২২ জুলাই, ২০১৯ ১৪:২০

দিনাজপুরে হাবিপ্রবি’র খামার থেকে ময়ূরের ৪ বাচ্চা চুরি

দিনাজপুর প্রতিনিধি

দিনাজপুরে হাবিপ্রবি’র খামার থেকে ময়ূরের ৪ বাচ্চা চুরি

দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) খামার থেকে ৪টি ময়ূর পাখির বাচ্চা চুরি হয়ে গেছে।

রবিবার দিবাগত রাতে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্স অনুষদের ২ নম্বর অডিটরিয়ামের পাশে পশু-পাখির খামার থেকে ময়ূরের এ বাচ্চাগুলো চুরি হয়ে যায়। 
দেশী প্রজাতির ময়ূরের চুরি হওয়া বাচ্চাগুলোর মাথায় ছোট ঝুটি আছে বলে জানান হাবিপ্রবি’র জেনেটিক্স অ্যান্ড অ্যানিমেল ব্রিডিং বিভাগের চেয়ারম্যান।

জাতীয় চিড়িয়াখানা থেকে গবেষণা কাজের জন্য হাবিপ্রবি ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্স অনুষদের চিড়িয়াখানায় ৩টি ময়ূর দেওয়া হয়। গত এক মাস ১৮ দিন আগে সেগুলোর মধ্যে একটি ময়ূর ৪টি বাচ্চা দেয়।

ওই খামারের কর্মচারী জয় জানান, তিনি প্রতিদিনের মতো ময়ূরের বাচ্চাগুলোকে একটি কক্ষে রেখে দরজায় তালা দিয়ে বাড়ি চলে যান। সোমবার সকালে এসে ওই কক্ষের দরজার তালা ভাঙা অবস্থায় দেখতে পান। এ সময় ভেতরে ঢুকে দেখেন ময়ূরের বাচ্চাগুলো নেই। বিষয়টি সঙ্গে সঙ্গে প্রধান গবেষক ও জেনেটিক্স অ্যান্ড অ্যানিমেল ব্রিডিং বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আব্দুল গাফফার মিয়াকে জানান।

হাবিপ্রবি’র জেনেটিক্স অ্যান্ড অ্যানিমেল ব্রিডিং বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. আব্দুল গাফফার মিয়া ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

তিনি জানান, হাবিপ্রবি ক্যাম্পাসের ভেতরে খামার থেকে ময়ূরের বাচ্চা চুরি হওয়ার ঘটনা আমাকে হতবাক করেছে। বড় তিনটি ময়ূরকে আলাদা জায়গায় এবং বাচ্চাগুলোর জন্য ভাল ব্যবস্থা করে আলাদাভাবে রাখা হয়েছিল। চুরি যাওয়া বাচ্চাগুলোর প্রতিটির বয়স এক মাস ১৮দিন এবং ওজন ৬শ’-৭শ’ গ্রাম হবে। বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে কথা বলে আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে জানান তিনি।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর