শিরোনাম
৩ নভেম্বর, ২০২১ ২২:১১

চট্টগ্রামে বিনাভোটে চেয়ারম্যান হচ্ছেন ২১ জন

সাইদুল ইসলাম, চট্টগ্রাম

চট্টগ্রামে বিনাভোটে চেয়ারম্যান হচ্ছেন ২১ জন

চলমান পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ার পর দেশের বিভিন্ন জাতীয় নির্বাচনের দিন-তারিখ ঘোষণা করা হয়েছে। সেই ধারাবাহিকতায় ইউনিয়ন পরিষদের (ইউপি) তৃতীয় ধাপের নির্বাচন ২৮ নভেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে। এতে চট্টগ্রাম জেলার রাউজান, রাঙ্গুনীয়া ও হাটহাজারী উপজেলায় ইউনিয়ন পরিষদের নির্বাচনে বিনাভোটে হতে যাচ্ছেন ২১ চেয়ারম্যান ও ১৭০ জন ইউপি মেম্বার। 

এই তিন উপজেলার ৪০ ইউনিয়নের মধ্যে ২১টি চেয়ারম্যান ও ১৭০টি ইউপি সদস্য পদে প্রতিপক্ষ প্রার্থী না থাকায় আইনগতভাবে বিনাভোটেই নির্বাচিত হতে যাচ্ছেন। এদের মধ্যে রয়েছেন রাউজানের ১৪ ইউনিয়নের সকল চেয়ারম্যান ও মেম্বার, রাঙ্গুনিয়ার ৬ এবং হাটহাজারীর ১ ইউনিয়নে চেয়ারম্যান প্রার্থী রয়েছেন। ফলে এখানে ভোটযুদ্ধ ও সহিংসতার আশংকাও নেই বলে জানান সংশ্লিষ্টরা।

নির্বাচন কমিশনের তফসিল অনুযায়ী তৃতীয় ধাপে রাউজান, রাঙ্গুনীয়া ও হাটহাজারী উপজেলার ৪০ ইউনিয়নে আগামী ২৮ নভেম্বর নির্বাচন অনুষ্ঠিত হবে। আজ ৪ নভেম্বর বুধবার মনোনয়নপত্র যাছাই-বাছাই ও ১১ নভেম্বর প্রত্যাহারের শেষ সময় রয়েছেন।

চট্টগ্রাম উত্তর জেলার একজন আওয়ামী লীগ নেতা বলেন, গণতান্ত্রিক প্রক্রিয়ায় তৃনমূলের নেতাদের মতামতের ভিত্তিতেই একটা তালিকা তৈরি করা হয়েছে। সেই তালিকা দলের কেন্দ্রীয় নির্বাচন পরিচালনা বোর্ডে উত্থাপন করা হয়েছে। এতে দলের প্রতি শ্রদ্ধাশীল হয়ে নৌকা প্রতীক পাওয়ার পর দলীয় কোন ধরণের বিদ্রোহী প্রার্থী এবং কয়েকটি এলাকায় অন্য দলের কোন প্রার্থী না থাকায় একক প্রার্থী রযেছেন। তবে যেসব এলাকায় একাধিক প্রার্থী রয়েছেন, সেখানে যথাসময়ে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে বলেও জানান তিনি।

রাউজান উপজেলা নির্বাচন কর্মকর্তা উদয় বিজয় ত্রিপুরা বলেন, যাছাই-বাছাই প্রক্রিয়ায় টিকে গেলে বেসরকারিভাবে তারা নির্বাচিত হবেন। ওয়ার্ড পর্যায়ে থাকা একক মেম্বার প্রার্থীদের বেলায়ও একই পদ্ধতি অনুসরণ করা হবে।

রাঙ্গুনীয়া উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. বায়েজীদ আলম বলেন, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে অবাধ ও নিরপেক্ষ নির্বাচন করতে তারা বদ্ধপরিকর। তবে মনোনয়নপত্র বাছাই আজ ৪ নভেম্বর ও প্রত্যাহারের শেষ সময় ১১ নভেম্বর বলে জানান তিনি।

রাউজানে ইউনিয়ন পরিষদ:

গত মঙ্গলবার মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিনে রাউজানের ১৪ টি ইউনিয়নে ১৪ জন চেয়ারম্যান ও ১২৬টি সাধারণ ওয়ার্ড ও ৪২ টি সংরক্ষিত মহিলা আসনের একক মেম্বার প্রার্থী ছাড়া আর কেউ মনোনয়নপত্র জমা দেননি। এই প্রার্থীরা সকলেই আওয়ামী লীগের  নেতাকর্মী। ১৪ জন চেয়ারম্যান প্রার্থীর মধ্যে ১১ জনই বর্তমান সরকার দলীয় চেয়ারম্যান।

রাঙ্গুনীয়া ইউনিয়ন পরিষদঃ

রাঙ্গুনীয়া উপজেলার ১৩ টি ইউনিয়নে ৬ টি ইউপিতে একক চেয়ারম্যান প্রার্থী মনোনয়ন ফরম জমা দিয়েছেন। এখানে মোট ১৩ টি ইউনিয়ন পরিষদের মধ্যে ৬টিতে একক প্রার্থীসহ ২১ চেয়ারম্যান, ১২৫ জন সংরক্ষিত ও ৪৬৪ জন সাধারণ সদস্য পদে প্রার্থীরা মনোনয়নপত্র দাখিল করেছেন। উপজেলার ৬টি একক প্রার্থী থাকা ইউনিয়নগুলো হলো সরফভাটায়, পদুয়া, পোমরা, চন্দ্রঘোনা-কদমতলী, শিলক এবং পারুয়া ইউনিয়ন পরিষদ। বাকি ৭টি ইউপিতে নির্বাচন হবে। মনোনয়নপত্র বাছাই ৪ নভেম্বর ও প্রত্যাহারের  শেষ সময় ১১ নভেম্বর।

হাটহাজারী ইউনিয়ন পরিষদ:

হাটহাজারী উপজেলার ১৩ ইউপিতে ৫৭ চেয়ারম্যান প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। এখানে গুমানমর্দন ইউনিয়ন পরিষদের চেয়ারমান পদে একক রয়েছেন। এখানে প্রতিপক্ষ কোন প্রার্থী নেই। একক প্রার্থী ছাড়াও ৪৪ জন স্বতন্ত্র প্রার্থীসহ মোট ৫৭ জন চেয়ারম্যান প্রার্থী মনোনয়নপত্র জমা দেন। ১৩ ইউপির সংরক্ষিত মহিলা আসনে ১০৩ জন, সাধারণ সদস্য পদে ৫১৮ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দেন। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর