Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৯ জুন, ২০১৯ ১৯:৪৩

গ্রাম আদালত মামলা জট কমাতে সহায়ক

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:

গ্রাম আদালত মামলা জট কমাতে সহায়ক

চট্টগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন বলেছেন, ‘গ্রাম আদালত উচ্চ আদালতের মামলা জট কমাতে সহায়ক ভূমিকা রাখছে। একই সঙ্গে  কার্যকর ও সক্রিয় গ্রাম আদালত গ্রামীণ ছোট খাটো বিরোধ নিস্পত্তির মাধ্যমে সমাজে শান্তি-শৃঙ্খলা নিশ্চিত করছে।’

স্থানীয় সরকার, ইউরোপীয় ইউনিয়ন ও জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) সহায়তায় বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয়করণ (পর্যায়-২) প্রকল্পের উদ্যোগে আয়োজিত গ্রাম আদালত বিষয়ক সভায় সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

দুপুরে চট্টগ্রাম নগরের একটি হোটেলে ইউনিয়ন পরিষদ সচিব ও গ্রাম আদালত সহকারীদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে আয়োজিত সভায় সভাপতিত্ব করেন স্থানীয় সরকার চট্টগ্রাম জেলার উপ পরিচালক ইয়াছমিন পারভীন তিবরীজি। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সমাজসেবা অধিদপ্তর উপ-পরিচালক মোহাম্মদ সহিদুল ইসলাম, ইউএনডিপি’র ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেটর উজ্জ্বল কুমার দাস চৌধুরী।  

প্রশিক্ষণ কোর্সে রিসোর্স পারসন হিসাবে সেশন পরিচালনা করেন জেলা লিগ্যাল এইড অফিসার ও সিনিয়র সহকারী জজ ফারহানা ইয়াছমীন, যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক মো. সালেহ আহম্মেদ চৌধুরী, সমাজ সেবা অধিদপ্তরের উপ-পরিচালক মো. সহিদুল ইসলাম, ইউএনডিপি’র ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেটর উজ্জ্বল কুমার দাস চৌধুরী, সহযোগী সংস্থা ব্লাস্ট-এর জেলা সমন্বয়কারী মো. সাজেদুল আনোয়ার ভ‚ইয়া এবং উপজেলা সমন্বয়কারী, মো. জানে আলম।  

জেলা প্রশাসক বলেন, গ্রাম আদালত পরিচালনার জন্য ইতোমধ্যে এজলাস স্থাপন করা হয়েছে, প্রয়োজনী ফার্নিচার, উপকরণ ও সহায়ক সামগ্রী সরবরাহ করা হয়েছে। প্রকল্পভ‚ক্ত ইউনিয়নে আদালত সহকারী নিয়োগ দেয়া হয়েছে। আদালত সংশ্লিষ্টদের দক্ষতা বৃদ্ধির জন্য বিভিন্ন প্রশিক্ষণ ও কর্মশালা পরিচালনা করা হচ্ছে। উদ্ধুদ্ধকরণ কার্যক্রম চলমান আছে। সপ্তাহে এক বা দুই দিন গ্রাম আদালতের জন্য নির্ধারিত হয়েছে। এখন গ্রামীণ জনগণের জন্য এ সেবা সম্প্রসারণ ও সহজলভ্য করা জরুরি। এজন্য ইউনিয়ন পরিষদ সচিব ও গ্রাম আদালত সহকারীগণ নিয়মিত গ্রাম আদালত পরিচালনায় সহযোগিতা, মামলার নথিপত্র প্রস্তুত ও সংরক্ষণ, জনসচেতনতা সৃষ্টি ও সম্পৃক্ততা বৃদ্ধিকরণ, গ্রাম আদালতকে নারী বান্ধবকরণ এবং নিয়মিত প্রতিবেদন প্রেরণে ভুমিকা রাখবেন।’

বিডি প্রতিদিন/এ মজুমদার

 


আপনার মন্তব্য