শিরোনাম
প্রকাশ : ৬ এপ্রিল, ২০২০ ২০:৪১

করোনা সংকট রোধে চট্টগ্রামে ‘ফ্রি সবজি বাজার’

অনলাইন ডেস্ক

করোনা সংকট রোধে চট্টগ্রামে ‘ফ্রি সবজি বাজার’
সংগৃহীত ছবি

প্রাণঘাতী করোনাভাইরাসের তোপে বিশ্বজুড়ে চলছে লকডাউন। বাংলাদেশেও এর প্রকোপ পড়েছে। ফলে সংক্রমণ রোধে সরকার ঘোষিত সাধারণ ছুটি চলছে দেশে। এতে কাজ হারিয়ে বিপাকে পড়েছেন নিম্নআয়ের মানুষ। ফলে খাদ্যসামগ্রী নিয়ে অসহায় মানুষদের পাশে দাঁড়িয়েছেন ছাত্রলীগের নেতাকর্মীরা। 

রবিবার পশ্চিম ষোলশহর ৭ নম্বর ওয়ার্ড থেকে এ কার্যক্রম শুরু করেন চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের নেতাকর্মীরা। আজ সোমবার বিলি করেছেন ১৭ নম্বর পশ্চিম বাকলিয়া ওয়ার্ডের বিভিন্ন এলাকায়।

জানা গেছে, চট্টগ্রাম শহরের অলি-গলিতে ঘুরছে সবজিভর্তি পাঁচটি ভ্যান। প্রতিটি ভ্যানের পেছনে লিখা ‘ফ্রি সবজি বাজার’। এবার বিভিন্ন এলাকায় ভ্যান গাড়ি করে বিলি করা হচ্ছে সবজি। প্রত্যেক অসচ্ছল পরিবারকে বিনামূল্যে বিতরণ করছেন এসব সবজি।

এমন উদ্যোগ নিয়েছেন সাবেক ছাত্রলীগ নেতা আরশেদুল আলম বাচ্চু। তার অনুসারী ছাত্রলীগের নেতাকর্মীরা ভ্যান গাড়ি নিয়ে ঘুরে বেড়াচ্ছেন নগরের বিভিন্ন এলাকায়।

'ফ্রি সবজি বাজার' নামে চালু করা এ কার্যক্রমে ভ্যান গাড়িতে রাখা হয়েছে মিষ্টি কুমড়া, টমেটো, লাউ, বাঁধা কপি ও ঢেড়শ। অসচ্ছল ও যাদের কেনার সামর্থ্য নেই এমন প্রত্যেক পরিবারকে প্রয়োজন অনুযায়ী সবজি সরবরাহ করছেন ছাত্রলীগ নেতাকর্মীরা।

এ উদ্যোগে জড়িত মহানগর ছাত্রলীগের কার্যনির্বাহী সদস্য মো. মিজানুর রহমান গণমাধ্যমকে বলেন, করোনার কারণে অসহায় অবস্থায় থাকা মানুষের মাঝে বিনামূল্যে সবজি বিতরণ করছি আমরা। ভ্যান গাড়িতে রাখা হয়েছে মিষ্টি কুমড়া, টমেটো, লাউ, বাঁধা কপি ও ঢেড়শ। অসচ্ছল ও যাদের কেনার সামর্থ্য নেই এমন প্রত্যেক পরিবারকে প্রয়োজন অনুযায়ী সবজি সরবরাহ করছি। আমাদের এ কার্যক্রম চলমান থাকবে।

এ বিষয়ে সাবেক ছাত্রলীগ নেতা আরশেদুল আলম বাচ্চু বলেন, রবিবার থেকে এ কার্যক্রম শুরু করা হয়েছে। প্রত্যেক দিন পাঁচটি ভ্যান গাড়িতে করে সবজি নিয়ে ছাত্রলীগ নেতাকর্মীরা একটি করে ওয়ার্ডে যাচ্ছে। প্রতিদিন আমরা মোট ৫০০ কেজি করে সবজি বিতরণ করছি।

তিনি আরও বলেন, মানুষকে বাসা থেকে বের হতে নির্দেশনা দেওয়া হয়েছে। তারা বের হতে পারছেন না। অনেকে আর্থিকভাবে কষ্টে আছেন। তাদের কথা চিন্তা করে আমরা এ উদ্যোগ নিয়েছি। আমাদের এ কার্যক্রম সব ওয়ার্ডে চলবে।

বিডি প্রতিদিন/এনায়েত করিম 


আপনার মন্তব্য