২৯ জানুয়ারি, ২০২০ ২০:২১

করোনা ভাইরাস আতঙ্ক : ওসমানী হাসপাতালে ‘আইসোলেশন ইউনিট’

নিজস্ব প্রতিবেদক, সিলেট:

করোনা ভাইরাস আতঙ্ক : ওসমানী হাসপাতালে ‘আইসোলেশন ইউনিট’

চীনের উহান শহর থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস ক্রমেই ভয়ঙ্কর রূপ নিচ্ছে। এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রতিদিনই বাড়ছে। ইতিমধ্যে চীনে মারা গেছেন শতাধিক মানুষ। করোনাভাইরাসের ভয়াবহর বিষয়টি মাথায় রেখে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ‘আইসোলেশন ইউনিট’ চালু করা হয়েছে। এছাড়া করোনা ভাইরাস নিয়ে আগাম সতর্কতা হিসেবে হাসপাতালে একটি কমিটিও গঠন করা হয়েছে।

জানা গেছে, ভাইরাস তথা সংক্রামক রোগে আক্রান্তদের চিকিৎসা প্রদান করা হয় আইসোলেশন ইউনিটে। ওসমানী হাসপাতালে ৮ শয্যার একটি ইউনিট চালু করা হয়েছে। এ ইউনিটে প্রয়োজনীয় ওষুধের পাশাপাশি অক্সিজেন, মাস্ক, হ্যান্ড গ্লাবস, অ্যাপ্রোন, টুপি প্রভৃতি উপকরণও রাখা হয়েছে। করোনাভাইরাসে আক্রান্ত হলে কিংবা কারো মধ্যে এ ভাইরাসে আক্রান্ত হওয়ার লক্ষণ দেখা গেলে তাকে হাসপাতালে এ ইউনিটে ভর্তি রাখা হবে।

ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের উপ-পরিচালক ডা. হিমাংশু লাল রায় বলেন, ‘করোনাভাইরাসের ভয়াবহতা বিবেচনা করে স্বাস্থ্য অধিদফতর থেকে ৫ শয্যার আইসোলেশন ইউনিট চালুর নির্দেশনা ছিল। তবে আমরা ৮ শয্যার ইউনিট চালু করেছি। এখানে ওষুধসহ চিকিৎসার সব সুযোগ-সুবিধা রাখা হয়েছে।’

এদিকে, ওসমানী হাসপাতালে একটি কমিটিও গঠন করা হয়েছে বলে জানিয়েছেন হাসপাতালের উপ-পরিচালক। তিনি জানান, ৭ সদস্যবিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে। এ কমিটিকে হাসপাতালের পরিচালক, উপ-পরিচালকসহ অন্যান্য সাপোর্ট দেবেন। কমিটিতে অধ্যাপক ডা. শিশির চক্রবর্তী, অধ্যাপক ডা. শফিকুল বারী, সহকারী অধ্যাপক ডা. আনোয়ারুল হক প্রমুখ রয়েছেন।

বিডি প্রতিদিন/মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর