Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৫ এপ্রিল, ২০১৯ ২০:০৭

চট্টগ্রামে মাসব্যাপী বাণিজ্য মেলা শুরু

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:

চট্টগ্রামে মাসব্যাপী বাণিজ্য মেলা শুরু

চট্টগ্রাম নগরের হালিশহরের আবাহনী মাঠে মাসব্যাপী ‘প্রথম চট্টগ্রাম ক্ষুদ্র কুটির শিল্প ও বাণিজ্য মেলা’ শুরু হয়েছে। সোমবার সকালে মেলার উদ্বোধন করেন জাতীয় ক্ষুদ্র ও কুটির শিল্প সমিতি বাংলাদেশ (নাসিব) এর কেন্দ্রীয় কমিটির প্রেসিডেন্ট মীর্জা নুরুল গণি শোভন। ক্ষুদ্র ও কুটির শিল্পের প্রসারের লক্ষ্যে নাসিব চট্টগ্রাম মহানগর এই মেলার আয়োজন করে। 

নাসিব চট্টগ্রাম মহানগর প্রেসিডেন্ট এ এস এম আবদুল গাফফার মিয়াজীর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম আবাহনী লিমিটেডের উপ ক্রীড়া সম্পাদক মোহাম্মদ মহিউদ্দিন। উপস্থিত ছিলেন নাসিব চট্টগ্রাম জেলা প্রেসিডেন্ট নুরুল আজম খান, চট্টগ্রাম মহানগর নির্বাহী কমিটির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মো. মাহাবুবুর রহমান, চট্টগ্রাম জেলা কমিটির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এস এ সেলিম, ভাইস প্রেসিডেন্ট দেওয়ান মো. আকতার হোসেন,  ভাইস প্রেসিডেন্ট এজহারুল হক, মুক্তিযোদ্ধা আবু তাহের প্রমুখ।      

মেলায় বিভিন্ন প্রতিষ্ঠানের ১৮০টি স্টল, ফরেইন জোনে ইরানী ও থাই প্যাভিলিয়নসহ রয়েছে ফুড জোন। মেলায় হস্তশিল্প, কুটির শিল্প, তাঁত ও শিল্প সামগ্রী ও নিত্য প্রয়োজনীয় পণ্য আছে। শিশুদের বিনোদনের জন্য আছে ওয়াটার রাইড, নাগর দোলা। মেলা প্রতিদিন সকাল ১০টায় শুরু হয়ে চলবে রাত ১০টা পর্যন্ত।   

প্রধান অতিথি মীর্জা নুরুল গণি শোভন বলেন, ‘নাসিব সারা দেশে ক্ষুদ্র ও কুটির শিল্পের প্রতিনিধি হিসেবে কাজ করছে। নাসিবের প্রায় ১৫ হাজার সদস্য আছে।  এই শিল্পের উদ্যোক্তাদের অনেক সমস্যা রয়েছে। ক্ষুদ্র ও কুটির শিল্প বাজার  স¤প্রসারণ, অর্থায়ন, এক্সেস টু ইনফরমেশনসহ নানা সমস্যায় জর্জরিত। এ সব সমস্যা সমাধানে সরকারের সুদৃষ্টি প্রয়োজন। নাসিব বিসিক ও এসএসই ফাউন্ডেশনকে সঙ্গে নিয়ে নিয়মিত মেলা আয়োজন করে থাকে। চট্টগ্রাম ক্ষুদ্র কুটির শিল্প ও বাণিজ্য মেলা থেকে আমরা নানা নির্দেশনা পাবো। এই নির্দেশনা আগামী দিনে চট্টগ্রামকে নিয়ে ভাবনার সুযোগ করে দেবে।’    

বিডি প্রতিদিন/এ মজুমদার


আপনার মন্তব্য