৬ আগস্ট, ২০২২ ১৭:১৩

এনডিএফ বিডি কোর টু জিরো বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত

অনলাইন ডেস্ক

এনডিএফ বিডি কোর টু জিরো বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত

বাংলাদেশের বিতর্ক আন্দোলনের কেন্দ্রীয় সংগঠন ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশ (এনডিএফ বিডি) এর সারাদেশের বিতার্কিক ও সংগঠকদের অংশগ্রহণে অনুষ্ঠিত হল দ্বিতীয়বারের মত এনডিএফ বিডি কোর টু জিরো বিতর্ক প্রতিযোগিতা। সারাদেশের মোট ৩০ জন নির্বাচিত বিতার্কিক ১০টি দলে বিভক্ত হয়ে উক্ত প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন।

ঢাকার আজিমপুরে রায়হান স্কুল এন্ড কলেজে অনুষ্ঠিতব্য আয়োজনে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে বিতর্ক আন্দোলনের ইতিহাসে প্রথম আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্কের চ্যাম্পিয়ন বিতার্কিক ও কানাডার ম্যাকওয়ান বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ডক্টর রাফাত আলম, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সরকারি তিতুমীর কলেজ বিতর্ক ক্লাবের মডারেটর ও সহযোগী অধ্যাপক সালমা বেগম, এনডিএফ বিডির মহাসচিব আশিকুর রহমান আকাশ, এনডিএফ বিডি কোর টু জিরোর আহবায়ক ও কো-চেয়ারম্যান ইঞ্জিনিয়ার ওসামা রাশেদ প্রমুখ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতীয় টেলিভিশন বিতর্কের চ্যাম্পিয়ন বিতার্কিক, ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ব্লু এওয়ার্ডপ্রাপ্ত এনডিএফ বিডির সম্মানিত চেয়ারম্যান একেএম শোয়েব। সমাপনী আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চ্যাম্পিয়ন বিতার্কিক ও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ট্যাক্স কমিশনার এফ এইচ আরিফ।  

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট লেখক ও দ্য স্টেটমেন্ট টুয়েন্টি ফোরের সম্পাদক রেজানুর রহমান রিজভী, এনডিএফ বিডির মহাপরিচালক এম আলমগীর,  এনডিএফ বিডির কো-চেয়ারম্যান, কেন্দ্রীয় সমন্বয়ক ও সরকারি তিতুমীর কলেজ বিতর্ক ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি মাহবুব হাসান রিপন, এনডিএফ বিডির সাংগঠনিক সম্পাদক এমপি শুভ্র প্রমুখ।  

সমাপনী আয়োজনে সভাপতিত্ব করেন এনডিএফ বিডি কোর টু জিরোর আহবায়ক ও কো -চেয়ারম্যান ইঞ্জিনিয়ার ওসামা রাশেদ।  এনডিএফ বিডি কোর টু জিরো বিতর্ক প্রতিযোগিতায় ১০টি দলের মধ্যে সেরা ৪ দলের প্রতিযোগি হচ্ছেন :

বিতর্ক দল (বাক্যবাগীশ) 

১. মো. মির্জা রকিব
সরকারি তিতুমীর কলেজ

২. ফারহান সাদিক
জামালপুর জিলা স্কুল

৩. এস এম ইনাম হোসেন
বাংলাদেশ ইউনিভার্সিটি অফ প্রফেশনাল 

বিতর্ক দল (সংশপ্তক) 
 
১. লুভনা আক্তার
সরকারি তিতুমীর কলেজ

২. মো. সাজেদুল ইসলাম
সরকারি তিতুমীর কলেজ

৩. মো. মোশফিকুর রহমান শাদ
ঢাকা ডেন্টাল কলেজ

বিতর্ক দল (অনিকেত) 

১. শফিকুল আলম
জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়

২. মো. নুর ইসলাম নাঈম
শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, ঢাকা

৩. আব্দুর রকিব
জামালপুর জিলা স্কুল

বিতর্ক দল (মহানগর)  

১.মো. মাসুদুর রহমান খান

২. মুপ্তাহিজুর জান্নাত

৩. হাবিবুল্লাহ 

সেমিফাইনালে চারটি দলের মধ্যে ফাইনালে অংশ নেয় বিতর্ক দল মহানগর বনাম সংশপ্তক। ফাইনালে সংশপ্তককে হারিয়ে চ্যাম্পিয়ন হয় মহানগর। উক্ত আয়োজনে সম্মানিত বিচারক হিসেবে উপস্থিত ছিলেন এনডিএফ বিডির অ্যাডভাইজার টু চেয়ারম্যান মো. আনিসুর রহমান, এনডিএফ বিডির অ্যাডভাইজার টু চেয়ারম্যানও নৈয়ায়িক-এর সাবেক সভাপতি বিএম আফসুন আক্তার এনি, এনডিএফ বিডির মহাপরিচালক এম আলমগীর, কো-চেয়ারম্যান ও কেন্দ্রীয় সমন্বয়ক মাহবুব হাসান রিপন, এনডিএফ বিডির মহাসচিব আশিকুর রহমান আকাশ, যুগ্ম মহাসচিব মাহমুদুল হাসান, সাংগঠনিক সম্পাদক এমপি শুভ্র, সাংগঠনিক সম্পাদক উম্মে রুমান, যুগ্ম সাংগঠনিক সম্পাদক তাসনিম দিবা চৌধুরী এবং বিশিষ্ট বিতার্কিক শাহরিয়ার কবির ও আসিফ আদনান প্রমুখ। 

আয়োজনে কনভেনর হিসেবে দায়িত্ব পালন করেন এনডিএফ বিডির কো-চেয়ারম্যান উসামা রাশেদ,  জয়েন্ট কনভেনর হিসেবে দায়িত্ব পালন করছেন ইমরোজা পারভিন পায়েল। এছাড়া সংগঠক হিসেবে দায়িত্ব পালন করেন মো. আশরাফুল বিন শফি, হাবিবুল্লাহ রনি, সাব্বির হোসেন, তাসনিম খানম রাইসা, মো. সালাউদ্দিন, মুপতাহেজুর জান্নাত, মাহামুদা আক্তা ও সান্তা আকতার প্রমুখ।

উল্লেখ্য, ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশ (এনডিএফ বিডি) বিতর্ককে পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত করার দাবি জানিয়ে আসছে প্রায় দুই দশক ধরে। সারাদেশের প্রান্তিক জনগোষ্ঠী থেকে শহুরে আধুনিক সুযোগ-সুবিধায় বেড়ে উঠা সকল নাগরিকদের নিকট বিতর্ককে জনপ্রিয় করতে কাজ করে যাচ্ছে দুই দশক ধরে ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশ। তারই ধারাবাহিকতায় বিতর্কে ৪০০টি বিশ্ববিদ্যালয়কে হারিয়ে চ্যাম্পিয়ন বাংলাদেশের ব্রাক বিশ্ববিদ্যালয়ের সাজিদ ও সৌরদ্বীপের দল।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর