২২ সেপ্টেম্বর, ২০১৯ ২২:৩৪
১৭ অগাস্ট সিরিজ বোমা হামলা

পাঁচ জেএমবি সদস্যের কারাদণ্ড

আদালাত প্রতিবেদক:

পাঁচ জেএমবি সদস্যের কারাদণ্ড

প্রতীকী ছবি

সারাদেশে ২০০৫ সালের ১৭ আগাস্ট বোমা হামলার এক মামলায় নিষিদ্ধ সংগঠন জামাআতুল মুজাহিদীন বাংলাদেশ-জেএমবির পাঁচ সদস্যকে ১২ বছর করে সশ্রম কারাদণ্ড দিয়েছে আদালত। পাশাপাশি আসামিদের ৩০ হাজার টাকা করে জরিমানা, আনাদায়ে আরও ছয় মাস করে কারাদণ্ড দেওয়া হয়েছে। আজ ঢাকা মহানগর দুই নম্বর বিশেষ ট্রাইবুনালের বিচারক মো. আল মামুন এ রায় ঘোষণা করেন। 

দন্ডপ্রাপ্ত আসামিরা হলেন- আবদুল্লাহ আল সুহাইল, হাবিবুর রহমান হাবিব (পলাতক), মো. মুসা ওরফে মুস্তাফিজুর রহমান ওরফে সামাদ ওরফে মিন্টু (পলাতক) মো. আবদুর রহমান মাসুদ, মো. নূরুল ইসলাম ওরফে উজ্জ্বল ওরফে জুবায়ের।

মাামলা সূত্রে জানা গেছে, আসামিরা ২০০৫ সালের ১৭ অগাস্ট সকাল ১১টার দিকে রাজধানীর খিলক্ষেত ওভারব্রিজের কাছে রাজউক মার্কেটের সামনে জনগণের জানমালের ক্ষতিসাধনের জন্য বোমা বিস্ফোরণ ঘটিয়ে পালিয়ে যায়। ওই ঘটনায় খিলক্ষেত থানার এএসআই মো. কাওসার আলম বাদী হয়ে মামলা করেন। পরে ওই বছরের ২ নভেম্বর ঘটনার তদন্ত করে আদাতে অভিযোগপত্র দাখিল করা হয়। এরপর আরও দুইবার সম্পূরক অভিযোগ দেওয়া হয়।

রাষ্ট্রপক্ষের আইনজীবী মো. শাহাবুদ্দিন সাংবাদিকদের জানায়, একটি হত্যা মামলায় মৃত্যুদন্ড প্রাপ্ত জেএমবি নেতা আতাউর রহমান সানিও এই মামলার আসামি ছিলেন। মৃত্যুদন্ড কার্যকর হওয়ায় তাকে এই মামলা থেকে বাদ দেওয়া হয়।

এছাড়া ২০০৫ সালের ১৪ নভেম্বরে ঝালকাঠি জেলার সিনিয়র সহকারী জজ সোহেল আহম্মেদ ও জগন্নাথ পাঁড়ের গাড়িতে বোমা হামলা চালিয়ে তাদের হত্যা করা হয়। ওই মামলায় ২০০৭ সালের ২৯ মার্চ জেএমবির শীর্ষ নেতা শায়খ আবদুর রহমান, সিদ্দিকুল ইসলাম ওরফে বাংলা ভাই, আতাউর রহমান সানিসহ সাতজনের ফাঁসি কার্যকর করা হয়।

বিডি প্রতিদিন/মজুমদার

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর