১৮ সেপ্টেম্বর, ২০২০ ১৮:২৯

বিআরটিএ’র সেবা সপ্তাহে বিশেষ দুই অনলাইন সেবা

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

বিআরটিএ’র সেবা সপ্তাহে বিশেষ দুই অনলাইন সেবা

বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) বিশেষ দু'টি সেবা নিয়ে শুরু করবে সেবা সপ্তাহ। ২০ সেপ্টেম্বর থেকে ২৪ সেপ্টেম্বর পর্যন্ত চলবে এ কার্যক্রম। সেবা সপ্তাহ উপলক্ষে বিশেষ সেবার মধ্যে আছে-অনলাইনে শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্স প্রদান এবং অনলাইনে মোটারসাইকেল রেজিস্ট্রেশন প্রদান।      

বিআরটিএ চট্টগ্রাম কার্যালয় সূত্রে জানা যায়, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বিআরটিএ বিশেষ সেবা সপ্তাহ পালনের উদ্যোগ গ্রহণ করছে। সেবা সপ্তাহ উপলক্ষে ওয়ান স্টপ সার্ভিসের মাধ্যমে মোটরসাইকেলের নিবন্ধন করা যাবে। এ জন্য মোটরসাইকেল শো রুম-ডিলারদের মাধ্যমে প্রয়োজনীয় তথ্যাদিসহ ফরম পূরণ করে অনলাইনে বিআরটিএতে পাঠালে নিবন্ধন করা যাবে। একই সঙ্গে ওয়ান স্টপ সার্ভিসের মাধ্যমে শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্স প্রদান করা হবে। প্রয়োজনীয় কাগজপত্র দিয়ে লাইসেন্সের জন্য অনলাইনে আবেদন করার পর তাৎক্ষণিক লাইসেন্স দেওয়া হবে। এ জন্য বসানো হবে পৃথক বুথ, থাকবে বিশেষ ব্যবস্থাপনা।  

বিআরটিএ চট্টগ্রাম কার্যালয়ের সহকারী পরিচালক (ইঞ্জিনিয়ার) মো. তৌহিদুল হোসেন বলেন, ‘বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উপলক্ষে বিআরটিএ বিশেষ দু'টি অনলাইন সেবা প্রদানের উদ্যোগ গ্রহণ করে। বিআরটির সার্ভিস পোর্টালের মাধ্যমে শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্স প্রদান এবং মোটরসাইকেল লাইসেন্স প্রদান করা হবে। এর মাধ্যমে গ্রাহক সহজেই বাসা-অফিসে বসে অনলাইনের মাধ্যমে এ দুটি সেবা পাবেন।’ 

তিনি বলেন, ‘করোনাকালে অনেক লাইসেন্স এখন প্রিন্টিংয়ের অপেক্ষায় আছে। তাছাড়া মোটরসাইকেলের লাইসেন্সের আবেদনের সংখ্যা সব সময়ই বেশি থাকে। তাই আমাদের মাননীয় মন্ত্রী ও বিআরটিএর চেয়ারম্যান মহোদয় বিষয়টি গুরুত্ব দিয়ে অনলাইনে মোটরসাইকেল লাইসেন্স ও শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্স প্রদানের সিদ্ধান্ত নিয়েছেন।’

জানা যায়, করোনার কারণে স্মার্ট কার্ড ড্রাইভিং লাইসেন্স প্রদান বন্ধ ছিল। ফলে চট্টগ্রামে প্রায় ৪০ হাজার ড্রাইভিং লাইসেন্সের আবেদন আটকে আছে। কিন্তু সড়কে ট্রাফিক বিভাগের কড়াকড়ির কারণে ড্রাইভিং ও মোটরসাইকেলের  লাইসেন্স সঙ্গে রাখতে হয়। তাছাড়া ২০১৭ সালের অক্টোবরে নিরাপদ সড়ক আন্দোলনের দাবিতে ছাত্ররা রাস্তায় নামার পর থেকেও লাইসেন্সের জন্য আবেদনের সংখ্যা বৃদ্ধি পায়। ফলে বিআরটিএতে লাইসেন্সের আবেদন স্তুপ পড়ে। তবে বর্তমানে অনলাইনের মাধ্যমে প্রক্রিয়া সম্পন্ন করা হলে অনেক আবেদন নিষ্পন্ন করা যাবে বলে জানা যায়।  

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর