শিরোনাম
প্রকাশ : ১৬ সেপ্টেম্বর, ২০২০ ১৭:০৪

নিষেধাজ্ঞা প্রত্যাহার ছাড়া ট্রাম্প-বাইডেনের সঙ্গে আলোচনা করবে না ইরান

অনলাইন ডেস্ক

নিষেধাজ্ঞা প্রত্যাহার ছাড়া ট্রাম্প-বাইডেনের সঙ্গে আলোচনা করবে না ইরান
ট্রাম্প-বাইডেন

আগামী নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট দলের প্রার্থী জো বাইডেন যদি নির্বাচিত হন তাহলেও ইরানের ওপর মার্কিন সমস্ত নিষেধাজ্ঞা বহাল থাকবে। এমনকি ডোনাল্ড ট্রাম্পের আমলে যে সমস্ত নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে সেগুলোও প্রত্যাহার করা হবে না।

ইরানের বেশিরভাগ জনগণের ধারণা এমনই। এ অবস্থায় তারা বলছেন, ইরানের ওপর থেকে সমস্ত নিষেধাজ্ঞা প্রত্যাহার না করা পর্যন্ত ট্রাম্প কিংবা বাইডেন কারো সঙ্গে আলোচনা করা উচিত হবে না।

ইরানের জনগণ আরো মনে করছেন যে, ভবিষ্যতে যদি কখনো আমেরিকা এবং ইরানের মধ্যে আলোচনা হয় তাহলে ইরাক ও সিরিয়ায় সন্ত্রাসবাদ-বিরোধী লড়াইয়ের বিষয়টি আলোচনায় অন্তর্ভুক্ত করা তেহরানের উচিত হবে না। এছাড়া, ইরানের নিজস্ব প্রতিরক্ষা ব্যবস্থাও আমেরিকার সঙ্গে আলোচনার কোনো ইস্যু হতে পারে না। 

ইরানের বহুসংখ্যক বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞদেরও একই ধরনের মতামত। তারা বলছেন, বাইডেন এরইমধ্যে এক বক্তৃতায় বলেছেন, ইরানের বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপের জন্য আরো ‘স্মার্ট উপায়’ রয়েছে। তার এই বক্তব্যের মধ্যদিয়ে প্রমাণ হয় যে, বাইডেন নির্বাচিত হলে ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করবেন না।

ইরানের সরকারি কর্মকর্তারাও বিভিন্ন সময় বলেছেন যে, যখন ইরান এবং আমেরিকার মধ্যে সম্পর্কের ইস্যু আসবে তখন তেহরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা ছাড়া কোনো ইতিবাচক ফলাফল আসবে না।

বিডি প্রতিদিন/আরাফাত


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর