১৮ আগস্ট, ২০২০ ২১:১৮

জিম্মি করে মুক্তিপণ আদায়, বাবা-ছেলে গ্রেফতার

বিশ্বনাথ প্রতিনিধি

জিম্মি করে মুক্তিপণ আদায়, বাবা-ছেলে গ্রেফতার

মানবপাচারের মামলায় বাবা ও ছেলেকে গ্রেফতার করে পুলিশ

সিলেটের বিশ্বনাথ উপজেলার এক যুবককে আয়ারল্যান্ড পাঠানোর নামে ভারতে নিয়ে জিম্মি করে ১০ লাখ টাকা মুক্তিপণ আদায়ের ঘটনায় দু’জনকে গ্রেফতার করেছে পুলিশ। মঙ্গলবার (১৮ আগস্ট) আদালতের মাধ্যমে তাদের কারাগারে পাঠানো হয়।

আটক মানবপাচারকারী আবদুস সালাম (৪৮) ও তার ছেলে নাইমুর রহমান সাকিব (২৫) সিলেটের এয়ারপোর্ট থানার আম্বরখানা এলাকার ঐক্যতান পীরমহল্লার বাসিন্দা। গতকাল সোমবার রাতে নিজ বাসা থেকে তাদের গ্রেফতার করে পুলিশ।

পুলিশ সূত্র জানায়, ২০১৯ সালের ১ আগস্ট আয়ারল্যান্ড পৌঁছে দেয়ার শর্তে মানবপাচারকারী আবদুস সালামের সাথে ১২ লাখ টাকার চুক্তি হয় উপজেলার টেংরা গ্রামের যুবক আবদুল হকের। চুক্তির পর ৬ আগস্ট ভিসা আনতে তাকে ভারতে পাঠান সালাম। এক সপ্তাহ পর ভারতে সালামের আরেক ছেলে সাকিবও যোগ দেয় তার সাথে। সে আবদুল হককে ভিসা তোলার কথা বলে দিল্লির একটি অজ্ঞাত স্থানে জিম্মি করে রাখে। 

এদিকে আবদুল হক মাফিয়াদের কাছে আটক উল্লেখ করে সালাম তার পরিবারের কাছে ১০ লাখ টাকা মুক্তিপণ দাবী করে। একপর্যায়ে ভাইকে রক্ষায় সালামের হাতে মুক্তিপণের টাকা তুলে দেন তার ভাই আবদুর রব। টাকা পেয়ে নয়া দিল্লির একটি নির্জন স্থানে ছেড়ে যায় দালাল চক্র।

পরে দেশে ফিরে ২০২০ সালের ১ এপ্রিল সিলেটের মানবপাচার প্রতিরোধ ট্রাইব্যুনালে সালামসহ দালাল চক্রের বিরুদ্ধে আব্দুল হক মামলা দেন (মামলা নং ২)।

এ বিষয়ে কথা হলে মামলার তদন্তকারী কর্মকর্তা বিশ্বনাথ পুলিশ স্টেশনের উপ-পরিদর্শক (এসআই) দেবাশীষ শর্মা বলেন, গ্রেফতারকৃতরা সক্রিয় মানবপাচারকারী। তারা ইউরোপের স্বপ্ন দেখিয়ে সহজ-সরল মানুষকে প্রতারণার মাধ্যমে ভারতসহ বিভিন্ন দেশে পাঠিয়ে জিম্মি করে রাখে। পরে স্বজনদের কাছ থেকে আদায় করে মুক্তিপণ। মামলার অন্য আসামিদেরও গ্রেফতারের চেষ্টা চলছে বলে জানান তিনি।

বিডি প্রতিদিন/ আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর