১৯ আগস্ট, ২০২২ ১৩:২১

শ্রীমঙ্গলে টিলা ধসে ৪ চা শ্রমিকের মৃত্যু

শ্রীমঙ্গল (মৌলভীবাজার) প্রতিনিধি

শ্রীমঙ্গলে টিলা ধসে ৪ চা শ্রমিকের মৃত্যু

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে টিলা ধসে মারা গেছেন এই পরিবারের দুইজনসহ চার নারী চা শ্রমিক। আজ শুক্রবার সকালে উপজেলার লাখাইছড়া চা বাগানে এ দুর্ঘটনা ঘটে। 

নিহতরা হলেন হীরামনি ভৌমিক (৩৪), পূর্ণিমা ভৌমিক (২৩), রাধা ভৌমিক (৩৪) ও রীনা ভৌমিক (২৩)। তারা সবাই ওই চা বাগানের ৩ নং শ্রমিক লাইনের জংলী টিলার বাসিন্দা। তাদের মধ্য হীরামনি ও পূর্ণিমা সম্পর্কে জা হন।

দুর্ঘটনার পরপর ঘটনাস্থল পরিদর্শনে যান স্থানীয় সংসদ সদস্য, অনুমিত হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি উপাধ্যক্ষ ড. মো আব্দুস শগীদ। উপজেলা চেয়ারম্যান ভানু লাল রায়, উপজেলা নির্বাহী কর্মকর্তা আলী রাজীর মাহমুদ মিঠুন, ওসি শামীম অর রসিদ তালুকদার, ফিনলে চায়ের বালিশিরা ডিভিশনের জিএম সৈয়দ সালাউদ্দিন ও কালিঘাট ইউপি চেয়ারম্যান প্রানেশ গোয়ালা। 

সরেজমিন গিয়ে দেখা যায়, মাটি কেটে টিলাটি গর্তে পরিণত করা হয়েছে। আর গর্তের পাশ দিয়েই টিলায় ওঠার মাটির সরু রাস্তা। পুরো টিলায় রয়েছে প্রায় ৫০টি মাটির ঘর। এসব ঘরে জীবনের ঝুঁকি নিয়েই বসবাস করছেন শ্রমিকরা। ধসে পড়া টিলার সামনে শোকে মূর্তমান হয়ে বসে আছেন চা শ্রমিকরা।  

টিলার বাসিন্দা সিরতি কন্দ বলেন, তিনি ঘরেই ছিলেই। হঠাৎ করে শব্দ শুনে তিনি ঘড় থেকে বাইরে বের হন। এসে দেখেই তার ঘরের সামনের টিলার মাটি ধসে পড়েছে। মাটির নিচে মানুষ দেখা যাচ্ছে। পরে তিনি ডাকাডাকি করলে আশাপাশের শ্রমিকরা এসে জড়ো হন। 

তখন হৃদয় ভোমিজ, ফ্রান্সিস ডি কসতা এগিয়ে আসেন। তারা বলেন, আমরা মাটি সরিয়ে একে একে পাঁচজনকে বের করে আনি। এর মধ্য ১৩ বছরের কিশোরী অঞ্জনা ভোমিজের কোমড় পর্যন্ত মাটি চাপা ছিল। আর অন্য চারজন মাটির নিচে ছিলেন।

মাটিচাপা থেকে বেঁচে যাওয়া অঞ্জনা ভৌমিজ এ প্রতিবেদকে বলেন, ‌‘আমরা তিনজন এক সাথে মাটি আনতে ওই টিলায় গিয়েছিলাম। সেখানে আগে থেকেই আরও চারজন ছিলেন। আমি সেখানে গিয়েই তাদের বলেছিলাম টিলা ধসে মাটি পড়বে। তারা কোনো কিছু বলল না। তখন আমি টিলার মধ্য থেকে সরে এলাম। মুহূর্তেই মাটি ধসে পড়ল। আমার কোমড় পর্যন্ত মাটির নিচে ছিল। চারজন একেবারেই মাটি চাপা পড়েছিল। অন্য দুইজন আগেই চলে গিয়েছিল। এ কথাগুলো বলার সময় অঞ্জনা থর থর করে কাঁপাছিলেন। তার চোখ মুখে ছিল ভয়ের ছাপ।

লাইন চকিদার মহেশ্বর তাতিঁ জানান, ওই নারীরা টিলা থেকে ঘর লেপের মাটি নিতে এসেছিলেন। এর মধ্য দুইজন বাইরে ছিলেন আর পাঁচজন টিলার ভেতরে ছিলেন। তাদের মধ্য চারজন মাটি চাপা পড়ে মারা যান।

শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী কর্মকর্তা আলী রাজীব মাহমুদ মিঠুন বলেন, টিলা ধসে পাঁচজন মাটিচাপা পড়েন। তাদের উদ্ধার করে হাসপাতালে নেওয়ার পর চারজনকে মৃত ঘোষণা করেন চিকিৎসকরা।

তিনি আরও জানান, জায়গাটি এখন ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। চা বাগান মালিক কর্তৃপক্ষকে কাঁটাতারের বেড়া দিতে নির্দেশ দেওয়া হয়েছে। আর টিলার ওপর যেসব পরিবার রয়েছে তাদের সরিয়ে অন্যত্র পুনর্বাসন করতে বলা হয়েছে।

বিডি প্রতিদিন/ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর