২৮ আগস্ট, ২০২০ ১৮:৪১

আন্তর্জাতিক মানের ‘জীববিজ্ঞান গবেষণা ল্যাব’ স্থাপন করবে ঢাবি

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

আন্তর্জাতিক মানের ‘জীববিজ্ঞান গবেষণা ল্যাব’ স্থাপন করবে ঢাবি

জৈব বিপর্যয় ও স্বাস্থ্য নিয়ে গবেষণার জন্য আন্তর্জাতিক মানের ‘বায়োলজিক্যাল হ্যাজার্ড ও হেলথ রিসার্চ ল্যাব’ স্থাপন করবে ঢাকা বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের ‘উচ্চতর বিজ্ঞান গবেষণা কেন্দ্র-র্কাস’ এর কাউন্সিল মিটিংয়ে গবেষণাগারটি স্থাপনের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

গত বৃহস্পতিবার সিনেট ভবনে অনুষ্ঠিত ওই বৈঠকে সভাপতিত্ব করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। পরে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের এক বিজ্ঞপ্তিতে এ বিষয়ে জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এই ল্যাবে জীববিজ্ঞান সংক্রান্ত বিপর্যয় ও স্বাস্থ্যের বিষয়গুলো নিয়ে একাডেমিক ও গবেষণা কার্যক্রম চালানো হবে। এছাড়াও খাদ্য, মানবদেহ ও পরিবেশে বিভিন্ন ধরনের ভাইরাস, ব্যাকটেরিয়া, ফ্যাঙ্গাস এবং ‘ট্রান্সমিটেড’ অনুজীব চিহ্নিতকরণ ও তাদের প্রভাব নিয়ে নিবিড় গবেষণা করা হবে। 

সভায় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল, বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. তোফায়েল আহমেদ চৌধুরী, জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড মো. এমদাদুল হক এবং র্কাসের পরিচালক অধ্যাপক ড. মো. আব্দুল মালেকসহ বিভিন্ন অনুষদের ডিনবৃন্দ উপস্থিত ছিলেন। 

সভায় দেশে বিদ্যমান জৈব ও স্বাস্থ্য বিপর্যয়ের পরিস্থিতি মোকাবেলায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষকদের প্রয়োজনীয় প্রশিক্ষণ ও প্রযুক্তিগত সহায়তা দানের বিষয়ে বিস্তারিত আলোচনা করেন বক্তারা। ল্যাবের যন্ত্রপাতি স্থাপন ও সেগুলোর যথাযথ রক্ষণাবেক্ষণের সক্ষমতা তৈরির উপরও সভায় আলোচনা হয়।  
 

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর