সোমবার, ২৮ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

বিশ্বকাপে টাকার খেলা

বিশ্বকাপে টাকার খেলা

চ্যাম্পিয়ন হলে ৪০৪ কোটি টাকা রানার্সআপ হলে ২৯০ কোটি টাকা

বিশ্বকাপ ফুটবলের মহামঞ্চ। এই মহারণে কেউ জয় পায়, কেউবা পরাজয়বরণ করে নেয়। এই মহামঞ্চ অনুষ্ঠিত হচ্ছে ৩২ দেশের মধ্যে। ইতোমধ্যে গ্রুপ পর্বের প্রথম ম্যাচে মুখোমুখি হয়েছে সব দল। তবে বিশ্বকাপের শুরুতে রেকর্ড পরিমাণ প্রাইজমানি (পুরস্কারের ঘোষণা) নিয়ে হাজির হয়েছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। চ্যাম্পিয়ন ও রানার্সআপ দল কত পাবে তা প্রকাশ করেছে ফুটবলের আন্তর্জাতিক সংস্থাটি।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, এবারের বিশ্বকাপে অংশ নেওয়া ৩২ দলের জন্য প্রাইজমানি নেই। তবে প্রাইজমানি থাকছে শেষ ১৬ নিশ্চিত করা প্রত্যেক দলের জন্য। আর প্রাইজমানি শুনলে যে কারও চোখ কপালে উঠবে। ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা জানিয়েছে, চ্যাম্পিয়ন দল পাবে ৪০৪ কোটিরও বেশি টাকা। রানার্সআপ প্রায় ২৯০ কোটি টাকা। শেষ ১৬ নিশ্চিত করা দলগুলো পাবে বিপুল অঙ্কের প্রাইজমানি। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৩ হাজার কোটি টাকার সমান। কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নেওয়া চার দল পাবে প্রায় ১৬৪ কোটি টাকা করে। তৃতীয় ও চতুর্থ স্থান পাওয়া দল পাবে ২৬০ ও ২৪০ কোটি টাকা। বিশ্বকাপের মূল আকর্ষণ ফাইনাল। শিরোপাজয়ী দল বিশ্বকাপ ট্রফির পাশাপাশি পাবে ৩৮ মিলিয়ন ইউরো; যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৪০৪ কোটি টাকার বেশি। রানার্সআপ দল পাবে ২৯০ কোটি টাকা। শেষ ১৬ নিশ্চিত করা আট দলের প্রত্যেকে পাবে ১১.৭ মিলিয়ন ইউরো, বাংলাদেশি মুদ্রায় যা ১২৪ কোটি ৪৬ লাখ ৪০ হাজার টাকা করে। এরপর কোয়ার্টার ফাইনাল পর্ব থেকে বিদায় নেওয়া চার দলের প্রত্যেকে বাড়ি ফিরবে ১৫.৪০ মিলিয়ন ইউরো, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৬৩ কোটি ৮২ লাখ ৫২ হাজার টাকা নিয়ে।  এ ছাড়া, আসরের তৃতীয় এবং চতুর্থ নির্ধারণী দলগুলো যথাক্রমে দেশে ফিরবে প্রায় ২৬০ কোটি টাকা ও ২৪০ কোটি টাকা নিয়ে।

 

প্রথম ম্যাচে ৭৬ কোটি টাকার ঘুষের গুজব

উদ্বোধনী ম্যাচ জিততে ইকুয়েডরকে ৭.৪ মিলিয়ন ডলার (৭৬ কোটি টাকা) ঘুষ দিয়েছে কাতার সরকার। বিশ্বকাপ শুরুর ঠিক দুই দিন আগে প্রকাশ্যে এসেছে যে, বিশ্বকাপের ২২তম আসরের উদ্বোধনী ম্যাচে জয় পেতে ইকুয়েডরকে ৭.৪ মিলিয়ন ডলার ঘুষ দিয়েছে আয়োজক দেশটি। ব্রিটিশ সেন্টারের মধ্যপ্রাচ্য বিষয়ক রাজনৈতিক বিশেষজ্ঞ এবং আঞ্চলিক পরিচালক আমজাদ তাহা সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে অভিযোগ তোলেন। যদিও এর সত্যতা খুঁজে পায়নি ফিফা।

 

ফাইনালের টিকিট সাড়ে ৮৩ হাজার টাকা

কাতার বিশ্বকাপে ফাইনালের টিকিটের গড় মূল্য ৬৮৪ পাউন্ড, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় সাড়ে ৮৩ হাজার টাকা। ফাইনালের টিকিটের দাম রাশিয়া বিশ্বকাপ থেকে ৪০ শতাংশ বেড়েছে কাতারে। শুধু তাই নয়; কাতার বিশ্বকাপে টিকিট হার মানিয়েছে গেল ২০ বছরের বিশ্বকাপ টিকিটের দামকে। মিউনিখভিত্তিক একটি প্রতিষ্ঠানের তথ্যমতে বিশ্বকাপের গেল আসর থেকে ৫৯ শতাংশ বেশি দাম কাতার বিশ্বকাপ টিকিটের, ‘কাতার বিশ্বকাপকে সবচেয়ে বেশি ব্যয়বহুল বিশ্বকাপ হিসেবে বিবেচনা করা হচ্ছে। তারা বলছে, অবিশ্বাস্যভাবে এটি যেমন ব্যয়বহুল বিশ্বকাপ, পাশাপাশি টিকিটের মূল্যও আকাশচুম্বী।

 

কনটেইনারে রাতযাপনে বিল ২১ হাজার টাকা

বিশ্বকাপের সময় কাতারে প্রায় ২০ লাখ মানুষের সমাগম হবে। আর বিশ্বকাপ দেখতে আসা ফুটবলপ্রেমীদের অন্যতম সমস্যা হতে পারে আবাসন। তবে সমস্যা সমাধানে মালবাহী কনটেইনারে ছোট ছোট কক্ষ বানিয়ে থাকার ব্যবস্থা করেছে কাতার সরকার। এই কনটেইনারে থাকতে পারবে বিশ্বকাপ দেখতে আসা ফুটবলপ্রেমীরা। তবে সেক্ষেত্রে দিনপ্রতি তাদের গুনতে হবে ২০০ ডলার।  বাংলা মুদ্রার হিসেবে অঙ্কটা দাঁড়ায় প্রায় ২১ হাজার টাকা।

 

এক গ্লাস পানির দাম ২৮৩ টাকা

এবারের কাতার বিশ্বকাপে অ্যালকোহলিক বিয়ারের তুলনায় নন-অ্যালকোহলিক বিয়ারের দাম কম। আধা লিটারের এক গ্লাস নন-অ্যালকোহলিক বিয়ারের দাম ৩০ কাতারি রিয়াল বা ৮.২৪ ডলার, বাংলাদেশি মুদ্রায় প্রায় ৮৫০ টাকা। একই ওজনের এক গ্লাস পানির দাম ১০ কাতারি রিয়াল বা ২.৭৫ ডলার। অর্থাৎ কাতার বিশ্বকাপে এক গ্লাস পানি খেতে প্রায় ২৮৩ টাকা গুনতে হবে।  বিশ্বকাপের ইতিহাসে কাতারের আসরেই বিয়ারের দাম সবচেয়ে বেশি। আধা লিটারের এক গ্লাস বিয়ারের দাম ৫০ কাতারি রিয়াল বা ১৪ ডলার, বাংলাদেশি মুদ্রায় প্রায় ১ হাজার ৪৫০ টাকা।

 

১.৫৪ বিলিয়ন ডলারের দল ইংল্যান্ডের

বিশ্বকাপের মঞ্চে জন্ম হয় নতুন তারকার। প্রশ্ন হলো- ক্লাব ফুটবলে টাকা, ট্রান্সফার ফি মিলিয়ে এবারের বিশ্বকাপে সবচেয়ে দামি দল কোনটি? সুইজারল্যান্ডের ফুটবল সমীক্ষা সংস্থা সিআইইএস বলছে, কাতার বিশ্বকাপে সবচেয়ে দামি দল ইংল্যান্ড। শুধু তাই নয়, লাস্ট ট্রান্সফার উইন্ডোতে যে ৮০০ ফুটবলারকে বিভিন্ন ক্লাব কিনেছে তাদের মধ্যে সবচেয়ে এগিয়ে ইংল্যান্ডের ১৯ বছর বয়সী বেলিংহ্যাম। ইংল্যান্ডের সব খেলোয়াড়ের ট্রান্সফার ফি যোগ করলে দাঁড়াবে ১.৫৪ বিলিয়ন মার্কিন ডলার। শুধু বেলিংহ্যামকেই জার্মান ক্লাব বরুশিয়া ডর্টমুন্ড নিয়েছে ২০৭.৪ মিলিয়ন মার্কিন ডলারে। ট্রান্সফার মূল্যে দ্বিতীয় স্থানে রয়েছে ব্রাজিল। সেই দলের দামি খেলোয়াড় ভিনিসিয়াস জুনিয়র। আর তৃতীয় স্থানে রয়েছে ফ্রান্সের কিলিয়ান এমবাপ্পে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর