শিরোনাম
প্রকাশ : ৩০ অক্টোবর, ২০২০ ১৫:৫৩
আপডেট : ৩০ অক্টোবর, ২০২০ ১৬:০০

ই-পাসপোর্টের দিকে ঝুঁকছে চট্টগ্রাম, সেবা নিশ্চিতে মনিটরিং

অনলাইন ডেস্ক

ই-পাসপোর্টের দিকে ঝুঁকছে চট্টগ্রাম, সেবা নিশ্চিতে মনিটরিং

দেশে ই-পাসপোর্ট প্রচলনের পর থেকে চাহিদা বেড়ে যাওয়ায় এ কার্যক্রমকে আরো গতিশীল করতে নানামুখী উদ্যোগ নিয়েছে চট্টগ্রাম বিভাগীয় এবং আঞ্চলিক পাসপোর্ট কার্যালয়।

নগরের ডবলমুরিং থানাধীন মনসুরাবাদে বিভাগীয় এবং পাঁচলাইশ থানাধীন পাঁচলাইশ এলাকায় আঞ্চলিক পাসপোর্ট কার্যালয়ে এমআরপি থেকে ই-পাসপোর্টের আবেদন জমা দিতে দীর্ঘক্ষণ লাইন দাঁড়িয়ে থেকেও জমা দিচ্ছেন আবেদনকারীরা।

পাসপোর্ট অফিস সূত্রে জানা গেছে, চট্টগ্রাম বিভাগীয় পাসপোর্ট ও ভিসা কার্যালয়ে এরই মধ্যে ই-পাসপোর্টের জন্য প্রায় সাড়ে তিন হাজার  আবেদন জমা পড়েছে। এরই মধ্যে প্রায় দেড় হাজার আবেদনকারী ই-পাসপোর্ট হাতে পেয়েছেন। এ ছাড়া তিন শতাধিক ই-পাসপোর্ট প্রিন্টের অপেক্ষায় আছে। অন্যগুলো প্রক্রিয়াধীন রয়েছে।

এ বিষয়ে ই-পাসপোর্ট কার্যক্রমে চট্টগ্রাম বিভাগের দায়িত্বপ্রাপ্ত উপপ্রকল্প পরিচালক লে. কর্নেল নুরুল আলম বলেন, চট্টগ্রামে ই-পাসপোর্ট কার্যক্রম শুরুর পর থেকে দিন দিন এমআরপির জন্য আবেদন কমছে। ই-পাসপোর্টের চাহিদা বেড়েছে। ই-পাসপোর্টপ্রত্যাশীরা যাতে পাসপোর্ট অফিসে এসে কাঙ্ক্ষিত সেবা পান সে লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি।

কার্যালয়ের পরিচালক আবু সাঈদ বলেন, সর্বশেষ গত তিন সপ্তাহে এমআরপির চেয়ে ই-পাসপোর্টের চাহিদা বেড়েছে ৩০ শতাংশ। আমরা ই-পাসপোর্টপ্রত্যাশীদের উৎসাহিত করছি। অত্যাধুনিক প্রযুক্তি সম্পন্ন ই-পাসপোর্টধারীরা নিজেরাই ইমিগ্রেশন কার্যক্রম সম্পন্ন করতে পারবেন। আরো অনেক সুবিধা রয়েছে ই-পাসপোর্টে।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য