শিরোনাম
২০ ডিসেম্বর, ২০২৩ ০৮:১৯

এবার পটিয়ার দিকে তীক্ষ্ণ নজর থাকবে: কবির বিন আনোয়ার

অনলাইন ডেস্ক

এবার পটিয়ার দিকে তীক্ষ্ণ নজর থাকবে: কবির বিন আনোয়ার

বক্তব্য রাখছেন মন্ত্রী পরিষদের সাবেক সচিব ও আওয়ামী লীগের জাতীয় নির্বাচন পরিচালনা কমিটির প্রধান সমন্বয়ক কবির বিন আনোয়ার। ছবি: সংগৃহীত

মন্ত্রী পরিষদের সাবেক সচিব ও আওয়ামী লীগের জাতীয় নির্বাচন পরিচালনা কমিটির প্রধান সমন্বয়ক কবির বিন আনোয়ার বলেছেন, স্বাধীনতার ৫২ বছরে একটি তথ্যপ্রযুক্তিনির্ভর সমৃদ্ধ বাংলাদেশে এরই মধ্যে জেলা ও ইউনিয়ন পর্যায়ে ইন্টারনেট সেবা, মোবাইল মানি ট্রান্সফার, বিমানের টিকিট, ই-টেন্ডারিংসহ শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, বাণিজ্য ইত্যাদি ক্ষেত্রে তথ্যপ্রযুক্তির ব্যবহার বহুলাংশে বৃদ্ধি পেয়েছে। এখন আমাদের গন্তব্য স্মার্ট বাংলাদেশ। স্মার্ট বাংলাদেশ বলতে স্মার্ট নাগরিক, সমাজ, অর্থনীতি ও স্মার্ট সরকার গড়ে তোলা হবে। যেখানে বাংলাদেশ একটি জ্ঞানভিত্তিক অর্থনীতি ও উদ্ভাবনী জাতি হিসেবে প্রতিষ্ঠিত হবে। স্মার্ট বাংলাদেশের ধারণাটি জ্ঞানভিত্তিক সমাজ বিনির্মাণকে কেন্দ্র করে প্রতিষ্ঠিত। তথ্যপ্রযুক্তি হচ্ছে এই জ্ঞানভিত্তিক সমাজ বিনির্মাণের একটি গুরুত্বপূর্ণ উপাদান।

মঙ্গলবার চট্টগ্রামের পটিয়ায় আওয়ামী লীগের গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর রিসার্চ আ্যন্ড ইনফরমেশনের (সিআরআই) সহায়তায় ‘রোড টু স্মার্ট বাংলাদেশ’ শীর্ষক প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রাধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, বাংলাদেশকে সত্যিকার অর্থে স্মার্ট হওয়ার জন্য একটি স্মার্ট সরকার প্রতিষ্ঠাই প্রথম পদক্ষেপ হওয়া উচিত। একটি স্মার্ট সরকারের লক্ষ্য হল নিরবচ্ছিন্ন আন্তঃএজেন্সি সমন্বয় অর্জন করা এবং পরিষেবা ও প্রক্রিয়াগুলোর ডিজিটাইলেজেশনের মাধ্যমে নাগরিকদের ওয়ান-স্টপ সমাধান প্রদান করা। বর্তমানে বিভিন্ন সরকারি সংস্থা-বিভাগের মধ্যে যোগাযোগ কম। লাল ফিতা কাটা এবং দক্ষতা উন্নত করতে, প্রাসঙ্গিক মন্ত্রণালয়, বিভাগ এবং সংস্থাগুলোর মধ্যে রিয়েল-টাইম ডেটা এবং তথ্য আদান-প্রদানের সুবিধার্থে একটি ডিজিটাল প্ল্যাটফর্ম প্রয়োজন। বাংলাদেশ সরকার এরই মধ্যে ই-গভর্নমেন্ট মাস্টারপ্ল্যানের মতো উদ্যোগ নিয়ে স্মার্ট হওয়ার অগ্রযাত্রায় শামিল হতে উল্লেখযোগ্য পদক্ষেপ নিয়েছে।

এবারের দ্বাদশ জাতীয় সংসদের নির্বাচনে চট্টগ্রামের পটিয়ার দলীয় প্রার্থী পরিবর্তন করা নিয়ে কবির বিন আনোয়ার বলেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা পটিয়ার মানুষের মনের কথা বুঝতে পেরে এবার তিনি প্রার্থী পরিবর্তন করেছেন। এবার আপনাদের দায়িত্ব মোতাহেরুল ইসলাম চৌধুরীকে বিজয়ী করা। এবার পরীক্ষা দেয়ার পালা। এজন্য দলের সহযোগী অঙ্গ সংগঠনের সবাইকে কাঁধে কাঁধ মিলিয়ে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে। সবাইকে সাথে নিয়ে সম্মিলিতভাবে আগামী ৭ জানুয়ারি নৌকাকে বিজয়ী করতে হবে। এবার পটিয়ার দিকে আমাদের তীক্ষ্ণ নজর থাকবে।

নৌকার প্রার্থী চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি ও বর্ষীয়ান রাজনীতিবিদ মোতাহেরুল ইসলাম চৌধুরী সম্পর্কে কবির বিন আনোয়ার বলেন, তার রয়েছে রাজনৈতিক ঐতিহ্য, তার রয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ, তার মাথার উপর রয়েছে পৃথিবীর সফল রাষ্ট্র নায়ক প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত। তার তো হারানোর কোনও ভয় নেই। তাহলে আমরা পরাজিত হব কেন? এবার পটিয়ায় আমাদের আদর্শিক বিজয় নিশ্চিত করতে হবে।

বিএনপি জামায়াত সম্পর্কে করিব বিন আনোয়ার বলেন, আজকে সমগ্র জাতি একটা যুগসন্ধিক্ষণে। একদিকে স্বাধীনতাবিরোধী শক্তি বিএনপি জামায়াত জোট তারা নির্বাচনে আসে না। নির্বাচনে অংশ নেন না তাদের পরাজয় নিশ্চিত জেনে। বিএনপি কোনও রাজনৈতিক দলের মধ্যেই পড়ে না। কারণ তাদের কোনও নেতৃত্ব নেই।

 

পটিয়া কমিউনিটি সেন্টারে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে ভোট প্রার্থণা কর্মী (ক্যাম্পেইনার) প্রশিক্ষণ ও কর্মীসভায় পটিয়া উপজেলা ও চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ আয়োজিত সমাবেশ পটিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি আ ক ম সামশুজ্জামানের সভাপতিত্বে ও অধ্যাপক আজিজুল হক মানিকের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের মনোনীত প্রার্থী চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোতাহেরুল ইসলাম চৌধুরী, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক প্রদীপ দাশ, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক হারুনুর রশিদ, মেয়র আইয়ুব বাবুল, জেলা আওয়ামী লীগের উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা চৌধুরী মাহবুবুর রহমান, মেজর রবিউল ইসলাম, ট্রেইনার অধ্যাপক কামরুল হাসান, টিটু চাকমা, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি শাহাদাত হোসেন ফরিদ, মোহাম্মদ ছৈয়দ, অভিজিৎ বড়ুয়া মানু, বখতিয়ার উদ্দিন চৌধুরী, মর্তুজা কামাল মুন্সি, ডি এম জমির উদ্দিন প্রমুখ।

বিডি প্রতিদিন/আজাদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর