Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ৯ জুন, ২০১৯ ১৪:৫৪
আপডেট : ৯ জুন, ২০১৯ ১৫:০৭

আবেদনের জবাবে জেলা প্রশাসন, 'সরকারি কর্মকর্তা-কর্মচারিকে সম্বোধনে কোন আইন নেই'

সুনামগঞ্জ প্রতিনিধি

আবেদনের জবাবে জেলা প্রশাসন, 'সরকারি কর্মকর্তা-কর্মচারিকে সম্বোধনে কোন আইন নেই'

সরকারি কর্মকর্তা-কর্মচারীকে কী বলে ডাকবেন- তথ্য অধিকার আইনে সুনামগঞ্জ জেলা প্রশাসকের কাছে জানতে চেয়েছিলেন উন্নয়নকর্মী সালেহীন চৌধুরী। জবাবে বলা হয়েছে, সম্বোধন সংক্রান্ত কোন আইন বা বিধি জেলা প্রশাসকের দফতরে নেই।

রবিবার দুপুরে এই বিষয়টি তাকে লিখিতভাবে জানানো হয়।

গত ২০ মে 'সরকারি কর্মকর্তা-কর্মচারীদের সম্বোধনে কোন আইন বা বিধি আছে কী না, যদি না থাকে তবে সুনামগঞ্জ কালেক্টরেটে কর্মরতদের নাগরিকরা কী বলে ডাকবেন'-  সংশ্লিষ্ট কর্মকর্তার কাছে তথ্য অধিকার আইনে জানতে চান শহরের ওয়াপদা রোডের বাসিন্দা সালেহীন।

সুনামগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ের তথ্য প্রদানে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ও সহকারি কমিশনার  স্বাক্ষরিত পত্রে তাকে জানানো হয়, তার চাওয়া তথ্য এ কার্যালয়ে না থাকায় তথ্য অধিকার আইন, ২০০৯ এর ৯(৩) ধারা মোতাবেক তথ্য প্রদান করা সম্ভব হচ্ছে না।

এর আগে সালেহীন বাংলাদেশ প্রতিদিনকে বলেছিলেন, শুধু কর্মকর্তা-কর্মচারীদের ‘স্যার’ সম্বোধন না করার কারণে এই দেশের নাগরিকরা প্রতিনিয়ত সরকারি দপ্তরগুলোতে দুর্ব্যবহারের শিকার হন। রাষ্ট্রের একজন কর্মচারী হয়ে জনগণের সাথে তারা কেন এমনটা করেন বোধগম্য হয় না। তাই জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে আমি তথ্য অধিকার আইনে জানতে চেয়েছি- সরকারি কর্মকর্তা-কর্মচারীদের সম্বোধনে কোন আইন বা বিধি আছে কী না। যদি না থাকে তবে কী বলে ডাকব- সেই বিষয়টি যাতে লিখিতভাবে জানিয়ে দেওয়া হয়। 
 
বিডি প্রতিদিন/ফারজানা


আপনার মন্তব্য