১৮ সেপ্টেম্বর, ২০২১ ২২:১৮

চট্টগ্রামের দুই উপজেলায় ভোটের লড়াই সোমবার

সাইদুল ইসলাম, চট্টগ্রাম

চট্টগ্রামের দুই উপজেলায় ভোটের লড়াই সোমবার

চট্টগ্রামের বোয়ালখালী পৌরসভা ও সন্দ্বীপে ইউনিয়ন পরিষদের (ইউপি) পৃথক নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী সোমবার। এই নির্বাচন ঘিরে চট্টগ্রাম জেলা নির্বাচন অফিসের দায়িত্বশীলরা ও স্থানীয় প্রশাসন নানা প্রস্তুতি সম্পন্ন করেছে।

সোমবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোট গ্রহণ চলবে। এখানে বোয়ালখালী পৌরসভার শুধুমাত্র কাউন্সিলর পদে নির্বাচন হবে ইভিএমে। অন্যদিকে সন্দ্বীপে ১২ ইউনিয়ন পরিষদের নির্বাচন হবে ব্যালটের মাধ্যমে।

চট্টগ্রাম জেলার সিনিয়র নির্বাচন কর্মকর্তা মো. জাহাঙ্গীর হোসেন বাংলাদেশ প্রতিদিনকে বলেন, বোয়ালখালী পৌরসভা ও সন্দ্বীপে ইউপি নির্বাচনের জন্য সব রকমের সরঞ্জাম স্ব স্ব এলাকায় পৌঁছে গেছে। কিছু কিছু জিনিসপত্র রবিবারের মধ্যেই পৌঁছে যাবে। বোয়ালখালীতে হবে ইভিএমে ভোট। অন্যদিকে সন্দ্বীপে হবে ব্যালটের মাধ্যমে। পৌরসভা ও ইউপি নির্বাচনে সুষ্ঠু ও নিরপেক্ষ ভোটগ্রহণের জন্য নির্বাচন কমিশন, স্থানীয় প্রশাসনসহ নানাভাবে প্রস্তুতিও নিয়েছে বলে জানান তিনি।

চট্টগ্রাম জেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, চট্টগ্রামের বোয়ালখালী পৌরসভায় কাউন্সিলর পদে ও সন্দ্বীপ ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান, মেম্বার ও সংরক্ষিত মহিলা পদের পৃথক নির্বাচন অনুষ্ঠিত হবে সোমবার। বোয়ালখালী পৌরসভার ৯টি ওয়ার্ডে সুষ্ঠুভাবে ভোট সম্পন্ন করতে ২৫ জন প্রিজাইডিং কর্মকর্তা, ১৫৬ জন সহকারী প্রিজাইডিং কর্মকর্তা এবং ৩১৩ জন পোলিং কর্মকর্তাসহ মোট ৪৯৫ জন দায়িত্ব পালন করবেন। বোয়ালখালী পৌরসভার ৯টি ওয়ার্ডে ২৪টি ভোট কেন্দ্রে এবং ১৪৯টি বুথের জন্য ১৫৬টি ইভিএম থাকবে।

বোয়ালখালী পৌরসভায় মেয়র পদে মো. জহুরুল ইসলাম বিনাভোটে নির্বাচিত হয়েছেন। এখানে ৯ ওয়ার্ডে ৫০ জন সাধারণ আসনের কাউন্সিলর এবং আটজন সংরক্ষিত আসনের কাউন্সিলর পদে নির্বাচন হবে।

অন্যদিকে, সন্দ্বীপ উপজেলার ১২টি ইউনিয়ন পরিষদের মধ্যে ৪টি ইউনিয়নের চেয়ারম্যান বিনাভোটে নির্বাচিত হতে যাচ্ছেন। এই ইউনিয়নগুলোতে মেম্বার পদে নির্বাচন অনুষ্ঠিত হবে। ১২ ইউনিয়ন পরিষদে নির্বাচনে ভোটগ্রহণের জন্য ১ হাজার ৬৫৫ জন ভোট গ্রহণ কর্মকর্তা (প্রিজাইডিং, সহকারী প্রিজাইডিং ও পোলিং কর্মকর্তা) প্রস্তুত রাখা হয়েছে।

সন্দীপে ১২ ইউনিয়ন পরিষদের নির্বাচনের জন্য ৬৩১টি স্বচ্ছ ব্যালট বাক্স রবিবারের মধ্যে পৌঁছে যাবে। সন্দ্বীপের ১২টি ইউনিয়ন পরিষদ হলো-বাউরিয়া ইউনিয়ন, গাছুয়া, সন্তোষপুর, আমানউল্লা, হরিশপুর, রহমতপুর, আজিমপুর, মুছাপুর, মাইটভাঙ্গা, সারিকাইত, মগধরা ও হারামিয়া ইউনিয়ন। এর মধ্যে মগধারা ইউনিয়ন, বাউরিয়া ইউনিয়ন, সারিকাইত ইউনিয়ন এবং হারামিয়া ইউনিয়নে চেয়ারম্যান পদে নির্বাচন হচ্ছে না। এখানে প্রতিপক্ষ প্রার্থী না থাকায় বিনাভোটেই চেয়ারম্যান নির্বাচিত হচ্ছেন তারা।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর