শিরোনাম
৪ আগস্ট, ২০১৯ ২২:৪৪

'বাংলাদেশ-ভারতের শাশ্বত বন্ধনকে কোনো অপশক্তি ছিন্ন করতে পারবে না'

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:

'বাংলাদেশ-ভারতের শাশ্বত বন্ধনকে কোনো অপশক্তি ছিন্ন করতে পারবে না'

ভারতীয় সহকারী হাই কমিশনার শ্রী অনিন্দ্য ব্যানার্জি বলেছেন, ‘১৯৭১ সাল থেকে ভারত বাংলাদেশের পাশে আছে। ভারত শুধু সাময়িক সহযোগিতা নয়, সাহায্যের হাত বাড়িয়েছিল বিভিন্ন পর্যায়ে। বাংলাদেশের প্রায় এক কোটি শরণার্থীকে আশ্রয় দেয়া, আন্তর্জাতিক পর্যায়ে জোরালো কূটনৈতিক প্রচারণা, স্বীকৃতি প্রদান এবং বিভিন্ন দেশের সমর্থন আদায়ের প্রয়াস অব্যাহত ছিল। এই স্বাধীনতা যুদ্ধে বাংলাদেশি মুক্তিযোদ্ধা এবং ভারতীয় সেনাবাহিনী এক সঙ্গে প্রাণ বিসর্জন দিয়ে এক স্থায়ী মৈত্রী বন্ধন তৈরি করে গেছেন। তাই কোনো অপশক্তি দুই দেশের এই শাশ্বত বন্ধনকে ছিন্ন করতে পারবে না।’

রবিবার বিকালে চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের (সিভাসু) মেডিসিন অনুষদের ১৯তম ব্যাচের শিক্ষার্থীদের ভারতে সম্পন্ন ক্লিনিক্যাল ইন্টার্নশিপ-এর ওপর আয়োজিত এক ফিডব্যাক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সিভাসু’র উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ।

সিভাসুর পরিচালক (বহিরাঙ্গণ কার্যক্রম) প্রফেসর ড. এ.কে.এম. সাইফুদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন মাৎস্যবিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. এম. নূরুল আবছার খান, ফুড সায়েন্স এন্ড টেকনোলজি অনুষদের ডিন প্রফেসর ড. জন্নাতারা খাতুন, ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডিন প্রফেসর ড. আবদুল আহাদ, ইয়ন গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের মানবসম্পদ বিভাগের মহাব্যবস্থাপক সুলতান মাহমুদ। স্বাগত বক্তব্য রাখেন পরিচালক (ছাত্রকল্যাণ) প্রফেসর ড. মোহাম্মদ মেজবাহ উদ্দিন। অনুষ্ঠান সঞ্চালনা করেন সহকারি অধ্যাপক মোকাদ্দেস আহম্মেদ দিপু।

 প্রসঙ্গত, সিভাসু’র ভেটেরিনারি মেডিসিন অনুষদের ১৯তম ব্যাচের ৫৯ জন শিক্ষার্থী ভারতের তামিলনাডু ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে প্রতিবারের মত এবারও এক মাসের (১৯ জুন- ১৯ জুলাই ২০১৯) ‘ক্লিনিক্যাল ইন্টার্নশিপ’ সম্পন্ন করে। এ উপলক্ষ্যে উক্ত ফিডব্যাক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ফিডব্যাক অনুষ্ঠানে একজন ছাত্র ও একজন ছাত্রী পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে তাদের অর্জিত অভিজ্ঞতা তুলে ধরেন।

বিডি প্রতিদিন/মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর