Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২২ মে, ২০১৯ ১৮:২০

চট্টগ্রাম চক্ষু হাসপাতালে সেবা বঞ্চিত শিশুদের চোখে অস্ত্রোপচার

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:

চট্টগ্রাম চক্ষু হাসপাতালে সেবা বঞ্চিত শিশুদের চোখে অস্ত্রোপচার

চট্টগ্রাম পাহাড়তলী চক্ষু হাসপাতালে কক্সবাজার জেলায় সেবা বঞ্চিত পাঁচ শিশুর চোখের অস্ত্রোপচার করা হয়েছে। বুধবার সকালে চোখে ছানিজনিত সমস্যার এসব শিশুর সফল অস্ত্রোপচার সম্পন্ন হয়। 

পাঁচ শিশু হলো- (২), মবিন (২), রেজাউল করিম (৭), অন্তরা সরকার (৮) ও জেসি মণি (১৪)। 

শিশুদের অস্ত্রোপচার করেন চক্ষু হাসপাতালের চিকিৎসক ডা. মেরাজুল ইসলাম এবং সহায়তা করেছেন কিউসিভি’র প্রজেক্ট কো-অর্ডিনেটর নিলুফার ইয়াসমিন, অপটোমেট্রিস মোহাম্মদ নঈম উদ্দীন ও কক্সবাজার বায়তুস শরফ হাসপাতালের ভলান্টিয়ার পলেন চাকমা।

কাতার ফান্ড ফর ডেভেলপমেন্টের আর্থিক সহায়তায় অরবিস ইন্টারন্যাশনাল বাস্তবায়িত ‘কাতার ক্রিয়েটিং ভিশন (কিউসিভি) এক্সপান্ডিং আই কেয়ার ইন সাউথ ইস্ট বাংলাদেশ’ প্রকল্পের আওতায় ও কক্সবাজার বায়তুশ শরফ হাসপাতালের তত্বাবধানে এই অস্ত্রোপচার শুরু হয়েছে। এতে কারিগরি সহায়তা দেয় চট্টগ্রাম চক্ষু হাসপাতাল। ইতোমধ্যে প্রায় ১৪ হাজার স্থানীয় শিশুর চোখ পরীক্ষার পাশাপাশি প্রায় এক হাজার শিশুকে চশমা প্রদান কর হয়।

হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, প্রায় দুই বছর বয়সে খেলার সময়ে বাম চোখে আঘাত পায় শিশু রেজাউল। কিন্তু কক্সবাজারে শিশু চক্ষু বিশেষজ্ঞ না থাকায় ও আর্থিক সমস্যার কারণে চোখের উন্নত চিকিৎসা করাতে পারেনি। একই সমস্যার কারণে শাহীন, মবিন, অন্তরা ও জেসির চিকিৎসা হয়নি। ফলে তাদের কয়েকজনের লেখাপড়া বিঘ্নিত হওয়ার পাশাপাশি তারা অন্ধত্বের ঝুঁকির মধ্যে ছিল। 

শিশু অন্তরা সরকারের মা বলেন, ‘আমরা অনেক আনন্দিত। এতদিন সন্তানের চোখ নিয়ে যে দুঃশ্চিন্তা ছিল তা এখন অনেকটাই কেটে গেছে। আমরা অরবিসসহ সবার কাছে কৃতজ্ঞ। এই চিকিৎসার ফলে আমার সন্তানের সঠিক ভবিষ্যত নিশ্চিত হয়েছে।’ 

বিডি প্রতিদিন/এ মজুমদার


আপনার মন্তব্য