করা হয়েছে। জেনে নিন...

 

উপকারিতা কী?

আমাদের ত্বকে প্রতিনিয়ত ট্রান্সপিডার্মাল ওয়াটার লস হয়, যা ত্বকের স্বাভাবিক কাজে ব্যাঘাত ঘটায়। গ্লিসারিনে থাকা হিউমেক্ট্যান্ট ত্বককে আর্দ্র রাখতে সহায়তা করে। শুষ্ক, ডিহাইড্রেটেড ত্বকের জন্য গ্লিসারিন উপযুক্ত পাথেয়। এমনকি এটোপিক ডার্মাটাইটিসের মতো সমস্যা থাকলেও আপনার ত্বক গ্লিসারিন পছন্দ করবে। যা ত্বকে আর্দ্রতা ধরে রাখে এবং শুষ্কতা প্রতিরোধ করে।

ত্বকের সুস্থতা এবং বার্ধক্যজনিত সমস্যা প্রতিরোধে গোলাপজল সেরা। এমনকি সংবেদনশীল ত্বকের অধিকারীরা রূপচর্চায় স্বাচ্ছন্দ্যে গোলাপজল ব্যবহার করতে পারেন। এটি ত্বকের নিচের স্তরে কোষগুলোকে প্রশমিত করে ও লালচে ভাব কমায়। গোলাপে থাকা ট্যানিন, অ্যান্থোসায়ানিন এবং অপরিহার্য তেলে ত্বকের প্রদাহবিরোধী বৈশিষ্ট্য রয়েছে, যা ত্বকের কোষগুলোকে বিভিন্ন ক্ষতি থেকে সুরক্ষা দেয়।

ব্যবহারবিধি

♦ গোলাপজল ও গ্লিসারিনের মিশ্রণটি মেকআপ সেটিং স্প্রে হিসেবে ব্যবহার করতে পারেন। ২০ মিলি গোলাপজল, ২ ফোঁটা গ্লিসারিন ও ১ ফোঁটা লেবুর রস একসঙ্গে মিশিয়ে একটি বোতলে ভরে ফ্রিজারে সংরক্ষণ করতে হবে। শুষ্ক ত্বকের সমস্যায় ‘ভিটামিন ই’ ক্যাপসুল যোগ করতে পারেন। মিশ্রণটি (স্প্রে) ৪ সপ্তাহ পর্যন্ত ব্যবহার করতে পারবেন।

♦ ১ টেবিল চামচ গোলাপজল, ১ টেবিল চামচ গ্লিসারিন এবং ৩ ফোঁটা সিরাম একসঙ্গে মিশিয়ে সপ্তাহে অন্তত তিন দিন ফেসিয়াল মাস্ক হিসেবে ব্যবহার করতে পারেন। এটি ত্বককে পুনরুজ্জীবিত করবে এবং ত্বকের দাগ-ছোপ, বলিরেখা ও বয়সের ছাপ দূর করতে এটি দারুণ কার্যকর।

♦ ১ টেবিল চামচ গোলাপজল, ১ টেবিল চামচ গ্লিসারিন, ১ টেবিল চামচ লেবুর রস এবং ১ চা চামচ চিনি একসঙ্গে মিশিয়ে ফেসিয়াল স্ক্রাব হিসেবে ব্যবহার করতে পারেন। এটি ত্বকের মৃত কোষ, ধুলাবালি ও অন্যান্য ধূলিকণা তুলে ফেলতে পারে। স্ক্রাবটি ঘাড়, হাত, বাহু এবং হাঁটুতে ব্যবহার করতে পারেন।

পার্শ্বপ্রতিক্রিয়া

প্রাকৃতিক উপাদান দুটি ত্বকের জন্য নিরাপদ বলে মনে করা হয়। তবে অ্যালার্জির সমস্যা থাকলে বিশেষজ্ঞরা মিশ্রণটি এড়িয়ে চলার পরামর্শ দিয়ে থাকেন। কেননা, ত্বকে নানা সমস্যা যেমন- লালচে ভাব, চুলকানি, ফুসকুড়ি, ফোলা ভাব, জ্বালাপোড়া ইত্যাদি দেখা দিতে পারে।

লিখেছেন : সাদিয়া সারা

সর্বশেষ খবর