২ এপ্রিল, ২০২৩ ১৭:৩১

সন্দ্বীপে ফেরি চালুর জন্য নির্মিত হচ্ছে সংযোগ সড়ক

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

সন্দ্বীপে ফেরি চালুর জন্য নির্মিত হচ্ছে সংযোগ সড়ক

প্রায় তিন লাখ জনসংখ্যা অধ্যুষিত চট্টগ্রামের দ্বীপ উপজেলা সন্দ্বীপের প্রধান সংকট যাতায়াত ব্যবস্থা। সমতলের সাথে এই দ্বীপের বাসিন্দাদের যাতায়াতে প্রতিনিয়ত দুর্ভোগ পোহাতে হচ্ছে। এই অবস্থার পরিবর্তন করতে এবার ফেরি সার্ভিস চালু করতে যাচ্ছে বিআইডবি্লউটিসি ও বিআইডবি্লউটিএ। ফেরি সার্ভিস চালুর জন্য ইতিমধ্যে সংযোগ আড়াই কিলোমিটার সংযোগ সড়ক নির্মাণের কাজ শুরু হয়েছে।

স›দ্বীপের সংসদ সদস্য মাহফুজুর রহমান মিতা জানান, ফেরি সার্ভিস চালু হলে দ্বীপের বাসিন্দাদের যোগাযোগ আরো নিরাপদ হবে। কোনো দুর্ভোগ থাকবে না। মালামাল পরিবহনে অর্থের সাশ্রয় হবে, ব্যবসায়ীরাও উপকৃত হবে। আর এই ফেরি চালুর জন্য আড়াই কোটি টাকা ব্যায়ে আড়াই কিলোমিটারের এই সংযোগ সড়ক নির্মাণ করা হচ্ছে।

জানা গেছে, ২০২২ সালে সরকারি দুটি প্রতিষ্ঠান বিআইডবি্লউটিসি ও বিআইডবি্লউটিএ চেয়ারম্যান এবং উভয় প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা সন্দ্বীপ পরিদর্শন করে গাছুয়া ও চট্টগ্রামের বাঁকখালী রুট ফেরি চলাচলের জন্য নির্ধারণ করেন। এর অংশ হিসেবে সন্দ্বীপ চ্যানেলের দুই পাশে সংযোগ সড়ক নির্মাণের সিদ্ধান্ত হয়। সম্প্রতি গাছুয়া আমীর মোহাম্মদ ফেরি ঘাটে সন্দ্বীপের এমপি মিতা সংযোগ সড়ক নির্মাণ প্রকল্পের উদ্বোধন করেন।

প্রকল্পের ঠিকাদার আদনান জাবেদ জানান, চরাঞ্চল থেকে ৮ ফুট উঁচুতে ও ২০ ফুট চওড়া করে এই সড়ক নির্মাণ করা হচ্ছে। এছাড়া ফেরির প্লাটফর্ম থেকে ১ হাজার ফুট করে দুইপাশে ২ হাজার ফুট গাইড ওয়াল নির্মাণ করা হবে। 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর