শিরোনাম
প্রকাশ : ২৮ ফেব্রুয়ারি, ২০২১ ২২:০৪
প্রিন্ট করুন printer

প্রথমবারের মত অনুষ্ঠিত হল এনওয়াইবিবি’র ক্যারিয়ার ফেস্ট

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

প্রথমবারের মত অনুষ্ঠিত হল এনওয়াইবিবি’র ক্যারিয়ার ফেস্ট

তরুণ জীবপ্রযুক্তিবিদদের দক্ষ ও যোগ্য করে গড়ে তোলার লক্ষ্যে নেটওয়ার্ক অব ইয়াং বায়টেকনোলজিস্টস অব বাংলাদেশের (এনওয়াইবিবি) এর উদ্যোগে প্রথমবারের মতো আয়োজন করা হয়েছে জাতীয় বায়োটেকনোলজি ক্যারিয়ার ফেস্ট। গত দুই দিন ধরে ভার্চুয়ালি ফেস্টটি অনুষ্ঠিত হয়। ফেস্টে ‘বাংলাদেশে জীবপ্রযুক্তির প্রয়োগ, কর্মক্ষেত্র বিস্তারের লক্ষ্যে সরকারি পদক্ষেপ এবং জীবপ্রযুক্তিবিদদের কর্মক্ষেত্র সম্প্রসারণে করণীয়’ শীর্ষক আলোচনা করা হয়। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং এবং বায়োটেকনোলজি বিভাগের সভাপতি অধ্যাপক ড. সাবিনা ইয়াসমিনের সভাপতিত্বে উদ্বোধনী পর্বে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ পারমাণবিক শক্তি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. সানোয়ার হোসেন। বিশেষ অতিথি ছিলেন ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োটেকনোলজির মহাপরিচালক ড. মো. সলিমুল্লাহ, বাংলাদেশ কাউন্সিল অব সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ’র চেয়ারম্যান ড. মো. আফতাব আলী শাইখ, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব বায়োটেকনোলজি গ্রাজুয়েটসের সভাপতি অধ্যাপক ড. মো. শাহেদুর রহমান, আইসিডিডিআরবি’র জীবনিরাপত্তা ল্যাবরেটরির প্রধান এবং গ্লোবাল নেটওয়ার্ক অব বাংলাদেশি বায়োটেকনোলজিস্ট’র সাধারণ সম্পাদক ড. মো. আসাদুল গনি।  

দ্বিতীয় দিন তরুণ জীবপ্রযুক্তিবিদদের জন্য কর্মশালার আয়োজন করা হয়। বিভিন্ন পর্বে মডারেটরের দায়িত্ব পালন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. এসএম মাহবুবুর রশীদ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. আদনান মান্নান, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শামসুল হক প্রধান, ইউডার শিক্ষক আরিফ খান, বায়টেডের প্রধান নির্বাহী মোহাম্মদ সৌগাত, শেভরনের কর্মকর্তা মোহাম্মদ সালমান।

সমাপনী পর্বে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ বিজ্ঞান অ্যাকাডেমির সভাপতি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ইমেরিটাস অধ্যাপক ড. একে আজাদ চৌধুরী, বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের বায়োটেকনোলজি বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. এনামুল হক, চট্টগ্রাম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বায়োকেমিস্ট্রি এবং বায়োটেকনোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. নুরুল আবসার, লালতীর লাইভস্টক ডেভেলপমেন্ট লিমিটেডের কার্যনির্বাহী পরিচালক কাজী এমদাদুল হক।

অতিথিরা বলেন, বর্তমান কোভিড-১৯ পরিস্থিতি মোকাবেলায় ও সুস্থ দিগন্ত  উন্মোচনে নিরলসভাবে কাজ করা প্রথম সারির যোদ্ধাদের মধ্যে অন্যতম বায়োটেকনোলজিস্টদের ভুমিকা অনন্য। সরকারি-বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান, বিভিন্ন ইন্ডাস্ট্রি, ডায়াগনোস্টিক সেন্টারগুলোতে বায়োটেকনোলজিস্টদেরকে  নিয়োগ দেওয়ার ব্যাপারে নীতিনির্ধারকদের পদ সৃষ্টিতে সহযোগিতা এবং নিজেকে উদ্যোক্তা হিসেবে গড়ে তোলার সাহসিকতা জরুরি।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর