শিরোনাম
প্রকাশ : ৫ জুলাই, ২০২০ ১৯:৪৮

৭ দফা দাবিতে ঢাবি উপাচার্যকে ছাত্র ইউনিয়নের স্বারকলিপি

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

৭ দফা দাবিতে ঢাবি উপাচার্যকে ছাত্র ইউনিয়নের স্বারকলিপি

বিশ্ববিদ্যালয় প্রশাসন কর্তৃক অনলাইন ক্লাসের ডেটা খরচ, অসচ্ছল শিক্ষার্থীদের ডিভাইসের ব্যবস্থা ও ক্লাস অনলাইনে উন্মুক্ত রাখাসহ সাত দফা দাবি জানিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানকে স্মারকলিপি দিয়েছে ছাত্র ইউনিয়নের বিশ্ববিদ্যালয় সংসদ। দাবিসমূহ পূরণের পরই অনলাইন ক্লাসে যাবার কথা বলেছে তারা। 

আজ রবিবার এই স্মারকলিপি পেশ করে তারা। এসময় উপস্থিত ছিলেন ছাত্র ইউনিয়ন ঢাবি সংসদের সভাপতি সাখাওয়াত ফাহাদ, সাধারণ সম্পাদক রাগীব নাঈমসহ অন্যান্য নেতৃবৃন্দ। পরে সংগঠনটির পক্ষ থেকে গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে দাবি সমূহের ব্যাপারে জানানো হয়। 

দাবিগুলো হলো- প্রত্যেক শিক্ষার্থীর অনলাইন ক্লাস করার যাবতীয় ডেটা খরচ বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রদান ও  আর্থিক সংকটে থাকা শিক্ষার্থীদের আর্থিক সহায়তার ব্যবস্থা; যে সকল শিক্ষার্থীদের ডিভাইস নেই, তাদের চিহ্নিত করে ডিভাইস কেনার জন্য অর্থায়নের ব্যবস্থা, রাষ্ট্র ও টেলিকম অপারেটরদের সহযোগিতা নিয়ে সব শিক্ষার্থীর জন্য উচ্চগতির ইন্টারনেট সুবিধা নিশ্চিত করা, প্রত্যেক শিক্ষার্থীর সাথে সরাসরি যোগাযোগ করে একটি পূর্ণাঙ্গ জরিপ পরিচালনার মাধ্যমে ডাটাবেজ তৈরি করা। 

এছাড়াও প্রত্যেকটি ক্লাস যেকোনো সময় যেন যেকোনো শিক্ষার্থী ডাউনলোড করতে পারে তাই বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট সহ, ডিপার্টমেন্টের ফেসবুক গ্রুপ, ইউটিউব ও গুগল ড্রাইভে আপলোড করে মুক্ত অবস্থায় রাখা ও  শিক্ষকদের যথাযথ প্রশিক্ষণের ব্যবস্থা, এ সকল ক্লাসকে অফিসিয়াল ক্লাস হিসেবে বিবেচনা না করা এবং উপস্থিতির ক্ষেত্রে কোনো বাধ্যবাধকতা বা মার্কস না রাখা, শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে কাউন্সিলিং কার্যক্রমের পরিধি বৃদ্ধি করা প্রভৃতি। 

এসময় নেতৃবৃন্দ অনলাইনে ক্লাস শুরু করার আগে সকল শিক্ষার্থীর অংশগ্রহণ নিশ্চিত করার দাবি জানান। তারা বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষার্থী গ্রামে অবস্থান করছেন। গ্রাম এলাকায় ও পার্বত্য এলাকার শিক্ষার্থীদের পক্ষে অনলাইন ক্লাসে অংশগ্রহণ কষ্টসাধ্য। উপরন্তু করোনা মহামারীতে টিউশনি না থাকায় অনেক শিক্ষার্থীর পক্ষে প্রতিদিন ডেটা কিনে ক্লাসে অংশগ্রহণ করা সম্ভব না। অনেকের কাছে স্মার্ট ডিভাইস পর্যন্ত নেই। এমন পরিস্থিতিতে এসকল দাবি মেনে নিয়ে সকল শিক্ষার্থীর অংশগ্রহণ নিশ্চিত করার পর অনলাইন ক্লাস শুরু করার দাবি জানান।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ তাফসীর


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর