১৫ আগস্ট, ২০২২ ১৮:৩২

চমেকে বঙ্গবন্ধুর জীবনের সাত অধ্যায় নিয়ে আলোচনা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:

চমেকে বঙ্গবন্ধুর জীবনের সাত অধ্যায় নিয়ে আলোচনা

চট্টগ্রাম মেডিকেল কলেজে (চমেক) জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে বঙ্গবন্ধুর বর্ণাঢ্য জীবনের সাতটি অধ্যায় নিয়ে বিশেষ আলোচনা অনুষ্ঠিত হয়। সোমবার সকাল ৯টায় জাতীয় শোক দিবস উপলক্ষে চমেক শাহ্ আলম বীর উত্তম মিলনায়তনে ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্ম’ শীর্ষক বিষয়ভিত্তিক আলোচনা সভার আয়োজন করা হয়।  

জাতীয় শোক দিবস পালন কমিটির আহবায়ক অধ্যাপক ডা. মো. মিজানুর রহমান চৌধুরীর সভাপতিত্বে ও ডার্মাটোলজি বিভাগের সহকারী অধ্যাপক ও শোক দিবস পালন কমিটির সদস্য সচিব ডা. অজয় কুমার ঘোষের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন চমেক শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ডা. প্রণয় কুমার দত্ত।  

সভায় নারীর ক্ষমতায়নে বঙ্গবন্ধু বিষয়ে বক্তব্য রাখেন চমেক অধ্যক্ষ অধ্যাপক ডা. সাহেনা আক্তার, বাংলাদেশের প্রতিরক্ষায় বঙ্গবন্ধুর ভূমিকা বিষয়ে বক্তব্য রাখেন চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. শামীম আহসান, বঙ্গবন্ধুর বাল্যকাল বিষয়ে বক্তব্য রাখেন চমেক হাসপাতালের উপ-পরিচালক ডা. অং সুই প্রু মারমা, শিক্ষা ব্যবস্থায় বঙ্গবন্ধুর অবদান বিষয়ে বক্তব্য রাখেন ডেন্টাল ইউনিটের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. আকরাম পারভেজ চৌধুরী, বঙ্গবন্ধুর অসাম্প্রদায়িক চেতনা বিষয়ে বক্তব্য রাখেন নিউরোসার্জারি বিভাগের প্রধান অধ্যাপক এস. এম. নোমান খালেদ চৌধুরী, সামাজিক সাম্য ও বঙ্গবন্ধু বিষয়ে বক্তব্য রাখেন চমেকের উপাধ্যক্ষ অধ্যাপক ডা. মো. হাফিজুল ইসলাম এবং স্বাস্থ্য খাতে বঙ্গবন্ধুর অবদান বিষয়ে বক্তব্য রাখেন চমেক শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ডা. মোহাম্মদ মনোয়ার উল হক।  

জাতীয় শোক দিবস উপলক্ষে কলেজের নতুন একাডেমিক ভবন ও হলসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয় এবং কালো পতাকা উত্তোলন করা হয়। তাছাড়া সকাল সাড়ে আটটায় অধ্যক্ষ অধ্যাপক ডা. সাহেনা আক্তারের নেতৃত্বে কলেজের শিক্ষক, চিকিৎসক ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ কালো ব্যাজ ধারন এবং জাগ্রত রেসকোর্সে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, ফাতেহা পাঠ ও মোনাজাত করেন। তাছাড়া, বাদ যোহর চমেক কেন্দ্রীয় জামে মসজিদ, ছাত্রাবাস ও স্টাফ কোয়াটার এলাকার মসজিদ সমুহে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ সকল শহীদের মাগফেরাত কামনায় দোয়া মাহফিল এবং সকাল ১১টায় স্টাফ কোয়াটার এলাকার আনন্দময়ী কালি মন্দিরে বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়।

বিডি প্রতিদিন/এএম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর