শিরোনাম
প্রকাশ : ২ ফেব্রুয়ারি, ২০২১ ১৭:১৭
প্রিন্ট করুন printer

চট্টগ্রামে বিশ্বমানের ক্যান্সার হাসপাতাল ও রিসার্চ ইন্সটিটিউটের ভিত্তিপ্রস্তর কাল

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রামে বিশ্বমানের ক্যান্সার হাসপাতাল ও রিসার্চ ইন্সটিটিউটের ভিত্তিপ্রস্তর কাল

চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের উদ্যোগে আগামীকাল বৃহস্পতিবার সকালে চট্টগ্রামে বিশ্বমানের ক্যান্সার হাসপাতাল ও রিসার্চ ইন্সটিটিউটের ভিত্তিপ্রস্তর করা হবে। ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ আনুষ্ঠানিকভাবে এটির ভিত্তির প্রস্তর করবেন। 

আজ মঙ্গলবার দুপুরে নগরের সিনিয়রস ক্লাবের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ক্যান্সার হাসপাতাল বাস্তবায়ন কমিটির সদস্য সচিব রেজাউল করিম আজাদ, স্বাগত বক্তব্য রাখেন কমিটির চেয়ারম্যান দৈনিক আজাদী সম্পাদক এম. এ মালেক, বক্তব্য রাখেন চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট সৈয়দ মোরশেদ হোসেন, সাধারণ সম্পাদক ডা. আনজুমান আরা, ক্যান্সার হাসপাতাল বাস্তবায়ন কমিটির ভাইস চেয়ারম্যান এস এম আবু তৈয়ব, চট্টগ্রাম প্রেস ক্লাবের সাবেক সভাপতি আবু সুফিয়ান, চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, হাসপাতাল ভবনের অনারারি প্রজেক্ট ডাইরেক্টর প্রকৌশলী আলী আশরাফ, সাংবাদিক হাসান আকবর, হাসপাতালের ক্যান্সার বিভাগের সহযোগী অধ্যাপক ডা. শেফাতুজ্জাহান প্রমুখ।  

লিখিত বক্তব্যে রেজাউল করিম আজাদ বলেন, ক্যান্সার একটি ক্রমবর্ধমান মরণব্যাধি। কিন্তু বর্তমানে ক্যান্সার রোগীর বৃদ্ধির হারের বাস্তবতায় চট্টগ্রামে একটি স্বয়ংসম্পূর্ণ ক্যান্সার হাসপাতাল অপরিহার্য। একটি বিশেষায়িত  হাসপাতাল প্রতিষ্ঠায় প্রধান নিয়ামক হলো অর্থ। আমরা মনে করি, চট্টগ্রাম  নগরে প্রায় ৭০ লাখ মানুষের বসবাস। প্রতিটি মানুষ যদি ১০০ টাকা করে এই ক্যান্সার হাসপাতালের জন্য দান করেন, তাহলে এক মুহূর্তেই এ হাসপাতালের জন্য ৭০ কোটি টাকার একটি তহবিল হয়ে যাবে। এমনটি প্রত্যাশা নিয়েই আমরা এগিয়ে যাচ্ছি। ইতোমধ্যে অনেকেই এগিয়ে এসেছেন।

তিনি বলেন, অধিকাংশ রোগীর পক্ষেই ঢাকায় গিয়ে চিকিৎসা করানো সম্ভব হয় না। চিকিৎসার অভাবে অনেক রোগী অকালে প্রাণ হারাচ্ছেন। অথচ চিকিৎসা বিজ্ঞানের উৎকর্ষের কারণে যথা সময়ে প্রয়োজনীয় চিকিৎসার মাধ্যমে ক্যান্সার রোগীও ভালো হচ্ছে। তারা স্বাভাবিক জীবন-যাপন করতে পারেন। বিষয়টি অনুধাবন করে আমরা ক্যান্সার হাসপাতাল প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছি।

বিডি প্রতিদিন/আবু জাফর


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর