২ জুলাই, ২০২২ ২০:৫৭

লাউয়াছড়ার সড়কে কাঁকড়াভুক বেজির মৃত্যু

শ্রীমঙ্গল (মৌলভীবাজার) প্রতিনিধি

লাউয়াছড়ার সড়কে কাঁকড়াভুক বেজির মৃত্যু

মৌলভীবাজারের লাউয়াছড়ায় জাতীয় উদ্যানের সড়কে গাড়িচাপা পরে একটি দুর্লভ প্রজাতির কাঁকড়াভুক বেজি মারা গেছে। শনিবার লাউয়াছড়া জাতীয় উদ্যানের প্রবেশ দ্বারের একটু আগে শ্রীমঙ্গল-কমলগঞ্জ সড়কে এ ঘটনা ঘটে। 

জানা যায়, জাতীয় উদ্যানের রাস্তা পারাপারের সময় দ্রুতগামী কোনো গাড়ির চাপায় প্রাণীটি মারা গেছে। প্রাণিবিশারদরা জানান, কাঁকড়াভুক বেজির বৈজ্ঞানিক নাম হারপেসটেস উর্ভা। আইইউসিএন তালিকায় এই প্রাণিটি ন্যূনতম বিপদগ্রস্থ। এরা নিশাচর প্রাণী। ঊষা ও গোধূলীলগ্নে শিকারে বের হয়। কাঁকড়া এদের প্রধান খাদ্য, তাই এরা কাঁকড়াভুক বেজি নামে পরিচিত। 

বাংলাদেশের লজ্জাবতী বানর গবেষনা ও সংরক্ষণ প্রকপ্লের প্রধান তদন্ত কর্মকর্তা হাসান আল রাজী চয়ন বলেন, ‘আমি গবেষনার কাজে এখন লাউয়াছড়ায় আছি। গাড়ির চাপায় মারা যাওয়া কাঁকড়াভুক বেজিকে দেখে খুবই খরাপ লাগছে। এভাবে একের পর এক বনের প্রাণী সড়ক দুর্ঘটনায় মারা যাওয়া আমাদের জন্য দু:খজনক। এটা কোন ভাবেই মেনে নেয়া যায় না। 

তিনি বলেন, বন্যপ্রাণীর মৃত্যু রোধে সড়কে ছোট ছোট স্পিডব্রেকার দেয়া দরকার। এই সড়কে চালকরা যেন কোন ভাবেই ২০ কিলোর উপরে গাড়ি চালাতে না পারে এ বিষয়টি নিশ্চিত করা দরকার।

লাউয়াছড়া রেঞ্জে কর্মকর্তা শহীদুল ইসলাম বলেন, মারা যাওয়া প্রাণীটি উদ্ধার করে এনে মাটিচাপা দেয়া হবে।  

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর