Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : সোমবার, ১৯ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা
আপলোড : ১৯ নভেম্বর, ২০১৮ ০০:২৮

চট্টগ্রামে মনোনয়ন দৌড়ে বিএনপির ৬ নারী

সাইদুল ইসলাম, চট্টগ্রাম

চট্টগ্রামে মনোনয়ন দৌড়ে বিএনপির ৬ নারী

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে পুরুষদের সঙ্গে সরাসরি অংশগ্রহণ করতে দলীয় মনোনয়ন দৌড়ে আছেন বিএনপির কেন্দ্রীয় ও চট্টগ্রামের ছয় নারীনেত্রী। চট্টগ্রাম জেলার ১৬টির মধ্যে ৫টি আসন সাতকানিয়া, ফটিকছড়ি, কোতোয়ালি, রাউজান ও হাটহাজারী আসনে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য ছয়জন বিএনপির নারীনেত্রী ভোটের লড়াইয়ে অংশগ্রহণ করতে দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। এসব নারীনেত্রী মাঠেও রয়েছেন প্রতিনিয়ত। রাউজান ছাড়া এসব মহিলা নেত্রী নিজ নিজ সম্ভাব্য আসনে দীর্ঘদিন ধরেই নেতা-কর্মীদের সঙ্গে মাঠে কাজও করে যাচ্ছেন। অনেকেই উপজেলার পাশাপাশি শহরসহ বিভিন্ন স্থানে দফায় দফায় বৈঠকও করেছেন। এবার চলছে তাদের মনোনয়ন দৌড়। প্রত্যেকেই নিজেদের যোগ্যতা প্রমাণ করতে দুঃসময়ের কর্মকাণ্ডগুলো কেন্দ্রীয় শীর্ষ নেতা ও মনোনয়ন বোর্ডের দায়িত্বশীলদের কাছে উপস্থাপন করা হচ্ছে।

ভোটের লড়াইয়ে অংশ নিচ্ছেন এমন ছয় নারীনেত্রীরা হলেন হাটহাজারী-৫ থেকে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার উপদেষ্টা প্রয়াত সৈয়দ ওয়াহিদুল আলমের মেয়ে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের যুগ্ম সম্পাদক ব্যারিস্টার শাকিলা ফারজানা, ফটিকছড়ি-২ থেকে কেন্দ্রীয় মহিলা দলের সাবেক সভাপতি নূরী আরা ছাফা, নগর মহিলা দলের সহ-সভাপতি ও চসিকের মহিলা কাউন্সিলর জেসমিনা খানম, সাতকানিয়া-১৫ থেকে চট্টগ্রাম দক্ষিণ জেলা মহিলা দলের সাধারণ সম্পাদিকা ও সাতকানিয়া মহিলা দলের সভাপতি জান্নাতুল নাঈম চৌধুরী রিকু, রাউজান-৬ থেকে উত্তর জেলা মহিলা দলের সভাপতি অ্যাডভোকেট ফরিদা আকতার, কোতোয়ালি-৯ থেকে নগর মহিলা দলের সিনিয়র সহ-সভাপতি বেগম ফাতেমা বাদশা। শাকিলা ফারজানা চট্টগ্রামের হাটহাজারী-৫ আসন থেকে বিএনপির মনোনয়নপ্রত্যাশী। সে কারণে তিনি দলীয় ফরমও সংগ্রহ করেছেন। তিনি চট্টগ্রাম উত্তর জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য এবং জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের যুগ্ম সম্পাদক। বাবা ছিলেন প্রয়াত সাবেক হুইপ ও বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা সৈয়দ ওয়াহিদুল আলম। তিনি হাটহাজারী উপজেলা চেয়ারম্যান ও চারবারের নির্বাচিত সাবেক সংসদ সদস্য ছিলেন।

ব্যারিস্টার শাকিলা ফারজানা বাবার অসমাপ্ত কাজ সমাপ্ত করতে হাটহাজারী থেকে দলীয় প্রার্থী হতে চান। তিনি বাংলাদেশ প্রতিদিনকে বলেন, তৃণমূল পর্যায়ে কাজ করতে গিয়ে সরকারের রোষানলে পড়া  নেতাকর্মীদের আইনি অনেক মামলায় সহযোগিতা করে যাচ্ছেন। এতে হয়রানিমূলক মামলায় তাকে ১০ মাস কারাগারে থাকতে হয়েছে। হাটহাজারীতে আন্দোলন সংগ্রামসহ দলীয় প্রতিটি কাজে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে অংশগ্রহণ করছেন। তিনি বলেন, বর্তমান প্রেক্ষাপট চিন্তা করলে বিশ্বে নারী নেতৃত্ব সমাদৃত। হাটহাজারীতে এ পর্যন্ত কোনো নারী প্রার্থী জাতীয় নির্বাচনে অংশগ্রহণ করেননি বা মনোনয়নপ্রত্যাশী ছিলেন না। এবারের নির্বাচনে বিএনপিতে প্রথম নারী প্রার্থী এবং মনোনয়নপ্রত্যাশী আমি। সাতকানিয়া-১৫ থেকে মনোনয়নপ্রত্যাশী চট্টগ্রাম দক্ষিণ জেলা মহিলা দলের সাধারণ সম্পাদিকা জান্নাতুন নাঈম চৌধুরী রিকু বলেন, শহীদ জিয়ার আদর্শে রাজনীতি করছি। আওয়ামী দুঃশাসনের বিরুদ্ধে মাঠে-ময়দানে আন্দোলন সংগ্রামে আছি। এলাকার তৃণমূলের নেতা-কর্মীদের পাশে থেকেই প্রতিনিয়ত কাজ করছি। দল আমাকে মনোনয়ন দিলে নির্বাচন করব।

 


আপনার মন্তব্য