Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৬ জুলাই, ২০১৮ ১৪:২৬
আপডেট : ১৬ জুলাই, ২০১৮ ১৯:১৬

ফাইনাল ম্যাচে মাঠের মধ্যেই পুতিন বিরোধী ‘প্রতিবাদ’! (ভিডিও)

অনলাইন ডেস্ক

ফাইনাল ম্যাচে মাঠের মধ্যেই পুতিন বিরোধী ‘প্রতিবাদ’! (ভিডিও)
সংগৃহীত ছবি

রাশিয়া বিশ্বকাপে অঘটনের শেষ নেই। গ্রুপ পর্বেই জার্মানির বিদায় দিয়ে শুরু সেই অঘটনের। এরপর একের পর এক চমক দেখিয়েছে দলগুলো। শেষ ষোলতে আর্জেন্টিনা, স্পেন ও পর্তুগাল যথাক্রমে হারিয়েছে ফ্রান্স, রাশিয়া ও উরুগুয়ে। তবে মাঠের নব্বই মিনিটের লড়াই ছাড়াও ঘটেছে নানা অঘটন। বিশেষকরে রবিবারের ফাইনাল ম্যাচে মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে খেলা চলাকালিন মাঠের মধ্যে আকস্মিকভাবে ঢুকে পড়েন চার সমর্থক। আর এ নিয়ে শুরু হয়েছে নানা আলোচনা-সমালোচনা-গুঞ্জন।

দ্বিতীয়ার্ধের খেলার উত্তেজনা তখন চরমে। ঠিক এমন সময় সবাইকে অবাক করে মাঠ ঢুকে পড়েন কালো প্যান্ট এবং সাদা শার্ট পরা এই চার জন। এদের মধ্যে একজন পুরুষ অনুপ্রবেশকারীর উদ্দেশ্য ছিল ক্রোয়েট সেন্টারব্যাক ডিজেন লোভরেনের সঙ্গে হাত মেলানো। এছাড়া অপর নারীকে দেখা যায় মাঠে ঢুকে ফ্রেঞ্চ ফরোয়ার্ড কিলিয়ান এমবাপ্পের কাছে দৌড়ে গিয়ে হাত মেলাচ্ছেন। অন্যদিকে অপর দুই জন কোনো ফুটবলারের সামনে আসার আগেই চার জনকে মাঠ থেকে বেড় করে নিয়ে যান নিরাপত্তারক্ষীরা। 

এ ঘটনায় বিশ্বকাপের ফাইনাল ম্যাচে নিরাপত্তার ফাঁক ফোকর নিয়ে প্রশ্ন উঠেছে, শুরু হয়েছে নানা তর্ক-বিকর্তও। পাশাপাশি এই ঘটনাকে কেন্দ্র করে পানি ঘোলা শুরু হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

তবে এ ঘটনার দায় স্বীকার করে নিয়েছে দেশটির রক ব্যান্ড ‘পুসি রায়ট’। এটি সরকার বিরোধী প্রতিবাদ হিসেবেই ব্যান্ডটির টুইটার পেজে উল্লেখ করা হয়েছে। 

সেখানে তুলে ধরা হয়েছে মোট তিনটি দাবি-

১. রাজনৈতিক বন্দিদের মুক্তি
২. প্রতিবাদ করলেই বেআইনি গ্রেফতারের বিরোধিতা
৩. দেশে রাজনৈতিক প্রতিযোগিতার অনুমতি প্রদান। 

বলাই বাহুল্য, ভ্লাদিমির পুতিনকে বার্তা দেয়াই ছিল প্রতিবাদীদের লক্ষ্য।

 

বিডি প্রতিদিন/ ১৬ জুলাই ২০১৮/ ওয়াসিফ


আপনার মন্তব্য