১৪ জুলাই, ২০২১ ১৪:৩০

আন্তর্জাতিক শিক্ষা প্রদানে কর্মশালার আয়োজন ইউনিভার্সাল কলেজের

অনলাইন ডেস্ক

আন্তর্জাতিক শিক্ষা প্রদানে কর্মশালার আয়োজন ইউনিভার্সাল কলেজের

সম্প্রতি ঢাকা ও চট্টগ্রামের শীর্ষ সাত শিক্ষা প্রতিষ্ঠানে দেশেই বৈশ্বিক উচ্চশিক্ষা গ্রহণ বিষয়ে সেশন পরিচালনা করেছে শিক্ষা মন্ত্রণালয় অনুমোদিত দেশের একমাত্র ইন্টারন্যাশনাল এডুকেশন প্রোভাইডার ইউনিভার্সাল কলেজ বাংলাদেশ (ইউসিবি)। 

‘মোনাশ অ্যাডমিশন রিক্রুটমেন্ট সেশন ২০২১-২২’ শীর্ষক সেশনগুলোতে মোনাশ কলেজ অস্ট্রেলিয়ার পাঠ্যক্রমের ধরন, আবেদনের ন্যুনতম যোগ্যতা এবং উচ্চশিক্ষা সংক্রান্ত অন্যান্য প্রয়োজনীয় বিষয়ের ওপর আলোকপাত করা হয়। 

পাশাপাশি বিদেশে পড়াশোনা করতে ইচ্ছুক শিক্ষার্থীদের স্বপ্ন ও তাদের আর্থিক বিষয়ের মধ্যকার ব্যবধান দূর করার বিষয়েও সেশনে আলোচনা করা হয়। বৈশ্বিক শিক্ষা গ্রহণে আগ্রহী শিক্ষার্থীরা কোভিডের সময় যেসব সমস্যার সম্মুখীন হচ্ছেন এবং ইউসিবি’র প্রোগ্রাম তাদের সেসব সমস্যা মোকাবিলায় কীভাবে সাহায্য করতে পারে তা নিয়েও এই সেশনগুলোতে আলোচনা করা হয়। 

চিটাগাং গ্রামার স্কুল ঢাকা, সিডার ইন্টারন্যাশনাল স্কুল, দিলি­ পাবলিক স্কুল ঢাকা (ডিপিএস এসটিএস), ইউরোপীয়ান স্ট্যান্ডার্ড স্কুল, মানারত ঢাকা ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজ, ম্যাপেল লিফ ইন্টারন্যাশনাল স্কুল এবং সানিডেল স্কুলের শিক্ষার্থীরা দেশে মোনাশ কলেজ অস্ট্রেলিয়ার একমাত্র অংশীদার ইউনিভার্সাল কলেজ বাংলাদেশ আয়োজিত এই সেশনে অংশগ্রহণ করেন। 

দেশে থেকে শিক্ষার্থীদের আন্তর্জাতিক ডিগ্রি অর্জনের স্বপ্ন বাস্তবায়নের লক্ষ্যে এ সপ্তাহের শেষে স্যার জন উইলসন স্কুল, প্লেজ হারবার ইন্টারন্যাশনাল স্কুল, চিটাগাং গ্রামার স্কুল চিটাগাং, অস্ট্রেলিয়ান ইন্টারন্যাশনাল স্কুল, আমেরিকান স্ট্যান্ডার্ড ইন্টারন্যাশনাল স্কুল এবং দেশের আরও কিছু শীর্ষস্থানীয় শিক্ষাপ্রতিষ্ঠানে ইউসিবি এ ধরনের সেশনের আয়োজন করবে। 

ইউসিবি’র মাধ্যমে শিক্ষার্থীরা বৈশ্বিক অ্যাকাডেমিক পাঠ্যক্রম, মোনাশ ইউনিভার্সিটি অস্ট্রেলিয়ার ডিগ্রি প্রোগ্রামগুলোতে অন্তর্ভুক্ত হওয়ার শতভাগ গ্যারান্টি (প্রবেশের প্রাথমিক শর্তাবলী প‚রণ সাপেক্ষে) এবং অত্যন্ত সাশ্রয়ী টিউশন ফি’তে উচ্চশিক্ষা গ্রহণের সুযোগ পাবেন। কিউএস ২০২২ র‌্যাঙ্কিং অনুযায়ী বিশ্বের ৫৮তম শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয় হচ্ছে মোনাশ ইউনিভার্সিটি অস্ট্রেলিয়া। ও/এএস/এ-লেভেল/এইচএসসি ১ম বর্ষের পরপরই শিক্ষার্থীরা ইউসিবি’তে মোনাশ কলেজের (অস্ট্রেলিয়া) প্রোগ্রামগুলোতে যোগদানের মাধ্যমে মোনাশ ইউনিভার্সিটির ডিগ্রি অর্জনের ক্ষেত্রে তাদের যাত্রা শুরু করতে পারবেন। 

শিক্ষার্থীরা ও-লেভেলের পরে ইউসিবি’তে এক বছরের মোনাশ ইউনিভার্সিটি ফাউন্ডেশন ইয়ার (অস্ট্রেলিয়ার ইয়ার-১২ সমতুল্য) প্রোগ্রামে যোগদানের মাধ্যমেও তাদের মোনাশ ইউনিভার্সিটি ডিগ্রি অর্জনের যাত্রা শুরু করতে পারেন। আর এ লেভেল শেষ করে থাকলে, তারা মোনাশ ইউনিভার্সিটি ডিগ্রি প্রোগ্রামের প্রথম বর্ষের সমতুল্য মোনাশ কলেজ ডিপ্লোমা প্রোগ্রামে ভর্তি হতে পারেন এবং সফলভাবে তা সম্পন্নের পর অস্ট্রেলিয়া বা মালয়েশিয়ায় মোনাশ ইউনিভার্সিটি ডিগ্রি প্রোগ্রামের ইয়ার-২ এ যোগ দিতে পারবেন। 

ইউসিবির আয়োজনে মোনাশ কলেজের বিশেষজ্ঞদের দ্বারা পরিচালিত মেমোরি স্কিল বাড়ানো, ক্লাসের পড়া মনে রাখার উপায়, টেস্ট প্রোগ্রামে দক্ষভাবে সমস্যা সমাধান ইত্যাদি বিষয়ে ফলপ্রস‚ নানা অনলাইন কর্মশালা তরুণদের কাছে ব্যাপকভাবে প্রশংসিত হয়েছে।

ইউনিভার্সাল কলেজ বাংলাদেশ: 
ইউনিভার্সাল কলেজ বাংলাদেশ (ইউসিবি) বাংলাদেশে মোনাশ কলেজ অস্ট্রেলিয়ার একমাত্র অংশীদার এবং শিক্ষা মন্ত্রণালয় অনুমোদিত একমাত্র ইন্টারন্যাশনাল এডুকেশন প্রোভাইডার (https://tinyurl.com/GovtApprovedUCB)

ও/এএস/এ-লেভেল/এইচএসসি ১ম বর্ষের পরপরই শিক্ষার্থীরা ইউসিবি’তে মোনাশ কলেজ (অস্ট্রেলিয়া)’র প্রোগ্রামগুলোতে যোগদানের মাধ্যমে মোনাশ ইউনিভার্সিটি ডিগ্রি অর্জনের ক্ষেত্রে তাদের যাত্রা শুরু করতে পারেন। ইউসিবি’র মাধ্যমে শিক্ষার্থীরা একইরকম বৈশ্বিক অ্যাকাডেমিক পাঠ্যক্রম, মোনাশ ইউনিভার্সিটিতে অন্তর্ভুক্ত হওয়ার শতভাগ গ্যারান্টি (প্রবেশের প্রাথমিক শর্তাবলী পূরণ সাপেক্ষে) এবং অত্যন্ত সাশ্রয়ী টিউশন ফি’তে উচ্চশিক্ষা গ্রহণের সুযোগ পাবেন। কিউএস ২০২২ র‌্যাঙ্কিং অনুযায়ী বিশ্বের ৫৮তম শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয় হচ্ছে মোনাশ ইউনিভার্সিটি অস্ট্রেলিয়া।

 

বিডি প্রতিদিন / অন্তরা কবির 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর