১৭ সেপ্টেম্বর, ২০২০ ১৮:৪৯

চসিক জেনারেল হাসপাতাল এনজিওকে দেওয়ার চেষ্টা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চসিক জেনারেল হাসপাতাল এনজিওকে দেওয়ার চেষ্টা

চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) জেনারেল হাসপাতালটি পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) পদ্ধতিতে পরিচালনায় বেসরকারি উন্নয়ন সংস্থা আইডিএফকে দেওয়ার চেষ্টা চলছে। এ নিয়ে গতকাল বুধবার দুপুরে চসিক প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম সুজনের সঙ্গে আইডিএফ প্রতিনিধি দলের বৈঠক অনুষ্ঠিত হয়। 

বৈঠকে চসিক প্রশাসককে আইডিএফ প্রতিনিধি দল স্বাস্থ্যসেবার উন্নয়নে যৌথভাবে কাজ করার প্রস্তাব দেন। প্রশাসক তাদের প্রস্তাবে সম্মতি দিয়ে এ ব্যাপারে একটি লিখিত প্রস্তাবনা দিতে বলেন। প্রশাসক বলেন, চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতাল থেকে সামান্য বেশি এবং বেসরকারি হাসপাতাল থেকে সামান্য বেশি মূল্যে চিকিৎসা সেবা দিতে হবে। এর ব্যত্যয় করা যাবে না।

জানা যায়, বর্তমানে চসিক জেনারেল হাসপাতালে নামমাত্র মূল্যের টিকিট দিয়ে বহির্বিভাগে চক্ষু, দন্ত, মেডিসিন, গাইনি সার্জারি, অর্থোপেডিক, শিশু বিভাগে চিকিৎসা সেবা দেওয়া হচ্ছে। এসব বিভাগে দৈনিক ৫৫ থেকে ৬০ জন রোগী চিকিৎসা নেয়। তাছাড়া অন্ত-বিভাগে আছে ৩০টি শয্যা। এসব শয্যায় গাইনিসহ বিভিন্ন রোগী চিকিৎসা নেয়। প্রতি মাসে হয় ১২ থেকে ১৫টি ডেলিভারি অপারেশন।

অভিযোগ আছে, হাসপাতালটি পিপিপি পদ্ধতিতে পরিচালিত হলে নগরবাসী বর্তমান মূল্যে স্বাস্থ্যসেবা পাবে না। তখন স্বাস্থ্যসেবার মান তুলনামূলক বাড়লেও রোগীদের ব্যয়ও বাড়ানো হবে। 

নাম প্রকাশে অনিচ্ছুক চসিকের এক কর্মকর্তা বলেন, ‘যে সংস্থাটি এসেছে তাদের এত বড় হাসপাতাল পরিচালনার পূর্ব অভিজ্ঞতা নেই। তারা বর্তমানে দুইটি স্বাস্থ্যসেবা কেন্দ্র পরিচালনা করছে। এমন কম অভিজ্ঞতা সম্পন্ন প্রতিষ্ঠান কিভাবে চসিক জেনারেল হাসপাতাল পরিচালনা করবে, সেটি একটি চিন্তার বিষয়।’  

চসিক প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম সুজন বলেন, ‘ব্যবসা নয় স্বল্পমূল্যে উন্নত স্বাস্থ্যসেবা প্রদানই চসিকের লক্ষ্য। আইডিএফ প্রতিনিধি দল চসিকের স্বাস্থ্যসেবার উন্নয়নে যৌথভাবে কাজ করার প্রস্তাব দেন। আমি তাদের বাণিজ্যিক মনোভাব নয়, পেশাগত সেবার মনোভাব নিয়ে হাসপাতালটি পরিচালনার কথা বলেছি। আমার পরিষ্কার বক্তব্য, চমেক হাসপাতাল থেকে সামান্য বেশি এবং প্রাইভেট হাসপাতাল থেকে আরও কম মূল্যে মানসম্পন্ন স্বাস্থ্যসেবা দিতে হবে। আমরা নগরীর সাধারণ মানুষের স্বাস্থ্যসেবা প্রদানে চসিক বদ্ধপরিকর। তাই স্বল্পমূল্যে উন্নত সেবা প্রদানে আইডিএফকে একটি লিখিত পরিকল্পনা উপস্থাপন করতে বলেছি।’   

বিডি প্রতিদিন/আবু জাফর

সর্বশেষ খবর