শিরোনাম
প্রকাশ : ৭ জুন, ২০২০ ১৬:১৬

বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ

আরটি পিসিআর ল্যাব জীবাণুমুক্ত করতে একদিনের জন্য করোনা পরীক্ষা বন্ধ

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

আরটি পিসিআর ল্যাব জীবাণুমুক্ত করতে একদিনের জন্য করোনা পরীক্ষা বন্ধ

বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজের আরটি-পিসিআর ল্যাবে করোনা পরীক্ষা বন্ধ রাখা হয়েছে। ল্যাব ও ল্যাবের যন্ত্রপাতি জীবাণুমুক্ত করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমতি সাপেক্ষে রবিবার করোনাভাইরাস শনাক্ত পরীক্ষা কার্যক্রম বন্ধ রাখা হয়। 

মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের সহকারী অধ্যাপক ডা. আকবর কবির জানান, পিসিআর ল্যাবে জীবাণুর উপর কার্যক্রম পরিচালিত হয়। নিয়মানুযায়ী কিছুদিন পর পর পুরো ল্যাব জীবাণুমুক্ত করা প্রয়োজন। অন্যান্য সময় ২/৩ সপ্তাহ পর সব কিছু জীবাণুমুক্ত করা হলেও বর্তমানে করোনা প্রাদুর্ভাবে নমুনা পরীক্ষার চাপ থাকায় প্রায় ২ মাস পর ল্যাব জীবাণুমুক্ত করার উদ্যোগ নেয়া হয়েছে। এক ধরনের গ্যাস ব্যবহার করে ল্যাব জীবাণুমুক্ত করতে হয়। গ্যাসের তেজস্ক্রিয়া পুরোপুরি কমে না গেলে ভেতরে প্রবেশ করা যায় না। এ কারণে বরিশালের আরটি-পিসিআর ল্যাবে রবিবার পরীক্ষা কার্যক্রম বন্ধ রাখা হয়। 

ডা. আকবর জানান, বরিশাল ল্যাবে গত শনিবার ১৮৮ জনের নমুনা পরীক্ষা হয়েছে। সর্বাধিক ২৩০টি নমুনাও পরীক্ষা হয়েছে একদিনে। জনবল সংকটের কারণে প্রতিনিয়ত অতিরিক্ত চাপ নেয়া সম্ভব হচ্ছে না।

বরিশালের জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান বলেন, রবিবার বরিশালে পরীক্ষা বন্ধ থাকায় নমুনা ঢাকায় পাঠানো হয়েছে। বিভাগের অনেক নমুনা এখনও ঢাকায় পরীক্ষা হচ্ছে। 

শের-ই বাংলা মেডিকেলের পরিচালক ডা. মো. বাকির হোসেন জানান, প্রতি সপ্তাহে একবার ল্যাব জীবাণুমুক্ত করার জন্য সপ্তাহের রবিবার বরিশাল ল্যাবে পরীক্ষা বন্ধ থাকবে। এ বিষয়ে ইতিমধ্যে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুমতি নেওয়া হয়েছে। 

বিডি প্রতিদিন/এনায়েত করিম


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর