২৬ জুলাই, ২০২১ ১৭:৪১

‘বডি ওর্ন ক্যামেরা’ পুলিশের কাজে স্বচ্ছতা বাড়াবে

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:

‘বডি ওর্ন ক্যামেরা’ পুলিশের কাজে স্বচ্ছতা বাড়াবে

‘বডি ওর্ন ক্যামেরা’র কারণে পুলিশ সদস্যদের মধ্যে স্বচ্ছতা এবং জবাবদিহিতা বাড়বে। একই সাথে পেশাদারিত্ব বৃদ্ধির পাশাপাশি জনগণের সাথে পুলিশের দূরত্ব আরও কমবে। 

সোমবার সিএমপি’র দক্ষিণ জোনে ‘বডি ওর্ন ক্যামেরা’ কার্যক্রমের উদ্বোধনকালে এ কথা বলেন উপ-কমিশনার বিজয় বসাক।

উদ্বোধনকালে বিজয় বসাক বলেন, ‘অপারেশন ও চেকপোস্ট চলাকালে ক্যামেরা অন থাকবে। এসময় সকল কার্যক্রম রেকর্ড থাকবে। ফলে পুলিশের মধ্যে পেশাদারিত্ব বাড়বে। এতে করে জনগন ও পুলিশের মধ্যে দূরত্ব কমবে। এ ক্যামেরায় রাতের অন্ধকারেও ভিডিও ও ছবি ক্যাপচার করা যাবে। লাইভ স্ট্রিমিংয়ের মাধ্যমে পুলিশ কর্মকর্তার গতিবিধি এডমিন প্যানেল থেকে মনিটরিং করা যাবে।’

এসময় উপস্থিত ছিলেন অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (দক্ষিণ) আমিনুল ইসলাম, সহকারী পুলিশ কমিশনার (কোতোয়ালী জোন) মূজাহিদুল ইসলাম, কোতোয়ালী থানার ওসি মোহাম্মদ নেজাম উদ্দিন প্রমুখ।

কোতোয়ালী থানার ওসি নেজাম উদ্দিন বলেন, ‘বডি ওর্ন ক্যামেরা’ সিসিসি ক্যামেরার মত কাজ করবে। ফলে অভিযান চালানোর সময় অনেক কাজ সহজ হয়ে যাবে।

প্রসঙ্গত, উন্নত বিশ্বের পুলিশিং কার্যক্রমের সাথে তাল মিলিয়ে সিএমপিতেও ‘বডি ওর্ন’ কার্যক্রম চালু করা হয়েছে। প্রাথমিকভাবে চার থানায় এ কার্যক্রম শুরু হয়। পরবর্তীতে সব থানায় এ কার্যক্রম চালু করা হবে।

বিডি প্রতিদিন/ মজুমদার 

এই বিভাগের আরও খবর