১৭ আগস্ট, ২০২২ ০৬:৫৪

ডুয়েটে জাতীয় শোক দিবস উপলক্ষ্যে আলোচনা সভা

গাজীপুর প্রতিনিধি

ডুয়েটে জাতীয় শোক দিবস উপলক্ষ্যে আলোচনা সভা

ছবি- বাংলাদেশ প্রতিদিন।

গাজীপুরস্থ ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (ডুয়েট) সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষ্যে মঙ্গলবার আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। 

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম. হাবিবুর রহমানের সভাপতিত্বে শহীদ আহ্সান উল্লাহ মাস্টার অডিটোরিয়ামে মঙ্গলবার (১৬ আগস্ট) বিকালে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল এমপি। বক্তব্য রাখেন গাজীপুর মেট্রোপলিটন পুলিশের (জিএমপি) কমিশনার মোল্যা নজরুল ইসলাম, বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আবদুর রশীদ, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. উৎপল কুমার দাস, অফিসার্স এসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোহাম্মদ সাজ্জাদ হোসেন মোল্লা, ডুয়েট ছাত্রলীগের সাধারণ সম্পাদক প্রকৌশলী বিনয় ব্যানার্জী, কর্মচারী সমিতির সাধারণ সম্পাদক মো. রফিকুল ইসলাম। 

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন যন্ত্রকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান এবং কেমিক্যাল ও ফুড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রভাষক ড. মাহবুবা জান্নাত। 

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল বঙ্গবন্ধুর আদর্শ ও ঘটনাবহুল জীবনকর্ম তুলে ধরে বলেন, বাঙালি জাতির ভাগ্যোন্নয়নে অনেক কৃতি সন্তান এদেশের মাটিতে জন্ম গ্রহণ করেছেন। কিন্তু তারা স্বাধীনতা এনে দিতে পারেননি। একমাত্র বঙ্গবন্ধুই সারা জাতিকে স্বপ্ন দেখিয়েছেন, উদ্ধুদ্ধ করেছেন এবং স্বাধীনতা এনে দিয়েছেন। 

তিনি ১৫ আগস্টে বঙ্গবন্ধু ও তার পরিবারের শহিদদের স্মরণ করে আরো বলেন, বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের হত্যাকাণ্ডের নেপথ্যের কুশীলবদের মুখোশ উন্মোচনের মাধ্যমে বিচারের মুখোমুখি করে মরণোত্তর বিচার করা উচিত। 

তিনি আরো বলেন, বঙ্গবন্ধু বেঁচে থাকলে অনেক আগেই এ দেশ উন্নত রাষ্ট্রে পরিণত হতো। ৭৫' এর পরবর্তী দোসররা এদেশটাকে অকার্যকর রাষ্ট্রে পরিণত করতে চেয়েছিলো কিন্তু প্রধানমন্ত্রী জননেত্রী দেশরত্ন শেখ হাসিনা তার দক্ষ নেতৃত্বে উন্নত বাংলাদেশ গড়ে তোলার ক্ষেত্রে চলমান উন্নয়নের ধারা অব্যাহত রেখেছেন।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর