Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২৪ অক্টোবর, ২০১৮ ১৯:১৯

মতবিনিময় সভায় বক্তারা

শিশুদের মেধা বিকাশে বাধাগ্রস্ত হয় এমন আচরণ করা উচিত নয়

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:

শিশুদের মেধা বিকাশে বাধাগ্রস্ত হয় এমন আচরণ করা উচিত নয়

‘শিশুদের প্রতি শারীরিক ও মানসিক শাস্তি নিরসনঃ সুরক্ষা ও অধিকার’ শীর্ষক মতবিনিময় সভায় বক্তারা বলেন, ‘শিশুদের মানসিক এবং মেধা বিকাশে বাধাগ্রস্ত হয় এমন শাস্তি বা আচরণ তাদের সঙ্গে করা উচিত নয়। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের স্কেল দিয়ে আঘাত করা, বই ছুড়ে মারা, কানমলা, চুল টেনে দেওয়াসহ নানাভাবে শাস্তি দেওয়া হয়। এ সব কারণে অনেক শিক্ষার্থীর কাছে শিক্ষাপ্রতিষ্ঠান কষ্টের কেন্দ্র হিসাবে পরিচিত হয়। এতে তাদের মেধা, বুদ্ধিবৃত্তির স্বাভাবিক বিকাশ বাধাগ্রস্ত হওয়ার সম্ভাবনা থাকে।’

আইন সহায়কারী প্রতিষ্ঠান বাংলাদেশ লিগ্যাল এইড এন্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট) চট্টগ্রাম ইউনিটের লিগ্যাল রিফর্ম ফর এন্ডিং করপোরাল পানিশমেন্ট এর উদ্যোগ এবং সেইভ দ্যা চিলড্রেনের সহযোগিতায় চট্টগ্রামের গণমাধ্যমের সঙ্গে মতবিনিময় সভায় সভাপতিত্ব ব্লাস্ট পরিচালনা পরিষদ সভাপতি অ্যাড. সুভাষ চন্দ্র লালা। ব্লাস্টের স্টাফ লইয়ার মিসকাতুত তানজিমা আজিমের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় ধারনাপত্র উপস্থাপন করেন ব্লাস্ট চট্টগ্রাম ইউনিট সমন্বয়কারী অ্যাড. রেজাউল করিম চৌধুরী। মতবিনিময় সভায় বক্তব্য রাখেন, ব্লাস্টের উপদেষ্টা বেগম মুশতারী শফী, তপন দত্ত, সাংবাদিক আলীউর রহমান, সবুর শুভ, আরিচ আহমদ শাহ, মো. আইয়ুব আলী প্রমুখ।

ব্লাস্ট চট্টগ্রাম ইউনিট সমন্বয়কারী অ্যাড. রেজাউল করিম চৌধুরী বলেন, ‘শিশুদের শারীরিক ও মানসিক নির্যাতনের পাশাপাশি যৌন নির্যাতন, শেকল বেঁধে নির্যাতনের ঘটনার পুনরাবৃত্তি বন্ধে শিক্ষাপ্রতিষ্ঠান ব্যবস্থাপনা কর্তৃপক্ষ, শিক্ষক, অভিভাবকসহ সর্বস্তরের মানুষের মধ্যে সচেতনতা গড়ে তোলা জরুরি। সবার মধ্যেই এর বিরুদ্ধে জাগরণ তৈরি হলে শিশু নির্যাতন বন্ধ হবে।

বিডি প্রতিদিন/এ মজুমদার


আপনার মন্তব্য