শিরোনাম
প্রকাশ : ১৩ ফেব্রুয়ারি, ২০২০ ১৩:৩০

হৃদরোগের সাতকাহন নিয়ে ডা. মাহবুবর রহমানের বই

অনলাইন ডেস্ক

হৃদরোগের সাতকাহন নিয়ে ডা. মাহবুবর রহমানের বই

ডা. মাহবুবর রহমান বাংলাদেশের ইনভেসিভ কার্ডিওলজির একটি পরিচিত নাম। মরণব্যাধি হার্ট অ্যাটাক হলো সবচেয়ে ভয়াবহ রোগ। এই রোগের সবচেয়ে কার্যকর, সফল ও আধুনিক চিকিৎসা হলো জরুরি অ্যানজিওপ্লাস্টি বা হার্টের ধমনীতে রিং স্থাপন। ডা. মাহবুবর রহমান দেশের জরুরি এনজিওপ্লাস্টির অন্যতম দক্ষ ও নির্ভরযোগ্য চিকিৎসক। 

মহান একুশে বইমেলায় বেরিয়েছে ডা. মাহবুবর রহমানের লেখা স্বাস্থ্যবিষয়ক গ্রন্থ ‘হৃদপিণ্ডে হৃদরোগ’। বর্তমানে রাজধানীর ল্যাবএইড কার্ডিয়াক হাসপাতালের কার্ডিওলজিস্ট হিসেবে দায়িত্ব পালন করছেন ডা. মাহবুবর রহমান। ‘হৃদপিণ্ডে হৃদরোগ’ বইতে তিনি হৃদপিণ্ডের ব্লক, হৃদপিণ্ড ও ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ ও এটি নিয়ন্ত্রণে ওষুধ গ্রহণের নিয়ম, হৃদরোগীদের স্বাস্থ্য সমস্যা, বুকে ব্যথা ও অ্যানজিওগ্রাম নিয়ে বিস্তারিত লিখেছেন। এছাড়া হার্ট অ্যাটাকের আধুনিক চিকিৎসা, রক্তে কোলেস্টেরেল, হার্টব্লকের চিকিৎসায় রিংয়ের ব্যবহার, কার্ডিওমায়োপ্যাথি, মাতৃত্বকালীন কার্ডিওমায়োপ্যাথি, বাতজ্বর নিয়ে বিস্তারিত জানা যাবে বইতে। প্রতিকারের চেয়ে প্রতিরোধই যে উত্তম লেখক- এ বিষয়টির ওপর গুরুত্ব দিয়েছেন তার বইয়ে। 

দাঁড়কাক প্রকাশিত স্বাস্থ্যবিষয়ক গ্রন্থ ‘হৃদপিণ্ডে হৃদরোগ’ পাওয়া যাবে মহান একুশে বইমেলায় জ্ঞানকোষে- স্টল ৪৫১, দাঁড়কাকের লিটলম্যাগ স্টল নং ৭৪-এ।

বিডি প্রতিদিন/ফারজানা


আপনার মন্তব্য