১৮ সেপ্টেম্বর, ২০১৭ ১৭:৩৩

কুয়েট শিক্ষার্থীদের ক্লাস বর্জন

নিজস্ব প্রতিবেদক, খুলনা:

কুয়েট শিক্ষার্থীদের ক্লাস বর্জন

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) পুরকৌশল বিভাগের শিক্ষক ড. রাফিজুল ইসলামের বহিষ্কারের দাবিতে ক্লাস বর্জন করেছেন শিক্ষার্থীরা।

সোমবার সকাল থেকে শিক্ষার্থীরা ক্লাস বর্জন শুরু করলেও বেলা ১১টা থেকে নিয়মিত পরীক্ষা ও শ্রেণি কার্যক্রম শুরু হয়।

আন্দোলনকারী শিক্ষার্থীরা জানান, খানজাহান আলী হলের প্রভোস্ট ড. রাফিজুল ইসলাম ২০১৬ সালে দায়িত্ব গ্রহণের পর থেকে নিজস্ব মতাদর্শের ছাত্রদের বাছাই করে একটি কমিটি গঠন করেন। এই কমিটির সহায়তায় তিনি নানা অনিয়মের সাথে জড়িত ছিলেন।
আন্দোলনকারী শিক্ষার্থীদের মুখপাত্র কুয়েট ছাত্রলীগ শাখার সভাপতি আবুল হাসান শোভন সাংবাদিকদের জানান, বিনা দরপত্রে এসি ক্রয় ও হলের সিট নিজের খেয়াল-খুশি মতো বিতরণের অভিযোগ রয়েছে প্রভোস্ট ড. রাফিজুল ইসলামের বিরুদ্ধে। এতে কুয়েটের স্বাধীনতার পক্ষের সর্বস্তরের শিক্ষার্থীরা প্রভোস্ট পদ থেকে তার অপরসারণ ও শিক্ষক পদ থেকে বহিষ্কারের দাবি জানান। কিন্তু প্রভোস্ট পদ থেকে তিনি পদত্যাগ করলেও শিক্ষক পদ থেকে তাকে বহিষ্কার না করায় শিক্ষার্থীরা ক্লাশ বর্জন করেছেন।
তবে ড. রাফিজুল ইসলাম বাংলাদেশ প্রতিদিনকে জানান, ‘দায়িত্ব গ্রহণের পর সকলের পরামর্শে আবাসিক ছাত্র নয় এমন কয়েকজনকে হল থেকে বের করে দিয়েছিলাম। তাদের একজন ছাত্র নেতা আবুল হাসান শোভন। পরবর্তীতে ছাত্রলীগের দায়িত্বগ্রহণের পর প্রতিশোধ পরায়ন হয়ে আমাকে হেয় প্রতিপন্ন করার চেষ্টা চলছে।’ তিনি বলেন, ‘আমি কোন অনিয়মের সাথে জড়িত নই। হলের জন্য চারটি এসি বিভিন্ন সময়ে কেনা হয়েছে। আলাদাভাবে প্রতিটির মূল্য এক থেকে দেড় লাখ টাকা হওয়ায় তার জন্য দরপত্র আহবান প্রয়োজন হয় না।’  

বিডি প্রতিদিন/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর