২১ ডিসেম্বর, ২০২১ ১৯:৩৮

চসিকে উৎস থেকে বর্জ্য পৃথকীকরণ সচেতনতা র‌্যালি

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:

চসিকে উৎস থেকে বর্জ্য পৃথকীকরণ সচেতনতা র‌্যালি

চট্টগ্রাম নগরে বর্জ্য পৃথকীকরণ কার্যক্রম ও আধুনিক থ্রি আর (রিসাইকেল, রি-ডিউস ও রি-ইউস) পদ্ধতিতে বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম নিয়ে সচেতনতামূলক র‌্যারি বের করা হয়। মঙ্গলবার সকালে নগরের নাসিরাবাদ হাউজিং সোসাইটির ৩নং রোডে র‌্যালি উদ্বোধন করেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) মেয়র মো. রেজাউল করিম চৌধুরী। 

এতে স্বাগত বক্তব্য রাখেন চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শহীদুল আলম, জাইকার বর্জ্য ব্যবস্থাপনা প্রকল্পের টিম লিডার মাসাহিরো সাইতো। বক্তব্য রাখেন কাউন্সিলর মো. মোরশেদ আলম, সংরক্ষিত কাউন্সিলর জেসমিন পারভীন জেসী, রাউজান উপজেলা চেয়ারম্যান এহসানুল হক চৌধুরী বাবুল, নাসিরাবাদ হাউজিং সোসাইটির সহসভাপতি মো. সিরাজুল ইসলাম, মো. ইদ্রিস, সাধারণ সম্পাদক আলমগীর পারভেজ, মো. মাকসুদুর রহমান, মোহাম্মদ সাজ্জাদ প্রমুখ।

মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেছেন, বর্তমান বিশ্বে বর্জ্য অপসারণের ক্ষেত্রে পরিবেশের নিরাপত্তা ও বায়ু দূষণের বিষয়কে গুরুত্বের সাথে বিবেচনায় নেয়া হয়েছে। আধুনিক বিশ্বে থ্রি আর পদ্ধতিতে বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম পরিচালিত হয়। নগরীতে সাধারণ বর্জ্যরে পাশাপাশি মেডিকেল বর্জ্যরে ব্যবস্থাপনার বিষয়টিকে বিশেষভাবে গুরুত্ব দিতে হবে। কোভিড-১৯ মহামারীর কারণে সংক্রমণজনিত বর্জ্যরে পরিমাণ বৃদ্ধি নগরবাসীর উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। তাই নগরবাসীর স্বাস্থ্য সুরক্ষায় সচেতনতামূলক লিফলেট, পোষ্টার, মাইকিং, সভা-সমাবেশ ও র‌্যালীর আয়োজন অত্যন্ত জরুরি হয়ে পড়েছে। জাইকা কর্তৃক বর্জ্য পৃথকীকরণে জনসচেতনতা সৃষ্টির জন্য র‌্যালীর আয়োজন একটি ভাল উদ্যোগ। এর মাধ্যমে জনগণের মাঝে সচেতনতা সৃষ্টি হবে এবং গৃহস্থালিতে কঠিন-তরল-রিসাইকেল যোগ্য বর্জ্য আলাদা করতে উদ্ভুদ্ধ হবেন। ফলে বর্জ্য সংগ্রহ ও পৃথকীকরণে কোন সমস্যা হবে না।

বিডি প্রতিদিন/এএম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর