১২ আগস্ট, ২০২০ ১১:০৫

নওগাঁয় ১০৮ কক্ষ বিশিষ্ট মাটির বাড়ি!

অনলাইন ডেস্ক

নওগাঁয় ১০৮ কক্ষ বিশিষ্ট মাটির বাড়ি!

নওগাঁর মহাদেবপুর উপজেলার আলিপুর গ্রামে ১০৮ কক্ষবিশিষ্ট দ্বিতল মাটির বাড়ি দেখতে ভিড় করছেন দর্শনার্থীরা। নওগাঁ শহর থেকে উত্তর-পূর্ব দিকে প্রায় ২৫ কিলোমিটার দূরে এই গ্রামের অবস্থান।

জানা যায়, ১৯৮৬-৮৭ সালে সমশের আলী মণ্ডল ও তাহের আলী মণ্ডল নামে দুই ভাই ১০৮ কক্ষবিশিষ্ট মাটির দ্বিতল বাড়ি তৈরি করেন। ৩ বিঘা জমির ওপর নির্মিত এই বাড়িটি তৈরি করতে ৮০ জন কারিগরের ৯ মাস সময় লেগেছিল। বাড়িটির দৈর্ঘ্য প্রায় ৩০০ ফুট এবং প্রস্থ ১০০ ফুট। 

বাড়ি তৈরিতে পশ্চিম পাশে একটি পুকুর খনন করা হয়েছে। আর ছাউনির জন্য টিন লেগেছে ২০০ বান। বাড়িসহ আশপাশের জমি রয়েছে প্রায় ২১ বিঘা। বাড়িটির সৌন্দর্য বাড়াতে চুন ও আলকাতরার প্রলেপ দেয়া হয়েছে।

মাটির এই বাড়িটি দেখতে অনেকটা প্রাসাদের মতো দেখায়। বাড়িটির নাম ‘মণ্ডল ভিলা’ হলেও বর্তমানে ‘নওগাঁর মাটির প্রাসাদ’ নামে পরিচিতি পেয়েছে। বিশাল এই বাড়িতে প্রবেশের জন্য দরজা রয়েছে ১১টি। দোতলায় উঠার সিঁড়ি রয়েছে ১৩টি। বিশাল এই বাড়িতে ছোট-বড় সবাই মিলে বর্তমানে ৪০ জন মানুষ বসবাস করছেন।

মৃত তাহের আলী মণ্ডলের স্ত্রী গৃহকর্তা হালিমা বেগম বলেন, কয়েক বছর থেকে বাড়িটি দেখার জন্য প্রতিদিন বিভিন্ন স্থান থেকে মানুষ আসছেন। ঈদের সময় দিনে কয়েক হাজার মানুষের আনাগোনা হয়।

এদিকে, দর্শনার্থীদের আসার সুবিধার জন্য কয়েক মাস আগে পাকা রাস্তা থেকে বাড়ি পর্যন্ত প্রায় ২০০ ফুট ইটের হিয়ারিং রাস্তাও তৈরি করা হয়েছে।

বিডি প্রতিদিন/এজে

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর