১৪ জানুয়ারি, ২০২১ ২২:৩০

‘জেলা-উপজেলা পর্যায়ে ভ্যাকসিন দিতে সর্বাত্মক প্রস্তুতি রয়েছে’

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

‘জেলা-উপজেলা পর্যায়ে ভ্যাকসিন দিতে সর্বাত্মক প্রস্তুতি রয়েছে’

ফাইল ছবি

জেলা-উপজেলা পর্যায়ে করোনা ভ্যাকসিন দিতে সর্বাত্মক প্রস্তুতি রয়েছে বলে জানিয়েছেন ঢাকা জেলার সিভিল সার্জন ডা. আবু হোসেন মো. মঈনুল আহসান। কোভিড-১৯ ও ডেঙ্গু বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বৃহস্পতিবার রাজধানীর আজিমপুরে সিভিল সার্জন অফিসের জনসংখ্যা ভবনে অনুষ্ঠিত এক কর্মশালায় তিনি এ কথা বলেন।

কর্মশালায় কোভিড-১৯ ও ডেঙ্গু বিষয়ে তথ্যচিত্র উপস্থাপন করেন সিভিল সার্জন অফিসে কর্মরত বিএমডিসির মেডিকেল অফিসার ডা. জুমানা আশরাফী সুইটি। ঢাকার বিভিন্ন গণমাধ্যমের সংবাদকর্মীরা এতে অংশ নেন।

কর্মশালায় সাংবাদিকদের প্রশ্নের উত্তরে ঢাকা জেলার সিভিল সার্জন জানান, এ মাসেই করোনা ভ্যাকসিনের প্রথম চালান দেশে এসে পোঁছাবে। প্রথম ডোজ শেষ হওয়ার দুই মাসের মধ্যে দ্বিতীয় ডোজ চলে আসবে।

কারা ভ্যাকসিন পাবেন-জানতে চাইলে তিনি বলেন, যারা করোনা আক্রান্ত তাদের ভ্যাকসিন দেওয়া হবে না। এর বাইরে সুস্থ হওয়ার চার মাস অতিবাহিত করেননি তিনি ভ্যাকসিন পাবেন না। কারণ ইতিমধ্যেই তার দেহে করোনার অ্যান্টিবডি আছে। প্রথমবার ভ্যাকসিন দেওয়ার দুই মাস পর দ্বিতীয় ডোজ দেওয়া হবে।

তিনি জানান, যে ভ্যাকসিন আমরা নেবো তা ইতিমধ্যে ভারতে দেওয়া শুরু হয়ে গেছে। যদি সেখানে কোনো জটিলতা বা পার্শ্ব-প্রতিক্রিয়া হয়, তা আমরা জানতে পারবো। ভ্যাকসিন বিতরণের যে টিম সেটা আমরা প্রস্তুত করিনি। শিগগিরই প্রস্তুত করে ফেলবো। আমাদের জনবল প্রস্তুত আছে, সেটাকেই রূপান্তর করা হবে। আমাদের স্টোরেজ, লোকবল সবকিছুই পর্যাপ্ত রয়েছে। ২-২ তাপমাত্রার ভ্যাকসিন রাখার জন্য আমাদের পর্যাপ্ত ফ্রিজ রয়েছে। ক্যারিয়ার বক্সে নিরাপদে ভ্যাকসিন জেলা উপজেলায় পৌঁছানো হবে। আশা করি এ নিয়ে কোনো অসুবিধা হবে না।

বিতরণ কর্মীদের প্রশিক্ষণের বিষয়ে সিভিল সার্জন বলেন, ভ্যাকসিন যারা প্রয়োগ করবে তাদের জাতীয়, জেলা ও উপজেলা পর্যায়ে প্রশিক্ষণ দেওয়া হবে। নতুন ভ্যাকসিন হওয়ায় পর্যাপ্ত প্রশিক্ষণ ছাড়া কাউকে দিয়ে আমরা ভ্যাকসিন দেবো না। ভ্যাকসিন প্রয়োগের তথ্যও উন্মুক্ত রাখা হবে। অনলাইনে রেজিস্ট্রেশন হওয়ায় এসব তথ্য পাওয়া যাবে। তথ্য-প্রযুক্তির সুবিধার বাইরে থাকা লোকেরা ইউনিয়ন ডিজিটাল সেন্টার বা অন্যদের সাহায্য নিয়ে রেজিস্ট্রেশন করতে পারবেন বলে জানান তিনি। 

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর