২৩ জুলাই, ২০১৯ ২০:৫৮
২৯তম দিনের মতো চলছে আন্দোলন

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে দাবি আদায়ে অনড় কর্মচারীরা

নিজস্ব প্রতিবেদক, রংপুর

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে দাবি আদায়ে অনড় কর্মচারীরা

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) প্রশাসনিক ভবনে তালা ঝুলিয়ে সর্বাত্মক কর্মবিরতি আন্দোলন ও বিক্ষোভ সমাবেশ করছেন ৩য় ও ৪র্থ শ্রেণির কর্মচারীরা। আন্দোলনের ২৯তম দিনে মঙ্গলবার সাড়ে ৮টা থেকে প্রশাসনিক ভবনে তালা লাগিয়ে বিভিন্ন শ্লোগান দেন তারা। যৌক্তিক দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন কর্মচারীরা। কর্মচারীদের লাগাতার আন্দলনের ফলে বিশ্ববিদ্যালয়ের স্বাভাবিক কার্যক্রমে স্থবির হয়ে পড়েছে। 

আন্দোলনের ২৮তম দিন গত রবিবার আন্দোলনরত কর্মচারীদের সাথে বৈঠকে বসেছিলেন উপাচার্য ড. নাজমুল আহসান কলিমউল্লাহ। কিন্তু কোন ধরণের সমাধান ছাড়াই বৈঠক শেষ হওয়ায় আন্দোলন অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে কর্মচারী সমন্বয় পরিষদ।

জানা যায়, গত মাসের ২৩ তারিখ থেকে ৩ দফা দাবিতে আন্দোলন করছেন ‘কর্মচারী সমন্বয় পরিষদ’ নামে ৩য় ও ৪র্থ শ্রেণীর কর্মচারীদের একটি সংগঠন। এর মধ্যে চলতি মাসের ১১ তারিখে ৬২তম সিন্ডিকেটের মাধ্যমে দাবিসমূহ পাশ হলেও আন্দোলন অব্যাহত রেখেছেন কর্মচারীরা। 

কর্মচারীদের অভিযোগ, তিন দফা দাবির মধ্যে বিশ্ববিদ্যালয় প্রশাসন ৪৪ মাসের বকেয়া বেতন দেয়ার নীতিগত সিদ্ধান্ত নিলেও নীতিমালা পাশের ক্ষেত্রে চরম অসংগতি আছে। সিন্ডিকেটে পাশকৃত নীতিমালাকে তারা প্রহসনের নীতিমালা আখ্যা দিয়ে আন্দোলন অব্যাহত রেখেছেন।

কর্মচারী ইউনিয়নের সভাপতি নুর আলম বলেন, ‘উপাচার্য আমাদের নিয়ে বৈঠকে বসেছিলেন। তার সময় স্বল্পতার কারণে কোন ধরণের সমাধান ছাড়াই বৈঠক শেষ হয়। আগামী মঙ্গলবার পর্যন্ত তিনি সময় নিয়েছেন বিষয়টি সমাধানের জন্য।’ 

তবে দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে বলেও জানান তিনি।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. গাজী মাজহারুল আনোয়ার বলেন, ‘কর্মচারীরাও বিশ্ববিদ্যালয়ের একটি পার্ট। তাদের কোন দাবি-দাওয়া থাকলে তা অবশ্যই শুনতে হবে। একটি আন্দোলন এতদিন থেকে চলছে অথচ প্রশাসন তা সমাধান করতে পারছে না। এটি অবশ্যই প্রশসনের ব্যর্থতা। এর প্রভাব পড়ছে শিক্ষার্থীদের উপর। শিক্ষকরা ঠিকমত ক্লাস-পরীক্ষা নিতে পারছেন না। 

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর (চলতি দায়িত্ব) আতিউর রহমান বলেন, ‘তাদের সমস্যাগুলো সমাধানের জন্য সর্বাত্মক চেষ্টা চলছে তবে কিছু সময়ের প্রয়োজন।

বিডি প্রতিদিন/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর