শিরোনাম
প্রকাশ : ২০ ফেব্রুয়ারি, ২০১৯ ১৬:০৮
আপডেট : ২০ ফেব্রুয়ারি, ২০১৯ ১৬:১৭

'রাজধানীতে ৯৮ শতাংশ হাসপাতাল অগ্নিকাণ্ডের ঝুঁকির মধ্যে'

অনলাইন ডেস্ক

'রাজধানীতে ৯৮ শতাংশ হাসপাতাল অগ্নিকাণ্ডের ঝুঁকির মধ্যে'
সংগৃহীত ছবি

রাজধানীতে ৯৮ শতাংশ হাসপাতালেই অগ্নিকাণ্ডের ঝুঁকির মধ্যে রয়েছে। ঢাকা মহানগরীর ৬২৩ হাসপাতালে অগ্নি নিরাপত্তা ব্যবস্থা যাচাই-বাচাই করে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের ২০১৭ সালের এক জরিপে এ তথ্য উঠে এসেছে। 

আজ বুধবার ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স অধিদফতরে ‘হাসপাতালের অগ্নি নিরাপত্তা ব্যবস্থার উন্নতি’ শীর্ষক এক মতবিনিময় সভায় ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স’র মহাপরিচালক বিগ্রেডিয়ার জেনারেল আলী আহাম্মেদ খান এ তথ্য জানান।

তিনি আরও বলেন, সোহরাওয়ার্দী হাসপাতালে অগ্নিকাণ্ডের ঘটনা ‘ওয়াক আপ কল’ ছিল। অধিকাংশ হাসপাতালে অগ্নিকাণ্ড হলে হাসপাতালে রোগী ও স্বজনরা কিভাবে বেরুবেন তা জানেন না। অনেক হাসপাতাল এ স্টোরেজ সিস্টেম ঠিক নেই। হাসপাতালে রোগী নির্গমন ব্যবস্থা একেবারে নাজুক। ফায়ার সার্ভিস প্রতিনিয়ত ঝুঁকি মনিটরিং ও সে অনুযায়ী করণীয় সুপারিশ করে আসছে বলেও জানান তিনি।

মতবিনিময় সভায় ঢাকা ও ঢাকার আশ-পাশের জেলাগুলো থেকে আগত সরকারি ও বেসরকারি হাসপাতালের পরিচালক কর্মকর্তা অগ্নি নিরাপত্তা বিষয়ে তাদের অভিমত প্রকাশ করেন। বাংলাদেশ ফায়ার সার্ভিসের মহাপরিচালক বিষয়গুলো আমলে নিয়ে ভবিষ্যতে কি ধরনের কাজ করবেন তা সবাইকে অবহিত করেন। সচেতনতা বাড়াতে একটি নির্দেশিকা সবার হাসপাতালকে দেওয়ার কথা বিবেচনাধীন রয়েছে বলেও জানান ফায়ার ডিজি।

বিডি প্রতিদিন/এ মজুমদার


আপনার মন্তব্য