২৮ ফেব্রুয়ারি, ২০২১ ২০:৫৩

চসিক মেয়রের সঙ্গে মার্কিন রাষ্ট্রদূতের সাক্ষাত

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চসিক মেয়রের সঙ্গে মার্কিন রাষ্ট্রদূতের সাক্ষাত

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) মেয়র মো. রেজাউল করিমের সঙ্গে বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল আর মিলার (Earl R Miller) সৌজন্য সাক্ষাত করেছেন। আজ রবিবার দুপুরে নগর ভবনের এ সাক্ষাত অনুষ্ঠিত হয়।

এ সময় উপস্থিত ছিলেন চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী মুহাম্মদ মোজাম্মেল হক, ভারপ্রাপ্ত সচিব ও প্রধান রাজস্ব কর্মকর্তা মফিদুল আলম, মেয়রের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম, অতিরিক্ত প্রধান প্রকৌলী রফিকুল ইসলাম মানিক প্রমুখ।

বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল আর মিলার বলেছেন, চট্টগ্রামের অর্থনৈতিক ও ভৌগলিক গুরুত্ব অপার সম্ভাবনার প্রেক্ষিতে এখানে আমরা বিনিয়োগ করতে আগ্রহী। চট্টগ্রামে বর্তমানে যেভাবে বড় বড় প্রকল্প বাস্তবায়ন যাচ্ছে এবং ভবিষ্যতেও হবে, তাতে তার ইতিবাচক প্রভাব চট্টগ্রামসহ জাতীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক ক্ষেত্রেও প্রতিফলিত হওয়ার সম্ভাবনা বিদ্যমান। এই প্রেক্ষিত বিবেচনায় যুক্তরাষ্ট্র চট্টগ্রামে শিক্ষা, স্বাস্থ্য ও পর্যটন খাতে বিনিয়োগে আগ্রহী। এজন্য আমাদের দূতাবাসের বাণিজ্যিক কাউন্সিলরকে পর্যবেক্ষণ ও সম্ভাব্যতা যাচাই-পূর্বক প্রতিবেদন প্রদানের নির্দেশ দেয়া হয়েছে। 

তিনি বলেন, চট্টগ্রাম ভূ-প্রাকৃতিক সৌন্দর্য ও বৈশিষ্ট্যে একটি বৈচিত্র্যময় অপরূপ নগরী। এখানে রয়েছে বিশ্বের অন্যতম প্রধান প্রাকৃতিক বন্দর। এই চট্টগ্রাম বন্দর শুধু জাতীয় অর্থনৈতিক সমৃদ্ধির প্রধান অবলম্বন নয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক ক্ষেত্রেও এটি অন্যতম গুরুত্বপূর্ণ বাণিজ্যিক ও অর্থনৈতিক পোতাশ্রয়। তাই চট্টগ্রামের প্রতি আমাদের আগ্রহ ও সুনজর রয়েছে। 

চসিক মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেন, বে-টার্মিনাল, মাতারবাড়ী বিদ্যুৎ প্রকল্প, মহেশখালী গভীর সমুদ্র বন্দর, চট্টগ্রাম বন্দর সম্প্রসারণ ও আধুনিকায়ন, কর্ণফুলী নদীর তলদেশে টানেল নির্মাণ, এলিভেটেড এক্সপ্রেসওয়ে, চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত রেললাইন সম্প্রসারণ, চট্টগ্রাম নগরীতে আউটার রিং রোড নির্মাণ, মিরশরাই থেকে কক্সবাজার পর্যন্ত মেরিন ড্রাইভ নির্মাণ প্রকল্প বাস্তবায়িত হলে নতুন নতুন পর্যটন স্পট, উপ-শহর এবং অর্থনৈতিক জোন স্থাপনের মধ্য দিয়ে বৃহত্তর চট্টগ্রাম শিল্পায়ন ও বহুমাত্রিক উন্নয়নে বিদেশী বিনিয়োগের উর্বর ভূমি হিসেবে পরিগণিত হতে যাচ্ছে। 

তিনি মার্কিন রাষ্ট্রদূতকে জানান, চসিক সারাদেশের একমাত্র স্থানীয় সরকার প্রতিষ্ঠান, যেটি বহুমাত্রিক নাগরিক সেবার পাশাপাশি শিক্ষা ও স্বাস্থ্য খাতে ব্যাপক কাজ করে যাচ্ছে। নগরীতে ৬২টি স্কুল, ২৩টি কলেজ, ১১টি কম্পিউটার ইন্সটিটিউট, স্বাস্থ্য খাতে ৫টি মাতৃসদন হাসপাতাল, মিডওয়াইফ ইন্সটিটিউট, কমিউনিটি কলেজসহ ৪১টি ওয়ার্ডে আরবান প্রাইমারি হেলথ সেন্টার স্থাপন করে নগরীর ৬০ লাখ মানুষের মাঝে সেবা দিচ্ছে। 

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর