২৫ মে, ২০১৯ ১৭:১৫

সরাসরি কৃষকের কাছ থেকে ধান ক্রয়ের দাবি রংপুর বাসদের

নিজস্ব প্রতিবেদক, রংপুর

সরাসরি কৃষকের কাছ থেকে ধান ক্রয়ের দাবি রংপুর বাসদের

সরকারি মূল্যে সরাসরি কৃষকের কাছ থেকে ধান ক্রয়ের দাবি জানিয়েছে বাংলাদেশ সমাজতান্ত্রিক দল (বাসদ)। এ দাবিতে রংপুরে সড়কে অবস্থান নিয়ে প্রতিবাদ সমাবেশ করেছে দলটি। 

শনিবার দুপুরে রংপুর প্রেসক্লাব চত্বরে ঘণ্টাব্যাপী অনুষ্ঠিত সমাবেশ থেকে এ দাবি জানান তারা।

এর আগে বাসদের নেতা-কর্মী ও সাধারণ কৃষকরা বিক্ষোভ মিছিল নিয়ে প্রেসক্লাবের সামনে পৌঁছালে পুলিশ বাধা দেয়। এ সময় পুলিশের সঙ্গে বাকবিতণ্ডার এক পর্যায়ে সড়কে বসে স্লোগান দেন বাসদের নেতা-কর্মীরা। পরে সেখানে অনুষ্ঠিত সমাবেশ থেকে কৃষকের কাছ থেকে এক হাজার ৪০ টাকা মূল্যে ধান ক্রয় নিশ্চিত করার দাবি জানান বাসদ নেতারা।

সমাবেশে বাসদ নেতারা বলেন, সরাসরি কৃষকের কাছ থেকে ধান ক্রয়ের ব্যবস্থা সরকারকেই নিতে হবে। মাঠ পর্যায়ের কৃষকরা ছাড়া মৌসুমি কৃষকদের লাভবান করার প্রক্রিয়া বন্ধে শক্ত মনিটরিং বাড়াতে হবে।

তারা বলেন, প্রতিবছরই কৃষকের উৎপাদন খরচ বাড়ছে। অথচ কৃষক তার উৎপাদিত ফসলের লাভজনক দাম পাচ্ছে না। সরকারের ভ্রান্ত নীতির কারণে বরাবরই কৃষক সর্বশান্ত হচ্ছে। কৃষক উৎপাদন করে ধান। আর কৃষককে বাদ দিয়ে মিলারদের কাছ থেকে ধান ক্রয় করে সরকার।

এ সময় আসন্ন জাতীয় বাজেটের উন্নয়ন বাজেটে ৪০ ভাগ বরাদ্দ রাখার দাবি জানান বাসদ নেতারা। 

সমাবেশে বাসদের রাজশাহী জোনের আহ্বায়ক অ্যাড. সাইফুল ইসলাম পল্টু, রংপুর জেলা সমন্বয়ক আব্দুস কুদ্দুস, গাইবান্ধা জেলা সমন্বয়ক গোলাম রব্বানী, কুড়িগ্রাম জেলা সমন্বয়ক অ্যাড. মঞ্জুসহ রংপুর বিভাগের বাসদের বিভিন্ন জেলার নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর