৭ জুলাই, ২০২০ ১২:২৮

আন্তর্জাতিক শিক্ষার্থীদের যুক্তরাষ্ট্র ত্যাগের নির্দেশ বাস্তবতার পরিপন্থী: হার্ভাড প্রেসিডেন্ট

যুক্তরাষ্ট্র প্রতিনিধি

আন্তর্জাতিক শিক্ষার্থীদের যুক্তরাষ্ট্র ত্যাগের নির্দেশ বাস্তবতার পরিপন্থী: হার্ভাড প্রেসিডেন্ট

লাখ লাখ আন্তর্জাতিক শিক্ষার্থীকে যুক্তরাষ্ট্র ত্যাগের নির্দেশ দেওয়ায় হতবাক হয়েছেন বিশ্বখ্যাত হার্ভার্ড ইউনিভার্সিটির প্রেসিডেন্ট ল্যারি ব্যাকো। ৬ জুলাই সন্ধ্যায় এক বিবৃতিতে তিনি বলেছেন, আমরা গভীরভাবে উদ্বিগ্ন এ ধরনের নির্দেশনায়। একে একপেশে এবং বাস্তবতার পরিপন্থি বলে মনে করছি।

তিনি আরও বলেছেন, এ ধরনের নির্দেশ জারির পরিপ্রেক্ষিতে আন্তর্জাতিক শিক্ষার্থীদের আরো জটিল পরিস্থিতির মধ্যে নিপতিত করা হলো। কারণ, অনেক দেশের সাথেই এখন যোগাযোগ ব্যবস্থা বহাল নেই। এছাড়া, যারা অনলাইন প্রোগ্রামে রয়েছেন, তারা কীভাবে যুক্তরাষ্ট্র ত্যাগ করবেন? ন্যূনতম একটি বিকল্প থাকা উচিত ছিল।

বিবৃতিতে আরও বলা হয়, আমরা হার্ভার্ডের কর্মকর্তারা নানা কথা ভাবছিলাম। কীভাবে স্বাস্থ্যবিধি অটুট রেখেই সেপ্টেম্বরে ক্লাস শুরু করা যায়। অন্যান্য কলেজ/ভার্সিটির সাথেও আমরা কথা বলছিলাম উদ্ভূত পরিস্থিতির আলোকে।

আন্তর্জাতিক শিক্ষার্থীরা উচ্চ বেতনে লেখাপড়ার পাশাপাশি তারা নানাভাবে বিপুল অর্থ ব্যয় করেন যুক্তরাষ্ট্রে। ওয়াশিংটন ডিসিভিত্তিক থিঙ্কট্যাংক ‘মাইগ্রেশন পলিসি ইন্সটিটিউট’র পক্ষ থেকে বলা হয়েছে যে, প্রায় ১২ লাখ ইন্টারন্যাশনাল স্টুডেন্ট (গত মার্চের তথ্য অনুযায়ী) যুক্তরাষ্ট্রে এসেছিলেন।  তারা ৮৭০০টি শিক্ষা প্রতিষ্ঠানে ক্লাস করছিলেন। 

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর