শিরোনাম
প্রকাশ : ২৬ জানুয়ারি, ২০২০ ২২:০২
প্রিন্ট করুন printer

করোনা ভাইরাস নিয়ে সরকার সচেতন : ইমরান আহমদ

নিজস্ব প্রতিবেদক, সিলেট

করোনা ভাইরাস নিয়ে সরকার সচেতন : ইমরান আহমদ
সংগৃহীত ছবি

চীনে মহামারি রূপে ছড়িয়ে পড়ছে ভয়ঙ্কর ভাইরাস করোনা। এ ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা প্রতিদিন বাড়ছে। বাংলাদেশ সরকার এই ভাইরাস সম্পর্কে সচেতন রয়েছে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ।

রবিবার দুপুরে সিলেটের জকিগঞ্জে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা জানান মন্ত্রী।

মন্ত্রী বলেন, চীনে করোনা ভাইরাস সম্পর্কে সরকার সচেতন রয়েছে। প্রয়োজনীয় সব ব্যবস্থাই নেয়া হবে।

এদিকে, রবিবার দুপুরে জকিগঞ্জে হাফিজ মজুমদার শিক্ষা ট্রাস্টের ৩৬তম বৃত্তি বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন ইমরান আহমদ। 

তিনি বলেন, বিদেশে দক্ষ শ্রমিকের প্রচুর চাহিদা রয়েছে। জীবনমান উন্নত করতে শিক্ষা ও দক্ষতার বিকল্প নেই। শিক্ষা  ও দক্ষতাই হচ্ছে এগিয়ে যাবার সিঁড়ি। দক্ষ হয়ে বিদেশ গেলে অর্থ ও সম্মান দুটিই পাওয়া যায়। শিক্ষা, যোগাযোগ, বিদ্যুৎসহ সকল ক্ষেত্রেই এগিয়ে যাচ্ছে বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ট্রাস্টের সচিব জকিগঞ্জ উপজেলা চেয়ারম্যান  লোকমান উদ্দিন চৌধুরী। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি ড. নাসরিন আহমদ, জকিগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা বিজন কুমার সিংহ, পূবালী ব্যাংকের পরিচালক রানা লায়লা হাফিজ, শিক্ষাবিদ ড, কবির এইচ চৌধুরী, স্কলার্সহোমের অধ্যক্ষ যুবায়ের সিদ্দিকী প্রমুখ।

বিডি প্রতিদিন/আরাফাত


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৬ জানুয়ারি, ২০২১ ০১:৫০
প্রিন্ট করুন printer

যুক্তরাজ্য থেকে সিলেটে আসা ২৮ প্রবাসী করোনায় আক্রান্ত!

সিলেট ব্যুরো :

যুক্তরাজ্য থেকে সিলেটে আসা ২৮ প্রবাসী করোনায় আক্রান্ত!
ফাইল ছবি

যুক্তরাজ্য থেকে দেশে আসা ২৮ জন প্রবাসী করোনাভাইরাসে আক্রান্ত বলে শনাক্ত হয়েছেন। দেশে ফেরার পর কোয়ারেন্টাইনে রেখে নমুনা পরীক্ষায় তারা করোনা পজিটিভ প্রমাণিত হন। তাদেরকে সরকারি ব্যবস্থাপনায় হাসপাতালে ভর্তি করা হয়েছে। সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার বি এম আশরাফ উল্যাহ তাহের সোমবার রাতে এ তথ্য জানিয়েছেন।

জানা গেছে, গত ২১ জানুয়ারি যুক্তরাজ্য থেকে বাংলাদেশ বিমানের ফ্লাইট নং বিজি-২০২’তে যুক্তরাজ্যের লন্ডন থেকে দেশে আসেন ১৫৭ প্রবাসী। ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে আসার পর সেনাবাহিনী ও পুলিশের তত্ত্বাবধানে তাদেরকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে বিভিন্ন হোটেলে রাখা হয়।

আগের নিয়ম অনুসারে, তাদের ৪ দিন কোয়ারেন্টাইনে থাকার কথা। তবে এর আগে তাদেরকে নমুনা পরীক্ষায় করোনা নেগেটিভ প্রমাণিত হতে হয়। এ হিসেবে সোমবার তাদেরকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন থেকে ছেড়ে দিতে গত রবিবার নমুনা সংগ্রহ করে পরীক্ষা করানো হয়। এতে ২৮ জন করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হন।

করোনায় আক্রান্ত এসব যাত্রীদের ১৫ জন হোটেল নূরজাহানে, ৫ জন হোটেল ব্রিটানিয়ায়, ৪ জন হোটেল হলিগেইটে, ৩ জন হোটেল লা রোজে ও একজন হোটেল হলি সাইডে অবস্থান করছিলেন।

বি এম আশরাফ উল্যাহ তাহের জানান, করোনাভাইরাসের পরীক্ষায় এসব যাত্রী পজিটিভ প্রমাণিত হওয়ায় তাদেরকে সিলেটের খাদিমপাড়াস্থ ৩১ শয্যা বিশিষ্ট হাসপাতালে চিকিৎসার জন্য ভর্তি করা হয়েছে। তাদের শারীরিক পরিস্থিতির দিকে নজর রাখা হচ্ছে। এদিকে, এই দুঃসংবাদ পাওয়ার দিনে যুক্তরাজ্য থেকে দেশে ফিরেছেন আরও ১৪৩ সিলেটি। সোমবার দুপুরে তারা ওসমানী বিমানবন্দরে পৌঁছার পর নেয়া হয়েছে কোয়ারেন্টাইনে।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৫ জানুয়ারি, ২০২১ ২২:২৫
প্রিন্ট করুন printer

বাংলা একাডেমি পুরস্কার পেলেন মেট্রোপলিটন ইউনিভার্সিটির সুরেশ রঞ্জন

নিজস্ব প্রতিবেদক, সিলেট :

বাংলা একাডেমি পুরস্কার পেলেন মেট্রোপলিটন ইউনিভার্সিটির সুরেশ রঞ্জন
ড. সুরেশ রঞ্জন বসাক

বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন মেট্রোপলিটন ইউনিভার্সিটির কোষাধ্যক্ষ এবং মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সুরেশ রঞ্জন বসাক। অনুবাদ সাহিত্যের জন্য তিনি এ পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন। সম্মানজনক এই পুরস্কারের জন্য মনোনীত হওয়ায় তাঁকে অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন মেট্রোপলিটন ইউনিভার্সিটির চেয়ারম্যান ড. তৌফিক রহমান চৌধুরী ও উপাচার্য অধ্যাপক ড. মো. সালেহ উদ্দিন।

সোমবার এ বছরের বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করেন একাডেমির মহাপরিচালক হাবিবুল্লাহ সিরাজী। তিনি জানান, এ বছর অনুবাদ সাহিত্যে অধ্যাপক ও অনুবাদক সুরেশ রঞ্জন বসাক পাচ্ছেন বাংলা একাডেমি পুরস্কার। এ পুরস্কারের মূল্যমান তিন লাখ টাকা। সঙ্গে দেওয়া হয় সনদ ও ক্রেস্ট। এ বছর পুরস্কার তুলে দেওয়ার দিনক্ষণ ঠিক হয়নি।

পুরস্কারপ্রাপ্তির প্রতিক্রিয়ায় সুরেশ রঞ্জন বসাক বলেন, ‘বাংলা একাডেমির মতো একটি প্রতিষ্ঠানের পুরস্কার প্রাপ্তি যে কোনো বিবেচনায়ই সম্মানের। এটা এক ধরনের স্বীকৃতিও। যদিও কোনো লেখকই স্বীকৃতি বা সম্মাননার জন্য লেখেন না, মনের আনন্দে লেখেন। কিন্তু স্বীকৃতি বা সম্মাননা পেলে সকলেরই ভালো লাগে। এটি বাড়তি পাওনার মতো। এই বাড়তি প্রাপ্তিতে আমারও ভালো লেগেছে।’

তিনি বলেন, ‘আমি প্রায় চার দশক ধরে সাহিত্য চর্চা করছি। এই সময়ে মৌলিক সাহিত্যের পাশপাশি বিশ্ব সাহিত্যের বড় বড় কীর্তিগুলো বাঙালি পাঠকদের জন্য অনুবাদ করে চলেছি।’

অধ্যাপক ড. সুরেশ রঞ্জন বসাকের জন্ম ১৯৫৩ সালে, চট্টগ্রামে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স ও পিএইচডি সম্পন্ন করেন। দীর্ঘদিন ধরে তিনি সিলেটের মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে কর্মরত রয়েছেন। সুরেশ রঞ্জন বসাকের প্রকাশিত প্রবন্ধ ৫১টি, গ্রন্থ আছে ২৫টি। তাঁর গ্রন্থসমূহের মধ্যে রয়েছে- সাহিত্য: নিকট সময় দূরের দেশ, কালের কবিতা ও অন্যান্য প্রবন্ধ, শতাব্দির সাহিত্য, গাব্রিয়েল গার্সিয়া মার্কেসের গল্প, কাবুলের গ্রন্থবণিক, দ্য প্রফেট, রীবন্দ্রনাথ ও তিরিশোত্তর বাংলা কবিতা প্রভৃতি।

এদিকে, বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারের জন্য মনোনীত হওয়ায় মেট্রোপলিটন ইউনিভার্সিটি পরিবারের পক্ষ থেকে সুরেশ রঞ্জন বসাককে অভিনন্দিত করা হয়েছে।

এক অভিনন্দন বার্তায় বিশ্ববিদ্যালয়ের চেয়ারম্যান ড. তৌফিক রহমান চৌধুরী ও উপাচার্য অধ্যাপক ড. মো. সালেহ উদ্দিন বলেন, ‘১৯৫৫ সালে বাংলা একাডেমি প্রতিষ্ঠার ৫ বছর পর ১৯৬০ সাল থেকে নিয়মিতভাবে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার প্রদান করা হচ্ছে। অত্যন্ত সম্মানজনক এই পুরস্কারে সুরেশ রঞ্জন বসাক মনোনীত হওয়ায় আমরা আনন্দিত ও গর্বিত। বাংলা সাহিত্য সম্ভারে তিনি আরও বহুদিন মূল্যবান রত্ন যোগ করে যাবেন, এই আমাদের প্রত্যাশা।’

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৪ জানুয়ারি, ২০২১ ২০:৫২
প্রিন্ট করুন printer

সব সময় মুক্তিযোদ্ধাদের সম্মান দিয়ে যাবো: ইমরান আহমদ

নিজস্ব প্রতিবেদক, সিলেট

সব সময় মুক্তিযোদ্ধাদের সম্মান দিয়ে যাবো: ইমরান আহমদ

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বলেছেন, শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। আওয়ামী লীগ সরকার উন্নয়ন ও জনকল্যাণে বিশ্বাসী। দেশের মানুষের মৌলিক চাহিদা পূরণে সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। দরিদ্র সীমার নিচে বসবাসকারী জমি নেই, ঘর নেই এমন সব প্রায় লক্ষাধিক পরিবারকে ঘর তৈরি করে দিচ্ছে। মুক্তিযোদ্ধারা আমাদের জাতীয় জীবনের এক অনন্য প্রতীক। বিশ্বের মানচিত্রে বাংলাদেশ যতদিন বেঁচে থাকবে ততদিন মুক্তিযোদ্ধাগণকে সম্মান দিয়ে যাবে।

আজ রবিবার সকালে জৈন্তাপুর উপজেলা সদরে ৩ কোটি ৩৩ লাখ টাকা ব্যয়ে নির্মিত মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনের ভিত্তিপ্রস্থর স্থাপনকালে এসব কথা বলেন।

এসময় উপস্থিত ছিলেন- উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি কামাল আহমদ, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. বশির উদ্দিন, সহকারী কমিশিনার (ভূমি) ফারুক আহমেদ, অতিরিক্ত পুলিশ সুপার (সার্কেল) আব্দুল করিম, জৈন্তাপুর মডেল থানার অফিসার ইনচার্জ মহসীন আলী, জৈন্তাপুর ইউনিয়নের চেয়ারম্যান এখলাছুর রহমান প্রমুখ।

বিডি প্রতিদিন/আরাফাত


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৪ জানুয়ারি, ২০২১ ১৯:৫৭
প্রিন্ট করুন printer

যুক্তরাষ্ট্রে করোনায় সিলেটের এক ব্যক্তির মৃত্যু

সাইফুল ইসলাম বেগ, বিশ্বনাথ (সিলেট):

যুক্তরাষ্ট্রে করোনায় সিলেটের এক ব্যক্তির মৃত্যু

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে যুক্তরাষ্ট্রে প্রাণ হারিয়েছেন আরও এক বাংলাদেশি। তার নাম আশিক আলী (৬৮)। তার গ্রামের বাড়ি সিলেটের বিশ্বনাথ উপজেলার দেওকলস ইউনিয়নের দেওকলস গ্রামে। 

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ব্রকস শহরের বাসিন্দা আশিক আলীর কোভিড-১৯ প্রজেটিভ ধরা পড়ে গেল ৫ জানুয়ারি। শারিরীক অবস্থার অবনতি হলে স্থানীয় মাউন্ট সাইনাই হাসপাতালে ভর্তি করা হয় তাকে। দীর্ঘ ২০ দিন চিকিৎসাধীন থাকা অবস্থায় রবিবার ভোররাতে হাসপাতালে মারা যান তিনি। সোমবার স্থানীয় লোরাল গ্লোব সেমিটারীতে অনুষ্ঠিত হবার কথা রয়েছে। 

তার ছোট ছেলে সুহেল আহমদ জানান, ২০১০ সাথে মা-বাবা, ভাই-বোনসহ যুক্তরাষ্ট্রে পাড়ি জমান বাবা। গেল ক’দিন পূর্বে হঠাৎ করোনা ভাইরাসে আক্রান্ত হন তিনি। ভোররাতে হাসপাতালেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। দেশে থাকাকালীন সময়ে তিনি ইউনিয়ন পরিষদের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। সে হিসেবে বাবাকে সবাই চিনতেন। বাবার রুহের মাগফিরাত কামনায় সকলের দোয়া কামনা করছি।

বিডি প্রতিদিন/ মজুমদার 


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৪ জানুয়ারি, ২০২১ ১৯:১৪
প্রিন্ট করুন printer

বিশ্বনাথে গবাদি পশুকে বিনামূল্যে টিকা প্রদান

বিশ্বনাথ (সিলেট) প্রতিনিধি

বিশ্বনাথে গবাদি পশুকে বিনামূল্যে টিকা প্রদান

সিলেটের বিশ্বনাথ উপজেলায় গবাদি পশুকে বিনামূল্যে ক্ষুরারোগের টিকা প্রদান করা হয়েছে। রবিবার দুপুরে উপজেলার ময়নাগঞ্জবাজার, শেখ মহল, দশঘর, দেওকলস ও বাগিচাবাজারে এ টিকা প্রদান করা হয়।

উপজেলা পরিষদের অর্থায়নে, প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালের ব্যবস্থাপনায় টিকা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. নুনু মিয়া।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. আবদুশ শহিদের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দেওকলস ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) খায়রুল আমীন আজাদ, উপজেলা আওয়ামী লীগের শিক্ষা বিষয়ক সম্পাদক মো. সিরাজুল ইসলাম, দশঘর ইউনিয়ন পরিষদ সদস্য তাজুল ইসলাম।

অনুষ্ঠানে ১৮৪টি গরু ও ২৫টি ছাগল-ভেড়াকে বিনামূল্যে ক্ষুরারোগের টিকা দেয়া হয়।

বিডি প্রতিদিন/এমআই


আপনার মন্তব্য

পরবর্তী খবর