২৫ নভেম্বর, ২০১৫ ১৯:০০

চীনে সেরা বাংলাদেশের আলোকচিত্রী

অনলাইন ডেস্ক

চীনে সেরা বাংলাদেশের আলোকচিত্রী

ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা শেষ করার আগেই ফটোগ্রাফির সাথে যুক্ত হয়েছিলেন সিরাজগঞ্জের সন্তান শরীফুল ইসলাম। অনেকটা শখ থেকেই ক্যামেরা হাতে তুলে নেওয়া তার। এরপর দেশের শীর্ষস্থানীয় কয়েকটি সংবাদপত্রে ফটোজার্নালিস্ট হিসেবে কাজও করেন। লক্ষ্য যার উঁচু, সে থাকে না খাঁচায় বন্দি। মেধাবী এই আলোকচিত্রীর জায়গা হয়ে যায় চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়াতে। সেখানেই স্টাফ ফটোজার্নালিস্ট হিসেবে কাজ করছেন তিনি। সম্প্রতি শরীফুলের ডানায় যুক্ত হয়েছে আরেকটি সাফল্যের পালক।

চীন-বাংলাদেশ কূটনৈতিক সম্পর্কের ৪০ বছর উপলক্ষে তাকে সম্মানা দেওয়া হয়েছে সেরা ফটোগ্রাফার হিসাবে। রেডিও চায়না, চায়না দূতাবাস ও বাংলাদেশ জাতীয় জাদুঘরের যৌথ উদ্যোগে সম্প্রতি আয়োজন করা হয় 'ইমেজ অব ফ্রেন্ডশীপ বিটুইন চায়না অ্যান্ড বাংলাদেশ'- শীর্ষক ফটোগ্রাফি প্রতিযোগিতার।

প্রায় আঁড়াই হাজার প্রতিযোগির কয়েক হাজার ফট্রোগ্রাফি থেকে চূড়ান্তভাবে একশ ছবি নির্বাচন করা হয় প্রদর্শনীর জন্য। সেখান থেকে ল্যান্ডস্কেপ, পোট্রেট ও মানবিক আবেদন- এই তিনটি বিভাগে ২টি বিশেষ পুরস্কারসহ মোট ২০টি পুরস্কার দেওয়া হয়। ২টি বিশেষ বিভাগে সেরা পুরস্কারটি হাতে তুলে নেন শরীফুল ইসলাম। এ ছাড়া পোট্রেট বিভাগে দ্বিতীয় সেরার পুরস্কারটিও পান তিনি।

শরীফুল বাংলাদেশ প্রেস ইন্সটিটিউট থেকে পেশাদার সাংবাদিকতার ওপর পোস্টগ্রাজুয়েট ডিপ্লোমা করেন। এ ছাড়া সাউথ এশিয়ান ইন্সটিটিউট অব ফটোগ্রাফি পাঠশালা থেকে ফটোজার্নালিজমের ওপর ডিপ্লোমা করেন।

শরীফুল ইসলাম এর আগেও ফটোগ্রাফির ওপর বেশ কিছু পুরস্কার অর্জন করেছেন। এর মধ্যে আছে ন্যাশনাল ইন্সটিটিউট অব মাস কমিউনিকেশন (নিমকো), ঢাকা ইউনিভার্সিটি ফটোগ্রাফিক সোসাইটি (ডিইউপিএস) আয়োজিত ফটো কনটেস্টের সেরা ফটোগ্রাফারের পুরস্কার।

বিডি-প্রতিদিন/২৫ নভেম্বর ২০১৫/ এস আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর